ইনসাইড গ্রাউন্ড

পাকিস্তানেই এশিয়া কাপ!


প্রকাশ: 06/02/2023


Thumbnail

চলতি বছর এশিয়া কাপ আয়োজনের দ্বায়িত্ব পেয়েছে পাকিস্তান। তবে ভারত-পাকিস্তান দুই দেশের রাজনৈতিক জটিলতায় তা ভিন্ন রূপ নিয়েছে। পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলতে চায় না ভারত। তার পরিবর্তে নিরপেক্ষ ভেন্যুতে এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আবার বিসিসিআইয়ের এমন অবস্থানের কড়া সমালোচনা করে ভারতে অনুষ্ঠিতব্য সীমিত ওভারের বিশ্বকাপ বর্জনের হুমকি দেয় পিসিবির সাবেক প্রধান রমিজ রাজা। বর্তমান পিসিবি প্রেসিডেন্ট নাজাম শেঠিও হাঁটছেন সে পথে। 

ফলে ২০২৩ এশিয়া কাপের ভেন্যু নিয়ে সৃষ্ট জটিলতার অবসান হয়নি এখনো। সম্প্রতি বাহরাইনে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের নির্বাহী কমিটির বৈঠকে এটি ছিলো মূল আলোচনার বিষয়। সেখান থেকেও আসেনি কোন সমাধান। এসিসির দেয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী মাসে অনুষ্ঠিতব্য বৈঠক থেকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে এসিসি সূত্র ও আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর, এসিসির বৈঠকে পাকিস্তানেই এশিয়া কাপ আয়োজনের আলোচনা হয়েছে। তবে ভারতের ম্যাচগুলো হবে সংযুক্ত আরব আমিরাতে। সেই সাথে ২০২৫ সালে চ্যাম্পিয়নস ট্রফির আয়োজকও পাকিস্তান। বিশ্বকাপের পর যেটি আইসিসির দ্বিতীয় সর্বোচ্চ টুর্নামেন্ট হিসেবে বিবেচিত হয়। তার আগেই পাকিস্তানের মাটিতে বহুপক্ষীয় টুর্নামেন্ট আয়োজনের জটিলতার সমাধান করে ফেলা উচিত। সেটি না হলে ভবিষ্যৎ এ এর নেতিবাচক প্রভাব পড়বে ক্রিকেটের উপর।

তবে টুর্নামেন্ট সরিয়ে নিতে হলে আগে পাকিস্তান সরকারের অনুমতি লাগবে বলে জানান পিসিবি প্রধান নাজাম শেঠি। আগামী বৈঠকের আগে এসিসির সদস্য দেশগুলোও নিজ নিজ সরকারের সঙ্গে এ নিয়ে আলোচনা শেষ করার কথা জানিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭