ইনসাইড গ্রাউন্ড

নেপালকে হারিয়ে সাফের শিরোপা বাংলাদেশের


প্রকাশ: 09/02/2023


Thumbnail

আরেকটি ফাইনাল, আরেকটি শিরোপা। গত সেপ্টেম্বরে নেপালের দশরথ স্টেডিয়ামে স্বাগতিক দলকে হারিয়ে নারী সাফের চ্যাম্পিয়ন হয়েছিলো বাংলাদেশ। সাড়ে পাঁচ মাস পর বয়সভিত্তিক সাফ টুর্নামেন্টে একই প্রতিপক্ষের বিপক্ষে আরেকটি শিরোপা নির্ধারণী লড়াইয়ে নামে বাংলাদেশ। কমলাপুরের বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ফাইনালের মহারণে মুখোমুখি হয় বাংলাদেশ ও নেপাল। সেখানে ৩-০ গোলে নেপালকে হারিয়ে অনূর্ধ্ব-২০ নারী সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা ঘরে তোলে বাংলাদেশ। দশরথে সাবিনাদের সেই সাফল্য ধরে রেখে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে এবার নিজ শহর ঢাকাকেই উল্লাসের মঞ্চ হিসেবে বেছে নিলেন শামসুন্নাহার-আকলিমারা। এ বয়সভিত্তিক সাফে চতুর্থ শিরোপা জিতলো বাংলাদেশ।

ম্যাচের শুরু থেকেই প্রতিপক্ষের উপর চাপ সৃষ্টি করে খেলতে থাকে বাংলাদেশ। গ্রুপ পর্বে নেপালের বিপক্ষে খেলা একই একাদশ নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। দ্বিতীয় মিনিটেই এগিয়ে যাওয়ার সহজ সুযোগ হারান আকলিমা খাতুন। নেপালি গোলরক্ষককে একা পেয়েও বল জড়াতে পারেন নি আকলিমা। তার নেয়া শট চলে যায় ক্রসবারের ওপর দিয়ে। ১৮ মিনিটে আবারো ব্যবধান বাড়ানোর সুযোগ হারায় বাংলাদেশ। উল্টো ম্যাচের ৩৬ মিনিটে এগিয়ে যেতে পারতো নেপাল। তবে আমিশা কার্কির শট পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়।

তবে ম্যাচের ৪২ মিনিটে আসে সেই মাহেন্দ্রক্ষণ। দলকে লিড এনে দেন শাহেদা আক্তার রিপা। এর ৩ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন অধিনায়ক শামসুন্নাহার। ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধ্বেও গোলের আশায় নেপালের রক্ষণভাগে ঢোকার চেষ্টা করতে থাকে বাংলাদেশ। তবে ফিনিশিং এর অভাবে সেসব আক্রমণ থেকে গোল আদায় করে নিতে পারেনি স্বাগতিকরা।

৮০ মিনিটে ব্যবধান কমানোর দারুণ সুযোগ পেয়েছিলো নেপাল। এবারো সে সুযোগ কাজে লাগাতে পারেন নি স্ট্রাইকার আমিশা কার্কি। তার মাটি কামড়ানো শট ডানে ঝাপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকিয়ে দেন বাংলাদেশ গোলরক্ষক রূপনা চাকমা। তবে ৮৭ মিনিটে রিপার ফ্রি-কিক থেকে গোল করেন উন্নতি খাতুন। স্কোরলাইন দাড়ায় ৩-০ তে। ম্যাচের বাকি সময়ে আর কোন গোল না হলে শিরোপা উল্লাসে মাতে বাংলাদেশ।

৫ গোল করে টুর্নামেন্টের সেরা ফুটবলার হয়েছেন বাংলাদেশ অধিনায়ক শামসুন্নাহার। আর সেরা গোলরক্ষকের পুরষ্কার জিতেছেন রুপনা চাকমা। নারী সাফ চ্যাম্পিয়নশিপেও তার হাতে উঠেছিলো এই পুরষ্কার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭