ইনসাইড গ্রাউন্ড

নতুন দিনের স্বপ্নের কারিগর শামসুন্নাহার ও রুপনা চাকমা


প্রকাশ: 10/02/2023


Thumbnail

নেপালকে হারিয়ে অনূর্ধ্ব-২০ নারী সাফের অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। যা নারীদের সাফে সবমিলিয়ে এটি বাংলাদেশের চতুর্থ শিরোপা। গত সেপ্টেম্বরে দশরথ স্টেডিয়ামে নেপালকে হারিয়ে নারী সাফের চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখিয়েছিলো বাংলাদেশ নারী ফুটবল দল। এবার বয়সভিত্তিক পর্যায়েও তার পুনরাবৃত্তি ঘটালেন শামসুন্নাহার ও রুপনা চাকমারা।

শামসুন্নাহার ও রুপনা চাকমা দুজনেই বাংলাদেশ জাতীয় দলের সদস্য। নারী সাফ জয়ী দলের গুরুত্বপূর্ণ দুই ফুটবলার। দশরথে নেপালকে হারানোর ম্যাচে প্রথম গোলটি করেছিলেন শামসুন্নাহারই। ম্যাচের প্রথমার্ধ্বে বদলি হিসেবে নেমে চোখে লেগে থাকার মতো এক গোলে স্তব্ধ করে দিয়েছিলেন গোটা স্টেডিয়ামকে। সেই শামসুন্নাহার গোল করেছেন অনূর্ধ্ব-২০ এর ফাইনালেও। কোচ গোলাম রব্বানী ছোটনের আক্রমণভাগের বড় অস্ত্রদের একটি।

ময়মনসিংহের কলসিন্দুর থেকে কমলাপুযরের বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে লাল-সবুজের প্রতিনিধিত্ব করা শামসুন্নাহারের পথটা এতটা মসৃণ ছিলো না। চরম বাস্তবতার বিপরীতে গিয়ে ফুটবলার হয়ে ওঠার পথটা ছিলো বন্ধুর। তবে সব উতরে নিজের স্বপ্নের পেছনে ছুঁটে চলেছেন এই ফুটবলার। তার মতো একই রকম গল্প বাংলাদেশ দলের গোলরক্ষক রুপনা চাকমারও।

নারী সাফের সেরা গোলরক্ষক হয়েছিলেন রুপনা। গোলপোস্টের নিচে হয়ে ওঠেছেন নির্ভররতা নাম। জাতীয় দলের ভরসার প্রতীক হয়ে ওঠা এই গোলরক্ষক ছিলেন অনূর্ধ্ব-২০ দলের গোলবারের নিচে। দল অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার পেছনে তার রয়েছে বড় অবদান। টুর্নামেন্টে বাংলাদেশ তিন প্রতিপক্ষের বিপক্ষে ৭ গোলের বিপরীতে হজম করেছে মাত্র ১টি গোল। সংখ্যাট নিশ্চিত অর্থেই আরো বাড়তে পারতো, তবে রুপনার বীরত্বে তা হয়ে উঠেনি।

উদ্বোধনী ম্যাচ ও ফাইনালে এক গোলসহ একটি হ্যাটট্রিকে আসরে ৫ গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার পেয়েছেন শামসুন্নাহার। অনুমিতভাবেই সেরা গোলরক্ষকের পুরষ্কার উঠেছে রুপনা চাকমার হাতে। তবে উৎসবের রাতে বাফুফের নোংরা চেহারা ও মনোভাবের বহিঃপ্রকাশ দেখা গেছে আরো একবার। মঞ্চে বাফুফে কর্তাদের সুযোগ দিতে পুরষ্কার বিতরণী মঞ্চে উঠতে পারেন নি গোলরক্ষক কোচ মাসুদ আহমেদ। যাদের হাত ধরে আসে সাফল্য, যাদের পরিশ্রমে আসে ইতিবাচক ফল- তাদেরকে এমন তাচ্ছিল্য করাটা নেতিবাচক উদাহারণের সৃষ্টি করে। তাই শিরোপা জয়ের মাঝেও ঘুরে ফেরে একটি প্রশ্ন, বাফুফে কি আসলেই কোন পরিকল্পনা অনুযায়ী চলে?



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭