ইনসাইড পলিটিক্স

মার্চে বড় সংকটে পড়বে আওয়ামী লীগ


প্রকাশ: 08/02/2023


Thumbnail

আগামী জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে বাকি আছে এক বছরেরও কম সময়। সে হিসেবে এ বছর হবে নির্বাচনী বছর। ইতোমধ্যে আওয়ামী লীগ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে। পাশাপাশি রাজনৈতিক অঙ্গনে নির্বাচনী আবহ তৈরি করার চেষ্টা করেছে। তবে এরই মধ্যে আগামী মার্চে বড় ধরনের দলীয় সংকটে পড়তে যাচ্ছে দলটি। যা আগামী নির্বাচনের আগে দলটিকে মারাত্মক ক্ষতি করবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

উল্লেখ্য যে, আমাগী মার্চে দেশের ছয়টি উপজেলা, পাঁচটি পৌরসভা ও ৬২টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সমস্ত নির্বাচনের জন্য আগামী ১০ থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম বিক্রি করা হবে বলে আজ দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ইউনিয়ন পরিষদে এই সাধারণ নির্বাচনের সময় আওয়ামী লীগ এক ধরনের ক্ষতির শিকার হবে বলে ধারণা করা হচ্ছে। 

এদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনে আর কোনো নির্বাচনে অংশ না নেওয়া ঘোষণা দিয়েছে বিএনপি। ফলে ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে না এটা মোটামুটি নিশ্চিত। আর বিএনপি নির্বাচনে অংশ না নিলে ক্ষমতাসীন দলের বিদ্রোহী প্রার্থী একটা বড় দুশ্চিন্তার কারণ। অতীতের প্রায় সব স্থানীয় সরকার নির্বাচনে দলের বিদ্রোহী প্রার্থীতে নাকাল হয়েছিল আওয়ামী লীগ। শুধু তাই নয় প্রতীক পাওয়া প্রার্থী আর বিদ্রোহী প্রার্থীদের মধ্যে রীতি মতো সংঘাতের অনেক ঘটনা উদাহরণ হয়ে আছে। এ সমস্ত সংঘাতে সাধারণ মানুষের প্রাণহানির ঘটনাও ঘটেছে। সামনে বড় হয়ে এসেছিল তৃণমূল আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দাল। দলের প্রতীক পাওয়া প্রার্থী আর বিদ্রোহী প্রার্থীর এমন সংঘাত চলছে প্রায় গোটা দেশজুড়ে। ফলে এখন আবার যখন ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে তখন অতীতের ঘটনা পুনরাবৃত্তি হওয়ার আশঙ্কাও তৈরি হয়েছে। আর শেষ পর্যন্ত যদি এমন ঘটনা ঘটে তাহলে নির্বাচনী বছরে তা আওয়ামী লীগের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে, বড় সংকট তৈরি করবে দলে। কারণ গতকাল সংসদ ভবনে সংসদীয় দলের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী নির্বাচনে ফাঁকা মাঠে গোল দেওয়ার সুযোগ নেই। জাতীয় নির্বাচন বেশ কঠিন হবে। ফলে এমন পরিস্থিতিতে যদি দলের কোন্দাল আর বিদ্রোহী প্রার্থীর ছড়াছড়ি হয় সেটি দলের জন্য হবে অমঙ্গল। এখন দেখা বিষয় সামনে কি হয়। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭