ইনসাইড গ্রাউন্ড

আর্থিক অনিয়মে ম্যানসিটি, পড়তে যাচ্ছে বড় শাস্তির মুখে


প্রকাশ: 07/02/2023


Thumbnail

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার সিটির বিরুদ্ধে আর্থিক নিয়ম ভাঙ্গার অভিযোগ এনেছে প্রিমিয়ার লিগ কতৃপক্ষ। চার বছরের আনুষ্ঠানিক তদন্ত শেষে ম্যানচেস্টার সিটির বিরুদ্ধেফাইন্যান্সিয়াল ফেয়ার প্লে (এফএফপি) ভঙ্গের অভিযোগ এনেছে ইংলিশ প্রিমিয়ার লিগ।

প্রিমিয়ার লিগ কতৃপক্ষ এক বিবৃতিতে জানায়, ২০০৯ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ মৌসুমে মধ্যেই নিয়ম ভাঙ্গার ঘটনা ঘটেছে। ম্যানচেস্টার সিটির বিরুদ্ধে আনিত অভিযোগগুলো রাজস্ব সংক্রান্ত, আর্থিক তথ্য, কোচ ও খেলোয়াড়দের পারিশ্রমিক, উয়েফার নিয়ম লঙ্গনের সাথে সম্পর্কিত।

চলতি মৌসুমে শিরোপার দৌড়ে এগিয়ে থাকা সিটির অভিযুক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটিস সংবাদমাধ্যম বিবিসি। ধারণা করা হচ্ছে সিটির পয়েন্ট কাটা, জরিমানার সঙ্গে লিগ থেকেও তাদের অবনমন হতে পারে। যেটিন ক্লাবটির জন্য বড় ধাক্কায় বটে।

অভিযোগ আসার পর থেকেই তদন্ত শুরু করে প্রিমিয়ার লিগ কতৃপক্ষ তবে তাদের যথার্থ সাহায্য করেনি সিটি। এমনকি ক্লাবটির আর্থিক স্বচ্ছতা প্রমাণে ব্যর্থ হয়েছে। খেলোয়াড় কোচের পারিশ্রমিক আর্থিক বিবরণী দেখাতে পারেনি ম্যানচেস্টার।

প্রিমিয়ার লিগে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটি এর আগেও উয়েফা ক্লাব লাইসেন্স সংশ্লিষ্ট আর্থিক নিয়ম ভঙ্গ করায় শাস্তির মুখে পড়েছিলো। ২০২০ সালে ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতা থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলো সিটি। কিন্তু আন্তর্জাতিক ক্রীড়া আদালত সেই নিষেধাজ্ঞা বাতিল করে দেয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭