ইনসাইড পলিটিক্স

বিবেক বর্জিত বিএনপি?


প্রকাশ: 08/02/2023


Thumbnail

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বিএনপির পূর্ব ঘোষণা অনুযায়ী রাজধানীতে পদযাত্রা কর্মসুচি পালন করবে বিএনপি। গত শনিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানী ঢাকাসহ ১০টি বিভাগীয় শহরে একযোগে সমাবেশ করেছে বিএনপিসহ সমমনা বিরোধী দল ও জোটগুলো। এ সময় বিএনপির নেতাকর্মীদের পদচারনায় নাইটিঙ্গেল মোড় থেকে ফকিরাপুল মোড় পর্যন্ত  রাস্তার একপাশ ভরে যায়। বেলা দুইটায় পবিত্র কোরআন তিলাওয়াতের মধ্য দিয়ে রাজধানী ঢাকার সমাবেশ শুরু হয়। ফলে বন্ধ হয়ে যায় আশেপাশের রাস্তায় যানবাহন চলাচল। 

গত শনিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানী ঢাকাসহ ১০টি বিভাগীয় শহরে একযোগে সমাবেশের পাশাপাশি ঢাকাসহ দেশের ৮ বিভাগে বিক্ষোভ-সমাবেশও করেছে বিএনপিসহ সমমনা দল ও জোটসমূহ। এরই অংশ হিসেবে নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বড় ধরনের শোডাউনের প্রস্তুতিও ছিল দলটির। সমাবেশ শেষে আসছে ১১ জানুয়ারি ইউনিয়নে ইউনিয়নে পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়াও ওইদিন রাজধানী ঢাকায় ৯ এবং ১২ ফেব্রুয়ারি পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেন তিনি। তারই ধারাবাহিতায় বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) রাজধানীতে পদযাত্রা কর্মসূচি পালন করবে বিএনপি।   

বিএনপির এই কর্মসূচিকে সামনে রেখে বুধবার (৮ ফেব্রুয়ারি) ডিএমপি সদর দফতরের সম্মেলন কক্ষে এক সংবাদ সমেস্মলনের আয়োজন করেছেন ডিএমপি কমিশনার। এ সময় তিনি এই পদযাত্রা কর্মসূচি ঘিরে রাজধানী ঢাকাবাসীর জনদুর্ভোগ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।
           
সংবাদ সম্মেলনে কর্মদিবসে রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনগুলোকে কর্মসূচি না দিতে অনুরোধ জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক। তিনি বলেছেন, বিএনপির আগামীকালের কর্মসূচি তাদের বিবেকের ওপর ছেড়ে দিলাম। তবে এই পদযাত্রা কর্মসূচি থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির কোনও ঘটনা ঘটলে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হবে।


বুধবার (৮ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে পাঁচটায় ডিএমপি সদর দফতরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার এসব কথা বলেন। এ সময় বিএনপির পদযাত্রায় রাজধানীবাসীর দুর্ভোগ সৃষ্টি হচ্ছে উল্লেখ করে বিএনপির নীতিনির্ধারকদের উদ্দেশে তিনি বলেন, সড়ক বন্ধ করে বৈধ কর্মসূচি না দিয়ে বড় বড় মাঠ আছে। সেখানে কর্মসূচি পালন করুন। বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনগুলো রাজনৈতিক কর্মসূচি দিচ্ছে- এসবের প্রতি আমরা শ্রদ্ধাশীল। তবে কর্মদিবসে রাজনৈতিক দল ও সংগঠনগুলোর কর্মসূচি না দেওয়ার অনুরোধ করছি। এসব রাজনৈতিক কর্মসূচি বন্ধের দিন পালনের অনুরোধ করছি। তাছাড়া বিএনপির আগামীকালের কর্মসূচি পুরান ঢাকা থেকে শুরু হয়ে নয়াপল্টন দলীয় কার্যালয়ের সামনে দিয়ে প্রেসক্লাব হয়ে শেষ হওয়ার কথা রয়েছে। এই তিন-চার কিলোমিটার পথে পদযাত্রা করলে রাজধানীতে জনদুর্ভোগ সৃষ্টি হবে- যা শেষ হতে রাত দশটা-এগারোটা পর্যন্ত সময় লাগবে। 

সূত্র জানায়, বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বিএনপি পুরান ঢাকা থেকে দলীয় কার্যালয় হয়ে প্রেসক্লাব পর্যন্ত পদযাত্রা কর্মসূচি পালন করবে। দলটির পক্ষ থেকে বিষয়টি জানিয়ে গতকাল মঙ্গলবার ডিএমপি কমিশনারকে অবহিত করা হয়েছে। গত শনিবার (৪ ফেব্রুয়ারি) বিএনপি নয়াপল্টনের রাস্তায় যে সমাবেশ করেছে, সেখানে বিএনপির নেতাকর্মীদের পদচারনায় নাইটিঙ্গেল মোড় থেকে ফকিরাপুল মোড় পর্যন্ত  রাস্তার একপাশ ভরে যায়। ফলে বন্ধ হয়ে যায় আশেপাশের রাস্তায় যানবাহন চলাচল। নয়াপল্টনে বিএনপির কোনো সমাবেশ করা মানেই ওইদিন আশেপাশের রাস্তায় যানবাহন চলাচল বন্ধ নিশ্চিত।

এ সব বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ডিএমপি কমিশনার বিএনপির বিবেকের উপর ছেড়ে দিয়েছেন, ডিএমপি কমিশনার কার্যদিবসে সভা-সমাবেশ না করার অনুরোধ জানিয়েছেন, ডিএমপি কমিশনার কোনো মাঠে গিয়ে সভা-সমাবেশ করতে অুনরোধ করেছেন। কমিশনারের প্রতিটি দাবিই যৌক্তিক। বিএনপির আসলে বিবেক নেই? বিবেক বর্জিত বিএনপি? নয়াপল্টনে সভা-সমাবেশ করলে রাজধানীবাসী দুর্ভোগে পড়েন- এ আলোচনা শুধুমাত্র এখনকার নয়। এটি সকলের জানা বিষয় এবং দীর্ঘদিন থেকেই বিএনপির কাছে এমন দাবি করা হচ্ছে। গত ১০ ডিসেম্বরে বিএনপি যে মহাসমাবেশ নয়াপল্টনেই করতে চেয়েছিল, সেই সমাবেশ শেষ পর্যন্ত গোলাপবাগ মাঠেই অনুষ্ঠিত হয়েছে। সেক্ষেত্রে বিএনপির নয়াপল্টনে মহাসমাবেশ করার যে অনঢ় অবস্থান ছিল- তা শেষ পর্যন্ত টেকেনি। এক্ষেত্রে ডিএমপি কমমিশনারের অনুরোধ আমলে নিয়ে একটি শান্তিপূর্ণ পদযাত্রা কর্মসূচি পালন করা বিএনপির জন্য শুভকর হবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। 

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, বিএনপি এবং এর সমমনা দলগুলো যদি প্রশাসনের সাথে সমঝোতা করে তাদের বিভিন্ন রাজনৈতিক কর্মসূচি পালন করেন, তবে দলটির জন্য শুভকর হবে এবং জ্বালাও-পোড়াও করে দলটির গায়ে যে সহিংসতার রাজনৈতিক দলের তকমা লেগেছে- তা থেকেও মুক্ত হতে পারে দলটি। ফলে শান্তিপূর্ণ পদযাত্রা বা সমাবেশের  মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলেও প্রশংসা কুড়াতে পারবে বিএনপি। এখন দেখার বিষয় হচ্ছে বিএনপি কি সত্যিই বিবেক বর্জিত কি না? এবং বিএনপির বিবেকবান নেতারা জনস্বার্থ রক্ষায় কি ধরনের বিবেক বর্জিত কর্মসূচি দেয়? নাকি বিবেক সম্পন্ন কর্মসূচি দেয়?


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭