ক্লাব ইনসাইড

বাসে বাকবিতণ্ডা, ক্যাম্পাসে নামতেই অতর্কিত হামলার শিকার ইবি ছাত্র


প্রকাশ: 07/02/2023


Thumbnail

ক্যাম্পাসের বাসের মধ্যে সাইড চাওয়াকে কেন্দ্র করে বাকবিতন্ডার জেরে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক ছাত্র অতর্কিত হামলার শিকার হয়েছেন বলে অভিযোগ উঠেছে। বিশ্ববিদ্যালয়ের জিয়া মোড় এলাকায় সোমবার (০৬ ফেব্রুয়ারি) রাত সাড়ে আটটায় এই ঘটনা ঘটে। ভুক্তভোগী রিয়াদ হোসেন হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের মাস্টার্স ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। এই ঘটনার সুষ্ঠু বিচার ও অভিযুক্তদের শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং ছাত্র উপদেষ্টা বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী।

ভুক্তভোগী শিক্ষার্থী বলেন, “আমি কুষ্টিয়া শহরে টিউশনি করি। সোমবার টিউশন শেষে হসপিটাল মোড় থেকে ক্যাম্পাসের বাসে উঠি। বাসের সামনে আমার সিট ধরা ছিলো। তাই পিছন থেকে সামনের দিকে যাচ্ছিলাম। বাসের মাঝখানে ইংরেজি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের সামিউলসহ বেশ কয়েকজন দাঁড়িয়েছিলো। এসময় সাইড চাওয়ায় সামিউলসহ অন্যরা আমার সাথে অশালীন আচরণ করে। একপর্যায়ে তারা আমাকে তুই তুকারি করে পেছনের গেট দিয়ে নেমে সামনের গেট দিয়ে উঠতে বলে। এসময় আমি তাদেরকে বলি ‘একটু সাইড দিলেই সামনে যেতে পারবো’। পরে সামিউল ও তার সাথে থাকা অন্যরা আমাকে হুমকি দিতে থাকে। এক পর্যায়ে সামিউল আমাকে বলে ‘তুই আমাকে চিনিস, আমি কে, বাস থেকে নাম তারপর দেখছি’। পরে বাস ক্যাম্পাসের জিয়া মোড়ে পৌছালে বাস থেকে নামতেই তৎক্ষণাৎ সামিউল আমার শার্টের কলা ধরে। এসময় তার সাথে থাকা ৮/১০ জন মিলে আমাকে এলোপাথাড়ি মারধর শুরু করে। এতে আমি আহত হলে আমার কয়েকজন সহপাঠীর সহযোগিতায় বিশ^বিদ্যালয়ের মেডিকেল সেন্টারে গিয়ে চিকিৎসা গ্রহণ করি।”
 
মারধরের ঘটনায় অভিযুক্তরা হলেন ইংরেজি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সামিউল ইসলাম, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাবিল আহমেদ ইমন ও তার বন্ধু সিয়াম, বাংলা বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তরিকুল ইসলাম তরুণ,  ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মিন্টু হোসাইন এবং ইংরেজি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের সৌমিক। অভিযুক্তরা সবাই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের অনুসারী বলে জানিয়েছে একটি সূত্র । এছাড়া নাবিল আহমেদ ইমন ছাত্রলীগ সম্পাদকের ছোট ভাই বলে জানা গেছে।
 
মঙ্গলবার অভিযুক্ত শিক্ষার্থীদের শাস্তির দাবিতে এবং মারধরের ঘটনার সুষ্ঠু বিচার চেয়ে ভুক্তভোগী রিয়াদ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং ছাত্র উপদেষ্টা বরাবর লিখিত অভিযোগ প্রদান করেছেন।

এ বিষয়ে অভিযুক্ত শিক্ষার্থী সামিউল বলেন, ‘রিয়াদ প্রথমে বাসেই আমার সাথে খারাপ আচরণ করে। পরে ক্যাম্পাসে নেমে তার সাথে কথা বলতে চাইলে সে কথা না বলে চলে যাচ্ছিলো। পরে সে প্রথমে আঘাত করলে তার সাথে হাতাহাতি হয়।’
 
এ বিষয়ে অভিযুক্ত তরিকুল ইসলাম তরুণ বলেন, ‘বাসে প্রচন্ড ভিড় ঠেলে সে তার ছিটে যাচ্ছিলো। এসময় আমরা তাকে জিজ্ঞেস করি এতো দেরিতে উঠছেন কেন। পরে বাস থেকে নেমে জিজ্ঞেস করতে গেলে সে এমন একটা ভাব নেয় যে সে আমাদের চেনে না। সেসময় একটু ধাক্কাধাক্কি হয়।’
 
এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় বলেন, ‘আমি যতটুকু শুনেছি যে বাসের মধ্যে ভুল বুঝাবুঝি হয়েছিলো। পরে ওই শিক্ষার্থী আমার ছোটভাইদের মারধর করেছে। আমার ছোটভাইদের বিরুদ্ধে ওই শিক্ষার্থী যে অভিযোগ দিয়েছে সেটা ভিত্তিহীন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭