টেক ইনসাইড

চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী হিসেবে এবার 'আর্নি বট' আনছে চীন


প্রকাশ: 08/02/2023


Thumbnail

চীনের শীর্ষ জনপ্রিয় সার্চ ইঞ্জিন বাইদু ‘আর্নি বট’ নামে নিজস্ব ওপেন এআই চ্যাটবট চালুর ঘোষণা দিয়েছে। আগামী মার্চের মধ্যেই এআই চ্যাটবটটির পরীক্ষা শেষ হবে বলে জানিয়েছে বাইদু।

রয়টার্সের খবরে বলা হয়েছে, এ ঘোষণার পরেই কোম্পানিটির হংকং স্টক এক্সচেঞ্জের শেয়ার তাৎক্ষণিক ১৩.৪ শতাংশের মত বৃদ্ধি পেয়েছে।

২০১৯ সালে বাইদু ‘আর্নি’ নামে একটি উন্নত এআই ভাষা মডেল তৈরি করে। ধীরে ধীরে এ মডেলটিতে ‘ল্যাংগুয়েজ জেনারেশন’ ও ‘টেক্সট টু ইমেজ জেনারেশন’ এর মতো উন্নত সব প্রযুক্তি যুক্ত করা হয়। এখন এআই ভাষা মডেলের ওপর ভিত্তি করেই তৈরি করা হচ্ছে ‘আর্নি বট’।

চ্যাটবট তৈরিতে যুক্ত থাকা এক ব্যক্তি রয়টার্সকে জানান, আগামী মার্চের মধ্যেই ‘আর্নি বট’ এআই চ্যাটবট হিসেবে প্রতিযোগিতার জন্য বাজারে উন্মুক্ত করা হবে। বাইদু এ প্লাটফর্মটিকে মূলত একটি স্বতন্ত্র অ্যাপ্লিকেশন হিসেবে গড়ে তুলতে চায়। একইসাথে ধীরে ধীরে এ চ্যাটবটকে নিজেদের সার্চ ইঞ্জিনের সাথে সমন্বয় করার কথাও জানানো হয়।

এদিকে চ্যাটজিপিটির জনপ্রিয়তা দেখে মাইক্রোসফট এর সঙ্গে বিদ্যমান অংশীদারত্বের পরিধি আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে। এ ওপেনএআই প্ল্যাটফর্মে আরও প্রায় ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে প্রযুক্তি জায়ান্ট এ কোম্পানিটি। একইসাথে গুঞ্জন রয়েছে যে, খুব শিগগিরই মাইক্রোসফটও তাদের সার্চ ইঞ্জিন ‘বিং’-এ এআই প্রযুক্তিটি সংযুক্ত করার ঘোষণা দিতে পারে।

অন্যদিকে প্রতিদ্বন্দ্বী হিসেবে বসে নেই প্রযুক্তি জায়ান্ট গুগলও। ইতিমধ্যেই প্রতিষ্ঠানটি চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী হিসেবে বাজারে এআই চ্যাটবট 'বার্ড' আনার ঘোষণা দিয়েছে। এছাড়াও গুগল ও বিং এর সাথে তাল মিলিয়ে গুগলের সিইও সুন্দর পিচাই জানান, গুগল সার্চ ইঞ্জিনেও খুব শিগগিরই এআই চালিত চ্যাটবট সুবিধা সংযুক্ত করা হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭