ইনসাইড টক

‘কাব্যগ্রন্থ নিয়ে আসলেই খুবই ভয়ে আছি’ (ভিডিও)


প্রকাশ: 10/02/2023


Thumbnail

সম্প্রতি বইমেলায় প্রকাশিত হয়েছে নায়িকা জাহারা মিতুর প্রথম কাব্যগ্রন্থ 'প্রেমিকার নাম কবিতা'। নায়িকা থেকে লেখিকা হয়ে ওঠার গল্প, বইমেলায় প্রথম কাব্যগ্রন্থ প্রকাশ, লেখিকা হিসেবে নিজেকে আত্মপ্রকাশ করার চিন্তা এবং নতুন বই প্রকাশের অনুভূতি - এসব বিষয় নিয়ে কথা হয় বাংলা ইনসাডারের সাথে মিতুর।একান্ত আলাপচারিতায় জানিয়েছেন প্রথম কাব্যগ্রন্থ 'প্রেমিকার নাম কবিতা' প্রকাশ নিয়ে অনুভূতি এবং নায়িকা থেকে লেখিকা হয়ে ওঠার গল্প। 



বাংলা ইনসাইডার: নায়িকা থেকে লেখিকা, লেখালেখির অভ্যাসটা আসলে কবে থেকে?

জাহারা মিতু:  নায়িকা, উপস্থাপিকা সহ আমার আরও যে পরিচয় আছে সেগুলোর থেকে লেখালেখি সবার আগে ছিল। আমি যখন ছোট্ট, ক্লাস টু’তে পড়ি , তখন আমার প্রথম লেখা, স্কুলের বার্ষিকী বের হতো সাময়িকী বের হতো, তখন আমার লেখা বার্ষিকীতে ছাপা হয়েছিল। এবং লেখাটা পড়ে সবাই খুব প্রশংসা করেছিল। কারণ সে সময় আমি বুঝতাম না, তাল কি? ছড়া কি? কিন্তু প্রত্যেকটি লাইনের পর লাইন, সবাই বলেছে, কি সুন্দর করে করে শব্দ মিলিয়েছে। কিন্তু আমি বুঝতাম না যে, শব্দ মিলায় কিভাবে।  লেখাটা অনেক আগের, নায়িকা বরঞ্চ অনেক পরে। আমার মনে হয় সর্বশেষ সংযোজন হচ্ছে নায়িকা। 

বাংলা ইনসাইডার: বইমেলায় আপনার প্রথম 'প্রেমিকার নাম কবিতা' নামে যে কাব্য গন্থটি বের হয়েছে, সেটা সম্পর্কে জানতে চাই? 

জাহারা মিতু: কাব্যগ্রন্থ নিয়ে আসলেই খুবই ভয়ে আছি। কারণ আমি কখনও চিন্তা করিনি যে, কোনো পাঠক পড়বে বা পাঠকের উদ্দেশ্যে লেখা। যারা সাধারণত লিখেন, তারা সাধারণত দেখা যায়, উদ্দেশ্য নিয়ে লেখেন যে, আমার লেখাটা পাঠক পড়বে। কিন্তু এই কাব্যগ্রন্থে যতগুলো লাইন আছে, প্রত্যেটি লাইন আসলে আমি আমার নিজের জন্য লিখেছিলাম। কখনও আমার মন খারাপের জন্য লেখা, কখনও নতুন প্রেমে পড়ার জন্য লেখা। গত তিন থেকে সাড়ে তিন বছরে আমার নিজস্ব যে অনুভূতি, সে অনুভূতির বিভিন্ন সময় ধরে ধরে আসলে লেখাটা লেখা। আমার মনে বিভিন্ন মানুষের সাথে এটা মিলে যাবে। অনেকেই মূলত দেখা যাবে প্রতিনিয়ত বিভিন্ন আপস্ এণ্ড ডাউন্সের মধ্য দিয়ে যায়, কখনও কাউকে ভালো লাগে, কখনও প্রেমটা একটু গভীর হয়, কখনও বিচ্ছেদ হয়, কখনও দূরত্ব তৈরি হয়। আমার মনে হয়, প্রত্যেকটি সময়ের এই প্রেম, বিচ্ছেদ, বিরহ, যন্ত্রণা- প্রত্যেকটি সময়ের সাথে মিলিয়ে মিলিয়ে তারা কবিতাগুলো পাবেন। 



বাংলা ইনসাইডার: এই কবিতা লেখার চিন্তাটা আসলে কিভাবে এসেছে? 

জাহারা মিতু: দেশ প্রকাশনীর যিনি কর্ণধার, অচিন্ত চয়ন। তার সাথে আমার পরিচয়, আমি নায়িকা এবং সে সাংবাদিক সেই সূত্রে। কিন্তু তিনি আমার লেখা সব সময়ই দেখতেন। তিনি বলতেন যে, ‘আমি চাই আপনার লেখা মানুষ পড়ুক।’ কিন্তু আমি কখনও সেই সাহসটি করিনি। আমার মনে হয়, আমাকে যদি লেখিকা হিসেবে আত্মপ্রকাশ করতে হতো, আমি হয়তো উপন্যাস কিংবা গল্প বেছে নিতাম। কারণ আমার উপন্যাস লেখা আছে একটা। কিন্তু কবিতা দিয়ে মানুষ আমাকে চিনবে- এই ধারণা আমার মধ্যে একদমই ছিলো না। সবকিছু দাদারই ক্রেডিট। 



বাংলা ইনসাইডার:  বইমেলায় আপনার প্রথম বই প্রকাশিত হচ্ছে, সেক্ষেত্রে আপনার অনুভূতি জানতে চাই?  

জাহারা মিতু:  আমার সবচেয়ে বড় বদঅভ্যাস হচ্ছে বইপড়া। বই ছাড়া পৃথিবীর অন্য কিছু আমি চিন্তা করতে পারি না। নিজের জীবনের যতটুকু সময় আছে, আমার মনে হয়, তার এক তৃতীয়াংশই আমি বই পড়ার পেছনে সময় ব্যয় করেছি। সেখানে আমার একটা বই থাকবে এবং আমি আমার একটা বই হাতে নিয়ে দাড়াবো এবং একটা সময় হতো বইমেলাতে আমি সব সময়ই যাই। চার থেকে পাঁচদিন আমার যাওয়াই হয়। বিভিন্ন সপ্তাহে যাওয়া হয়, সপ্তাহান্তে দেখা যায়, নতুন নতুন কোন বইগুলো আসছে, সেগুলোও খোঁজ করা হয়। পুরাতন যে বইগুলো, যাদের পছন্দ করি, তাদের বইও কেনা হয় বা নতুন বই, দুই/তিনটা পাতা উল্টে দেখা হয়, যেটা ভালো লাগে, তাদের বইও নেওয়া হয়। আমার বই নিতে মানুষ আসবে এবং আমাকে দেখতে মানুষ আসবে- এটা আসলে একটা অন্য রকম ব্যাপার।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭