ইনসাইড বাংলাদেশ

শেখ হাসিনার সিদ্ধান্তই চূড়ান্ত, তবে সবাই চান রাজনীতিবিদ রাষ্ট্রপতি


প্রকাশ: 07/02/2023


Thumbnail

আজ সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনের লেভেল ৯-এ সরকারি দলের সভাকক্ষে আওয়ামী লীগের সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করবেন। একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে যে, এই সংসদীয় দলের এই সভায় নতুন রাষ্ট্রপতির বিষয়টি চূড়ান্ত করা হবে। 

রাষ্ট্রপতি কে হবেন এটি সম্পূর্ণ নির্ভর করছে সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর। সেটি নিশ্চিয় তিনি চূড়ান্ত করে রেখেছেন। তবে আওয়ামী লীগের সংসদ সদস্য এবং দলের নেতাকর্মীদের মধ্যে রাজনীতিবিদকে রাষ্ট্রপতি করার ব্যাপারে একটি জনমত রয়েছে। তারা মনে করছেন, অতীতে বিভিন্ন সময় দেখা গেছে যখনই রাজনীতিবিদের বাইরে আমলা বা সাবেক বিচারপতি কাউকে রাষ্ট্রপতি করা হয়েছে তারা সঠিকভাবে রাষ্ট্রপতির দায়িত্ব পালন করতে পারেননি। তারা সংকটের সময় গণতন্ত্র সুরক্ষা এবং দলের নেতার প্রতি আস্থা এবং বিশ্বাসের প্রতিদান দিতে পারেননি। একারণে রাষ্ট্রপতি করার ব্যাপারে আওয়ামী লীগের সংসদ সদস্যরা এবং দলের নেতাকর্মীরা মোটামুটি এককাট্টা।

তারা উদাহরণ হিসেবে বলছে যে, প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান এবং আব্দুল হামিদ রাষ্ট্রপতি হিসেবে যে মানদন্ড তৈরি করেছেন এবং বিশ্বাস ও আনুগত্যের যে দৃষ্টান্ত স্থাপন করেছেন সে ধারা অব্যাহত রাখতে গেলে আরেকজন রাজনীতিবিদকেই রাষ্ট্রপতি করতে হবে। 

আওয়ামী লীগের মধ্যে মৃদু গুঞ্জন রয়েছে যে, যেকোনো একজন রাজনীতিবিদ-ই যদি রাষ্ট্রপতি হয় তাহলে সেটি-ই হবে আওয়ামী লীগের জন্য মঙ্গলজনক। তারা কারো নাম না উল্লেখ করে বলছেন, কোনো আমলাই কঠিন সময়ে আওয়ামী লীগের পাশে দাঁড়াতে পারেননি। এ রকম বিবেচনা থেকে আওয়ামী লীগের নেতাকর্মীরা রাষ্ট্রপতি পদে একজন রাজনীতিবিদকেই দেখতে চান। তবে আওয়ামী লীগের একাধিক সংসদ সদস্য এবং দলের নেতাকর্মীেদর সাথে কথা বলে জানা গেছে যে, শেষ পর্যন্ত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার যে অভিপ্রায় তারা তা-ই মেনে নেবে। আওয়ামী লীগের অন্তত দুইজন সংসদ সদস্য বলেছেন, আওয়ামী লীগ সভাপতি নিশ্চিয় সবকিছু বুঝে শুনে রাষ্ট্রপতি চূড়ান্ত করবেন এবং তিনি যাকে পছন্দ করবেন তাকেই আওয়ামী লীগ মেনে নেবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭