ইনসাইড গ্রাউন্ড

খুলনাকে হেসেখেলে উড়িয়ে শীর্ষস্থান ধরে রাখলো সিলেট


প্রকাশ: 08/02/2023


Thumbnail

বিপিএল ক্রিকেটে খুলনা টাইগার্সকে উইকেটে হারিয়েছে সিলেট স্ট্রাইকার্স। চলতি আসরের এটি সিলেটের নবম জয় জয়ে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান আরও দৃঢ় করলো সিলেট। আগেই প্লে-অফ পর্বে নিশ্চিত হয়ে গিয়েছিলো মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বাধীন দলটির। আর টুর্নামেন্ট থেকে খুলনা ছিটকে যাওয়ায় তাদের জন্য ম্যাচটি আনুষ্ঠানিকতার হলেও পয়েন্ট তালিকার শীর্ষে থেকে প্রাথমিক পর্ব শেষ করার চ্যালেঞ্জ নিয়ে মাঠে নেমেছিল সিলেট। খুলনাকে হারিয়ে জয়ে ১৮ পয়েন্ট নিয়ে সবার শীর্ষ থেকেই গ্রুপ পর্ব শেষ করেছে স্ট্রাইকার্সরা।

মিরপুর শের--বাংলা স্টেডিয়ামে সিলেটের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় খুলনার অধিনায়ক শাই হোপ

নিয়ম রক্ষার ম্যাচে আজ একাদশে ছিলেন না নিয়মিত অধিনায়ক ওপেনার তামিম ইকবাল। তার জায়গায় দলে সুযোগ পেয়েছেন মুনিম শাহরিয়ার। তাই খুলনার ওপেনিংয়ে আন্ড্রে বালবার্নির সঙ্গে ব্যাট হাতে নেমেছেন মুনিম শারিয়ার। তবে শুরুটা ভালো করতে পারেননি দুইজনে। ইনিংসের দ্বিতীয় ওভারেই ইমাদ ওয়াসিমের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে আউট হন মুনিম। দলীয় আট রানে প্রথম উইকেট হারায় খুলনা। ওয়ানডাউনে নেমে আজ সুবিধা করতে পারেনি অধিনায়ক শাই হোপ তবে ইনিংসের পঞ্চম ওভারে তানজিম সাকিবের বলে ওভার বাউন্ডারি মেরে হাত খোলার চেষ্টা করেন হোপ। কিন্তু পরের বলেই প্রতিশোধ নিলেন তানজিম। দলীয় ২১ রানে অধিনায়কের বিদায়ে দল যখন বিপদে তখন দলকে আরও বিপদে ফেললেন আইরিশ ব্যাটার আন্ড্রে বালবার্নি। টিকতে পারলেন না ক্রিজে। পাওয়ার প্লের শেষ ওভারে ১৩ বলে ১২ রান করে আউট হন আন্ড্রে। ফলে উইকেট হারিয়ে ওভার শেষে খুলনার সংগ্রহ দাঁড়ায় ৩১ রানে।

এরপর কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন শুরুর ম্যাচগুলোতে খুলনাকে নেতৃত্ব দেওয়া ইয়াসির রাব্ব। দলীয় ৩৫ রানে ইমাদ ওয়াসিমের দ্বিতীয় শিকারে পরিণত হন রাব্বি। রাব্বির মতোই ক্রিজে স্থায়ী হতে পারেননি কোন ব্যাটার। আসা যাওয়ার মিছিলে থাকা খুলনাকে কিছুটা স্বস্তি দিয়েছে মাহমুদুল হাসান জয় আর নাহিদুল ইসলামের ৭ম উইকেট জুটি। দুইজনে মিলেই করেন দলীয় সর্বোচ্চ ৩৬ রানের পার্টনারশিপ। জয়ের ৪১ আর নাহিদুলের ২২ রানে ভর করে ১১৩ রানের পুঁজি পায় খুলনা। সিলেটের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন তানজিম হাসান সাকিব। ইমাদ ওয়াসিম ও রুবেল হোসেন নেন দুইটি করে উইকেট।

খুলনার দেওয়া সহজ লক্ষ্যে তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি সিলেটেরও। চলতি বিপিএলের সবচেয়ে সফল দুই ওপেনার নাজমুল শান্ত তৌহিদ হৃদয় ফিরে যান ব্যাটিং পাওয়ার প্লেয়ের তিন ওভারের মধ্যেই। দলীয় রানে সাইফউদ্দিনের বলে উইকেটরক্ষক শাই হোপের হাতে ধরা পড়েন তৌহিদ হৃদয়। অন্য প্রান্তে থাকা টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক নাজমুল শান্ত ফিরে যান দলীয় ১০ রানে। হৃদয়ের মতোই নাহিদুল ইসলামের বলে কিপারের হাতে ধরা পড়েন শান্ত। পাওয়ার প্লেতে দুই ওপেনারের ধাক্কা সামাল দেন অভিজ্ঞ মুশফিক তরুণ জাকির হাসান। দুইজনের ৯০ রানের জুটিতেই জয়ের পথে এগিয়ে যায় সিলেট। দলের জয় নিশ্চিত করে আউট হন দুইজনেই। হাসান মুরাদের বলে আউট হওয়ার আগে চলতি আসরের দ্বিতীয় অর্ধশতক তুলে নেন জাকির হাসান। অভিজ্ঞ মুশফিক ও পরের বলে রান আউটের শিকার হন হাসান মুরাদের হাতেই।

তবে এরপর আর কোন বিপদ ঘটতে দেননি সিলেটের রায়ান বার্ল ও গুলবাদিন নাইব। ১৭ ওভার ৩ বলে জয়ের বন্দরে নিয়ে যান দলকে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭