ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ১৬ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/02/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনের ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৬ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৪৭ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী
১৯২৩- আজ লিথুনিয়ার স্বাধীনতা দিবস। ১৯২৩ আলের এই দিনে সোভিয়েত শাসন থেকে নিজেদের মুক্ত করতে সক্ষম হয়। সর্বসম্মতিক্রমে কাউন্সিল অব লিথুনিয়ার স্বাধীনতা আইন গৃহীত হলে দেশটি স্বাধীন রাষ্ট্র ঘোষিত হয়।

১৯৩৭- নাইলন সূতার পেটেন্ট করা হয়েছিল। নাইলন সূতা থার্মোপ্লাস্টিক উপাদান দিয়ে তৈরি করা হয়। এটির চাপ সহ্য করার ক্ষমতা অন্য সাধারণ সূতা থেকে অনেক বেশি আর ওজনেও হালকা।

১৯৫৯ – এই দিনে ফিদেল কাস্ত্রো কিউবার একনায়ক ফুলিজেনসো বাতিস্তাকে উৎখাত করে প্রধানমন্ত্রী হন। তাঁর আসল নাম ফিদেল আলেসান্দ্রো কাস্ত্রো রুজ। তিনি ছিলেন কিউবা বিপ্লবের প্রধান নেতা।

১৯৯৯- এই দিনে যুক্তরাষ্ট্রে ৯১১ হেল্প লাইন চালু হয়। এখন এই হেল্পলাইন মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বাধিক জনপ্রিয়তা অর্জন করেছে। হলিউডের কল্যাণে বিশ্ববাসী এখন জানে যুক্তরাষ্ট্রে অবস্থানকালে যেকোনো গুরুতর সমস্যাতে ৯১১ ডায়াল করতে হয়।

জন্মদিন
শহীদুল্লাহ কায়সার (১৯২৭ – ১৯৭১)
শহীদুল্লাহ কায়সার লেখক ও বুদ্ধিজীবী। তাঁর প্রকৃত নাম ছিল আবু নঈম মোহাম্মদ শহীদুল্লা। তাঁর উল্লেখযোগ্য সাহিত্য কর্ম সারেং বৌ, সংশপ্তক, রাজবন্দীর রোজনামচা, স্মৃতিকথা, পেশোয়া থেকে তাসখন্দ। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের শেষলগ্নে তিনি পাকিস্তান সেনাবাহিনী ও স্থানীয় সহযোগী আল-বদরের হাতে অপহৃত হন।ধারণা করা হয় অপহরণকারীদের হাতে তিনি মৃত্যুবরণ করেন।

নীলুফার ইয়াসমিন (১৯৪৮ - ২০০৩)
নীলুফার ইয়াসমিন বাংলাদেশের একজন বরেণ্য কণ্ঠশিল্পী। তিনি ২০০৪ সালে সঙ্গীতে অবদানের জন্য একুশে পদক লাভ করেন। ১৯৯৫ সাল থেকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সঙ্গীত বিভাগের নজরুল সঙ্গীতের প্রভাষক হিসেবে নিয়োজিত ছিলেন।

মৃত্যুবার্ষিকী
মুহাম্মদ আতাউল গণি ওসমানী (১৯১৮ – ১৯৮৪)
এম. এ. জি. ওসমানীর মৃত্যু বার্ষিকী আজ। মুহাম্মদ আতাউল গণি ওসমানী অধিক পরিচিত জেনারেল ওসমানী নামে। তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭