ইনসাইড টক

‌‌‘রাজস্ব খাতে আইএমএফ এর শর্ত কঠিন কিছু নয়, লক্ষ্য অর্জন সম্ভব’


প্রকাশ: 07/02/2023


Thumbnail

রাজস্ব খাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) যে শর্ত দিয়েছে, তা কঠোর কিছু নয়। সুতরাং এ লক্ষ্য অর্জন সম্ভব। এর মধ্যে আগামী ২০২৩-২৪ অর্থবছরে আদায় বাড়াতে হবে ৬৫ হাজার কোটি টাকা। পরের বছর ৭৩ হাজার এরকম করে বাড়াতে হবে। এছাড়া আমাদের রাজস্ব আদায়ের যে ক্ষেত্রগুলো আছে সেগুলিও বাড়াতে হবে। যারা রিটার্ন ফাইল করে তাদের এক-তৃতীয়াংশ এর কাছ থেকেও আমরা কর আদায় করতে পানি না। যারা করের জন্য ফাইল করে তারা সবাই যদি কর দেয় এবং নতুন নতুন ক্ষেত্র তৈরি করা যায় তাহলে এটা করা সম্ভব হবে। যেমন, এখন গ্রামে-গঞ্জেও ওয়ালটনের শো-রুম আছে, অনেক বাড়িতেই গাড়ি আছে, মটরসাইকেল আছে, অর্থাৎ তাদের আয় রোজগার কিন্তু যথেষ্ট; তাদের উৎসাহিত করতে হবে- বলছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

রাজস্ব খাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) যে শর্ত অনুযায়ী সরকার কিভাবে রাজস্ব বাড়াতে তা বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় ড. আতিউর রহমান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য ড. আতিউর রহমান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

ড. আতিউর রহমান বলেন, উপজেলা পর্যায়ে যদি এনবিআর এর অফিস থাকতো, তারা আমাদের রাজস্ব আদায় বাড়াতে পারতো। যদি অফিস স্থাপন নাও করা যায়, তাহলেও অন্তত কোন গবেষণা প্রতিষ্ঠান কিংবা কারো মাধ্যমে সাহায্য নিয়ে এদেরকে শনাক্ত করা এবং একটি জরিপ করে পরে তাদেরকে ভলেন্টিয়ার হিসেবেও কাজে লাগানো যেতে পারে। তাদের বলা যেতে পারে, আপনারাই আপনাদের ট্যাক্স ফাইল করেন। যতটা পারেন করেন। এটা একটি মুভমেন্ট। 

তিনি আরও বলেন, আমার মনে হয় যে, ট্যাক্স দেওয়া দেশপ্রেমের অংশ। এমন একটি আন্দোলন যদি করা যায় যেটি মাননীয় প্রধানমন্ত্রীও কিছুদিন আগে বলেছেন। এটাকে যদি সামনে নিয়ে আসা যায়, তাহলেই সম্ভব। 

দ্বিতীয়ত, প্রচুর ট্যাক্স ফাইল বিভিন্ন মামলায় আটকে গেছে। এই জায়গাগুলোতে এনবিআরকে ভাল উকিল রাখতে হবে। দরকার হলে বিচার বিভাগের সাথে আলাপ করে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে মামলা নিস্পত্তি করা অথবা অলটারনেট ডিসপিউট রেজুলেশন বা এডিআর বলে যেটাকে এখান থেকেও টাকা আসবে। 

তৃতীয়ত, আমার কাছে মনে হয়েছে যে, যারা ট্যাক্স দিচ্ছে বিশেষ করে আয়কর; এই আয়করটাকে আরও সহজ করে ফেলা। ঘরে বসে মোবাইলেই সহজে যাতে সবাই ট্যাক্স দিতে পারে এবং নিয়মিত ট্যাক্স দিলে সুবিধাও পাওয়া যাবে যেমন গ্রামে যারা মোবাইলে ট্যাক্স দিবে তাদের জন্য সরকারি কোনো সেবার ব্যবস্থা থাকবে। কোনো কৃষক নিয়মিত ট্যাক্স দিলে সে সরকার থেকে সাড় পাবে, এরকম কিছু কিছু প্রণোদনার ব্যাবস্থা করা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭