ইনসাইড বাংলাদেশ

যশোরে জাল এনআইডি তৈরির মূল আসামী গ্রেফতার


প্রকাশ: 09/02/2023


Thumbnail

যশোরে জাল পরিচয়পত্র (এনআইডি) তৈরির হোতা ও মামলার মুল আসামী ইয়াছিন আরাফাত সুমনকে আটক করেছে যশোর র‌্যাব-৬ এর সদস্যরা। বৃহস্পতিবার (৯ই ফেব্রুয়ারি) দুপুর ১২ টার সময় যশোর জেলার কোতয়ালী মডেল থানাধীন এয়ারপোর্ট এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে তাকে আটক করা হয়।

র‌্যাব জানায়, যশোর জেলার চৌগাছা উপজেলা নির্বাচন অফিসের সাবেক ডাটা এন্ট্রি অপারেটর ইয়াছিন আরাফাত সুমন কর্মরত থাকাকালীন বিভিন্ন সময়ে অবৈধভাবে অসৎ উদ্দেশ্যে জাল এনআইডি তৈরিসহ বিভিন্ন অপরাধে জড়িয়ে পরে। আসামী ইয়াছিন আরাফাত সুমন অবৈধ লাভের আশায় মোহাম্মদ হযরত আলী নামের এক ব্যক্তিকে এনআইডি ডাটাবেইজে অন্তর্ভূক্তির উদ্দেশ্যে ভোটার রেজিষ্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করে। পরবর্তীতে অঋওঝ ম্যাচিং এর সময় মোহাম্মদ হযরত আলীর ফিঙ্গার প্রিন্টের সাথে ফাতেমা আক্তার টুম্পা নামের এক মহিলার ডুপ্লিকেটিং ম্যাচিং হয়। এ বিষয়ে তদন্তে জানা যায় সাবেক ডাটা এন্ট্রি অপারেটর আসামী ইয়াছিন আরাফাত সুমন এর আইডি থেকে উক্ত ব্যক্তির ভোটার রেজিষ্ট্রেশন করা হয়েছে। ইয়াছিন আরাফাত সুমনের অপরাধ প্রাথমিক ভাবে প্রমাণিত হওয়ায় তাকে চাকুরী হতে বরখাস্ত পূর্বক চৌগাছা উপজেলা নির্বাচন অফিসার বাদী হয়ে তার বিরুদ্ধে চৌগাছা থানায় একটি মামলা দায়ের করেন। ঘটনার পরে আসামী আত্মগোপন করে। মামলা রুজুর পর থেকেই র‌্যাব-৬, যশোর ক্যাম্পের একটি আভিযানিক দল গোয়েন্দা তৎপরতা শুরু করে এবং আসামী গ্রেফতারের লক্ষ্যে অভিযান অব্যাহত রাখে।

যশোর র‌্যাব-৬ এর কোম্পানি লে, কমান্ডার এম নাজিউর রহমান বলেন, গোপন তথ্যের ভিত্তিতে ও তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যশোর ক্যাম্পের একটি আভিযানিক দল যশোর জেলার কোতয়ালী মডেল থানাধীন এয়ারপোর্ট এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে এই মামলার মূল আসামী ইয়াছিন আরাফাত সুমন(৩০) কে গ্রেপ্তার করে। গ্রেফতারকৃত আসামিকে যশোর জেলার চৌগাছা থানায় হস্তান্তর করার কার্যক্রম প্রক্রিয়াধীন আছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭