ইনসাইড বাংলাদেশ

ঘুমধুম সীমান্ত থেকে ৫৩ রোহিঙ্গা পরিবারকে উখিয়ায় স্থানান্তর


প্রকাশ: 06/02/2023


Thumbnail

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম তুমব্রু এলাকায় আশ্রয় নেওয়া ৫৩ পরিবারের আরও ২৭৩ রোহিঙ্গাকে উখিয়ার ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর করা হয়েছে। এর আগে রোববার ৩৫ পরিবারের ১৮৪ জন রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়।

আজ সোমবার (৬ ফেব্রুয়ারী) স্থানান্তরের দ্বিতীয় দিন তাদের উখিয়ায় নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান।

তিনি জানান, প্রথম দিন আনা ১৮৪ জনের মধ্যে যাদের আগে থেকে নিবন্ধন ছিল তাদের স্ব স্ব ক্যাম্পে পাঠিয়ে দেওয়া হয়েছে। যারা নিবন্ধিত নয় তাদের নতুন করে নিবন্ধন করে ক্যাম্পে পাঠানো হবে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের তথ্যমতে, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি তুমব্রু সীমান্তের শূন্যরেখায় মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মি (আরসা) ও রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের (আরএসও) মধ্যে সংঘাতের জেরে শূন্যরেখার ক্যাম্প থেকে পালিয়ে বাংলাদেশের ভূ-খন্ডে তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশপাশে তাঁবু টাঙিয়ে আশ্রয় নেন ৫৫৮ পরিবারের ২ হাজার ৯৭০ জন রোহিঙ্গা।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে বাস্তচ্যুত হয়ে মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয় আট লাখের বেশি রোহিঙ্গা। এর আগে ও পরে বিভিন্ন সময়ে পালিয়ে আসা অনন্ত ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া হয় কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফের ৩৩টি এবং নোয়াখালীর ভাসানচর আশ্রয় ক্যাম্পে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭