ইনসাইড ইকোনমি

বিদেশ ভ্রমণে ডলার এনডোর্সমেন্টের নতুন নির্দেশনা


প্রকাশ: 08/02/2023


Thumbnail

বিদেশ ভ্রমণের জন্য পাসপোর্টের বিপরীতে এনডোর্সমেন্ট করা ডলারের হিসাব বাধ্যতামূলক যাচাইয়ের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনা মতে, পাসপোর্ট ব্যবহারকারীর বিদেশ যেতে যে ডলার খরচ হয়েছে তার পরিমাণ জানাতে হবে কেন্দ্রীয় ব্যাংককে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ ডিপার্টমেন্ট এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়েছে, অনলাইন টিএম ফরম মনিটরিং সিস্টেম (এটিএফএমএস), ইন্টারন্যাশনাল কার্ড মনিটরিং সিস্টেম (আইসিএমএস) ও অনলাইন মানি চেঞ্জার্স মনিটরিং সিস্টেম (ওএমসিএমএস) পদ্ধতি ব্যবহার করে এই কাজ হবে।

এছাড়া অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোকে যাচাই করতে হবে, পাসপোর্টের বিপরীতে ডলার এনডোর্সমেন্ট করার সময় একই পঞ্জিকা বছরে ইস্যু করা ডলারের (পূর্ববর্তী পাতা থাকলে) পরিমাণ।

বর্তমানে একজন বাংলাদেশি ব্যাংকের অনুমোদন নিয়ে বছরে ১২ হাজার ডলার ব্যবহার করতে পারেন। এ জন্য ওই ব্যক্তিকে ব্যাংকে গিয়ে পাসপোর্ট দেখিয়ে আন্তর্জাতিক কার্ডে এনডোর্সমেন্ট করিয়ে নিতে হয়।

দেশের যে কোনো নাগরিক ভ্রমণ কোটার আওতায় এই পরিমাণ ডলার খরচ করতে পারেন। এ জন্য পাসপোর্টে প্রয়োজনীয় ঘোষণা দিতে হয়। আর বছর হিসাব হয় ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত। তবে প্রবাসী বাংলাদেশিরা এই সুযোগ পান না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭