এডিটর’স মাইন্ড

যে কারণে রাষ্ট্রপতি নিয়ে কোন আলোচনাই হলো না সংসদীয় কমিটির বৈঠকে


প্রকাশ: 07/02/2023


Thumbnail

আজ সন্ধ্যা সাড়ে সাতটায় আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হয়। নতুন রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে এই সংসদীয় দলের বৈঠকে আলোচনা হওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত সংসদীয় দলের বৈঠকে রাষ্ট্রপতি নিয়ে কোনো আলোচনা হয়নি। বরং সংসদ সদস্যরা সংসদ নেতা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রাষ্ট্রপতি চূড়ান্তকরণের একক দায়িত্ব অপর্ণ করেছেন। 

আওয়ামী লীগের মধ্যে গত কয়েক দিন ধরেই গুঞ্জন ছিল রাষ্ট্রপতি হতে হবে রাজনৈতিক ব্যক্তিত্ব। কোন আমলা বা অরাজনৈতিক ব্যক্তিকে রাষ্ট্রপতি করলে অতীতের যে পরিণাম হয় সে নিয়ে আওয়ামী লীগের বিভিন্ন মহলে আলোচনা ছিল। বিশেষ করে আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ এবং প্রভাবশালী নেতারা একজন রাজনীতিবিদকে রাষ্ট্রপ্রধান করার ওপর গুরুত্বারোপ করেছিলেন। এরকম প্রেক্ষাপটে আজ সংসদীয় দলের সভায় এ নিয়ে আলোচনা হবে বলে অনেকেই ধারণা করেছিলেন। 

বিভিন্ন সূত্রগুলো বলছে যে, সংসদীয় দলের বৈঠক যদি রাষ্ট্রপতির নাম প্রস্তাব করা হতো তাহলে পরে এ নিয়ে আলোচনার সুযোগ আপনা আপনি তৈরি হতো এবং সেই সুযোগ গ্রহণ করে অনেক নেতা রাজনীতিবিদকে রাষ্ট্রপতি করার জন্য প্রস্তাব করতেন। সেটি হয়তো দলের জন্য এবং আগামী রাষ্ট্রপতির জন্য একটি বিব্রতকর পরিস্থিতি তৈরি করতো। সেই বিরোধ এড়ানোর জন্যই এই কৌশল গ্রহণ করেছে আওয়ামী লীগ। 

গত ১৪ বছর ধরে আওয়ামী লীগ সভাপতি একাই সবকিছু পরিচালনা করছেন এবং তার সিদ্ধান্তের ওপর দলের তৃণমূলের নেতাকর্মীদের পূর্ণাঙ্গ আস্থা রয়েছে। সেরকম বাস্তবতায় রাষ্ট্রপতি হিসেবে তিনি যাকে বিবেচনা করছেন তাকে নিয়ে যেন কোনো বিতর্ক না হয় সেজন্যই আজকের সভায় এই রাষ্ট্রপতি নিয়ে কোনো আলোচনা হয়নি। বরং একক ক্ষমতা আওয়ামী লীগ সভাপতিকে দেওয়া হয়েছে। 

ধারণা করা হচ্ছে, আগামী দুই এক দিনের মধ্যে আওয়ামী লীগ সভাপতি নতুন রাষ্ট্রপতি কে হবে তা চূড়ান্ত করবেন। আওয়ামী লীগের কোন কোন নেতা মনে করছেন আওয়ামী লীগ সভাপতি ইতিমধ্যেই চূড়ান্ত করে ফেলেছেন নতুন রাষ্ট্রপতি কে হবে। তাকে সবুজসংকেত দেওয়া হলেই তিনি মনোনয়নপত্র জমা দেবেন। নতুন রাষ্ট্রপতি নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনো বিতর্ক তৈরি হোক, এর পক্ষে বিপক্ষে দলের অভ্যন্তরে কোন মতামত আসুক সেটি আওয়ামী লীগ সভাপতি চাননি জন্যই এরকম একটি ব্যবস্থা করা হয়েছে। তবে আওয়ামী লীগের কোন নেতা বলছেন যে, রাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়নের ক্ষেত্রে আওয়ামী লীগের গঠনতন্ত্রে কোন বিশেষ বিধান নাই। এ কারণেই আওয়ামী লীগ সভাপতিকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি তার স্বীয় বুদ্ধি বিবেচনা করে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন। তবে বিভিন্ন মহল মনে করছেন, আওয়ামী লীগ সভাপতি রাষ্ট্রপতি ইতিমধ্যেই চূড়ান্ত করে ফেলেছেন। এখন এটির আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা মাত্র। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭