ইনসাইড থট

‘নারী জাগরণের আরেকটি বিরাট প্রমাণ নারী ফুটবল’


প্রকাশ: 09/02/2023


Thumbnail

সর্বযুগের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা শেখ মুজিবুর রহমান আমাদেরকে স্বাধীন দেশ উপহার দিয়ে গেলেন। কিন্তু দেশটিকে সোনার বাংলা গড়ার সুযোগ তিনি পাননি। তার আগেই ষড়যন্ত্রকারীরা স্ব-পরিবারে তাকে হত্যা করে। দুই কন্যা দেশের বাইরে থাকার জন্য তারা জীবনে বেঁচে যায়। তারমধ্যে জৈষ্ঠ কন্যা শেখ হাসিনা একটি বিশেষ পরিস্থিতে দেশে এসে রাজনীতির হাল ধরেন। আওয়ামী লীগের হাল বা অন্য কিছু বললে এটা সঠিক হবে না।

এই রাজনৈতিক হাল ধরে তিনি অনান্য কাজের মাধ্যমে সোনার বাংলা গড়তে মনোনিবেশ করেন। তিনি দেখলেন সোনার বাংলা গড়তে হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো নারীর ক্ষমতায়ন। এই নারীর ক্ষমতায়নের জন্য তিনি কমিউনিটি ক্লিনিক যখন গঠন করেন তখনো সেখানে নারীদেরকে মাইক্রো ক্রেডিট দিয়ে সাহায্য না করে বরং কমিউনিটি ক্লিনিকে চাকরি দিয়ে তাদের সম্মান প্রদান করলেন।

এই নারী জাগরণের আরেকটি বিরাট প্রমাণ নারীদের ফুটবল। আজকে অনূর্ধ্ব-২০ নারী সাফ ফাইনালে ফুটবল খেলেছে এই নারীরা এবং তারা জয়ী হয়ে শিরোপা ঘরে তুলে এনেছে। আমার মতে নারী জাগরণে এই স্বাধীন বাংলাদেশে রুপকার হিসেবে অবশ্যই দার্শনিক শেখ হাসিনার কথা বলতে হবে। যেমন পরাধীন দেশের নারী জাগরণের অগ্রদূত ছিলেন বেগম রোকেয়া তেমনি ভাবে স্বাধীন বাংলাদেশের আসল রুপকার হচ্ছেন দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা।

তিনি তার দূরদৃষ্টি দিয়ে এ দেশে নারী জাগরণের সৃষ্টি করলেন। এই নারী জাগরণের বাস্তব ফালাফল আজ নারীদের অনূর্ধ্ব-২০ নারী সাফ চ্যাম্পিয়নশিপ বিজয়। আজকে যারা আমাদের এই শিরোপা এনে দিলেন তাদের সকলকে আমি সাধুবাদ জানাচ্ছি এবং তাদের প্রতি শ্রদ্ধাবোধ জানাচ্ছি। একই সাথে দার্শনিক শেখ হাসিনাকে তার দর্শনের বাস্তব ফল দেখার সৌভাগ্য তিনি লাভ করলেন। আল্লাহ যেনো তাকে দীর্ঘজীবি করে এবং একের পর এক নারী জাগরণের উদাহরণ তিনি সৃষ্টি করতে পারেন।

নারী জাগরণ হলেই দেশ উন্নতির চূড়ান্ত শিখরে যাবে, সোনার বাংলা অবশ্যই প্রতিষ্ঠিত হবে। আমাদের গ্রাম থেকে যে সকল নারী উঠে এসে আমাদের মাথা উচু করে দাঁড়াতে সুযোগ করে দিয়েছে আমি তাদের অভিনন্দন জানাই এবং তারা আসা করি ভবিষ্যতে তারা এমন আরও ইতিহাস সৃষ্টি করবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭