প্রেস ইনসাইড

দৈনিক জনতার সম্পাদক আহসান উল্লাহ্ আর নেই


প্রকাশ: 05/02/2023


Thumbnail

দৈনিক জনতা’র সম্পাদক আহসান উল্লাহ্ আর বেঁচে নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। রোববার (৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।  তিনি দৈনিক ইত্তেফাক, বাংলার বানী, বাসস ও আবাসে সততার সাথে কাজ করেছেন। এ ছাড়াও তিনি ভারত বিচিত্রার সম্পাদক ছিলেন। ২০১০ সাল থেকে তিনি দৈনিক জনতার সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করে অদ্যবধি এই দায়িত্ব পালন করে আসছেন। 

মৃত্যুকালে তিনি দুই পূত্র ও এক কন্যা সন্তান রেখে গেছেন । তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন তার সহকর্মী, শুভানুধ্যায়ী এবং শোকাহত পরিবার। 

আহসান উল্লাহ্‌ ১৯৬২ সালে ২৫০ টাকা বেতনে দৈনিক ইত্তেফাকে সাব এডিটর হিসেবে সাংবাদিকতা শুরু করেন।  ১৯৬৬ সালে তৎকালিন আয়ুব খান সরকার ইত্তেফাক বন্ধ করে দিয়েছিল। সে সময় ইত্তেফাক বন্ধ হলে তিনি পাকিস্তান অবজারভারে কাজ শুরু করেন। ১৯৬৮ সালে ইত্তেফাক পুনরায় প্রকাশিত হলে পাকিস্তান অবজারভার থেকে তিনি আবার ইত্তফাকে যোগ দেন। ১৯৭২ সালে বাংলার বাণী দৈনিক হলে তিনি সেখানে যোগ দেন। এরপর অনেক চড়াই-উৎরাই পেরিয়ে ১৯৭৫ সালে বাংলার বাণী থেকে তিনি সম্পাদক হিসেবে ভারত বিচিত্রায় যোগ দেন।

১৯৮৫ সালে ভারত বিচিত্রা ছেড়ে তিনি দৈনিক জনতায় যোগ দেন। ১৯৯৬ সাল পর্যন্ত জনতায় ছিলেন। পরে তিনি বাসস, আবাস লাবণী, কনকসহ বিভন্ন পত্রিকায় চাকরি করেন। ২০০৩ সালে বার্তা সম্পাদক হয়ে তিনি পুনরায় জনতায় ফিরে আসেন। ২০১২ সালে আহসান উল্লাহ্‌ দৈনিক জনতার সম্পাদক হন ২০২০ সালে তিনি কাব্যচচর্চা শুরু করেন। জাতীয় প্রেসক্লাব থেকে প্রকাশিত কবিতাপত্রে তিনি নিয়মিত কবিতা লিখছেন। তার একটি অনুবাদ গ্রন্থ রয়েছে। ইউক্রেনের লেখক এন কারাজিনের লেখা ‘The cranes flying south’ তিনি বাংলায় অনুবাদ করেছেন। যা বাংলায় ‘বলকারা উড়ে যায়’- নামে প্রকাশ পায়। এছাড়া তিনি পত্রিকায় নিয়মিত প্রবন্ধও লিখেছেন। 

এই ত্যাগী সাংবাদিক ও কবি ১৯৪২ সালের ৫ জানুয়ারি যশোরের শালিখা থানার শরুশুনা গ্রামে জন্মগ্রহণ করেন। দৈনিক ইত্তেফাকের শহীদ সাংবাদিক সিরাজুদ্দীন হোসেন তার মামা। মামা বাড়িতেই তিনি মানুষ হয়েছেন। কবি আল মাহমুদ তার ঘনিষ্ট একজন বন্ধু ছিলেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭