এডিটর’স মাইন্ড

নতুন রাষ্ট্রপতি: যে পাঁচটি বিষয় শেখ হাসিনার বিবেচনায়


প্রকাশ: 10/02/2023


Thumbnail

যেকোনো সময় নতুন রাষ্ট্রপতি নাম ঘোষিত হতে পারে। নতুন রাষ্ট্রপতির নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা না হলেও মনোনয়নপত্র কেনা, মনোনয়নপত্র তৈরি করাসহ নানা কার্যক্রমের মধ্য দিয়ে আজকালের মধ্যেই নতুন রাষ্ট্রপতি কে হচ্ছেন তা পরিষ্কার হয়ে যাবে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। 

আওয়ামী লীগের প্রভাবশালী বিভিন্ন নেতারা বলেছেন, নতুন রাষ্ট্রপতি কে হচ্ছেন তা প্রধানমন্ত্রী চূড়ান্ত করে ফেলেছেন এবং আজকালের মধ্যেই এ ব্যাপারে তিনি আনুষ্ঠানিক সংকেত দিবেন। এই সংকেত দেওয়ার পরপরই আওয়ামী লীগ মনোনীত রাষ্ট্রপতি পদপ্রার্থী বা তার পক্ষের কেউ নির্বাচন কমিশন থেকে মনোনয়ন ফরম পূরণ করবেন। মনোনয়ন ফরম পূরণের পর সেখানে সমর্থকদের (ভোটারদের) স্বাক্ষরসহ নানা আনুষ্ঠানিকতা রয়েছে। এ কারণে আজকালের মধ্যেই নতুন রাষ্ট্রপতির বিষয়টি জনগণের কাছে জানাজানি হবে বলেই মনে করছেন আওয়ামী লীগের বিভিন্ন নেতারা। নতুন রাষ্ট্রপতি কে হচ্ছেন এটিও আওয়ামী লীগ সভাপতি চূড়ান্ত করেছেন বলে জানা গেছে। আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, পাঁচটি বিষয়ে নতুন রাষ্ট্রপতি চূড়ান্ত করার ক্ষেত্রে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিবেচনা করছে।  

১. আগামী নির্বাচন: নতুন রাষ্ট্রপতি এমন একজন ব্যক্তিকে শেখ হাসিনা করতে যাচ্ছেন যিনি আগামী নির্বাচনের আগে সকলের কাছে গ্রহণযোগ্য হবেন। তাকে নিয়ে কোন বিতর্ক হবে না। তিনি আদর্শিকভাবে আওয়ামী ঘরানার থাকলেও তার একটি  জাতীয় এবং আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা থাকবে। এরকম সকলের কাছে গ্রহণযোগ্যতা এবং জাতির অভিভাবক হওয়ার সক্ষমতা  ব্যক্তিকেই নির্বাচনের আগে তিনি রাষ্ট্রপতি হিসেবে বিবেচনা করেছেন বলে একাধিক সূত্র মনে করছেন।

২. আদর্শিক অবস্থান: রাষ্ট্রপতি হিসেবে আওয়ামী লীগ সভাপতি এমন একজন ব্যক্তিকে বিবেচনা করবেন যার আদর্শিক অবস্থান নিয়ে কোন প্রশ্ন নেই। যার কোন সময় কোন আদর্শ বিচ্যুতি নেই। আওয়ামী লীগ অতীতে অনেকগুলো ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে অতিবাহিত হয়েছে। এ সমস্ত সংকটকালে তার ভূমিকা বিবেচনা করেই তাকে রাষ্ট্রপতি হিসেবে প্রধানমন্ত্রী বিবেচনা করবেন।

৩. আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা: এমন একজন রাষ্ট্রপতি এবার নির্বাচিত করছেন আওয়ামী লীগ সভাপতি যার আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা থাকবে। কারণ এই রাষ্ট্রপতিকে দ্রুততম সময়ের মধ্যে একটি নির্বাচনের নেতৃত্ব দিতে হবে এবং এবারের নির্বাচনের ব্যাপারে আন্তর্জাতিক পরিমণ্ডলের নানারকম আগ্রহ ও উৎসাহ রয়েছে। পাশাপাশি আন্তর্জাতিক মহল রাষ্ট্রপতির সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে কথা বার্তা বলবে। কাজেই তার আন্তর্জাতিক গ্রহণযোগ্যতার বিষয়টি অবশ্যই বিবেচনায় নেওয়া হবে।

৪. দলের আস্থা: নতুন রাষ্ট্রপতি যেন দলের নেতাকর্মীদের আস্থাভাজন, শ্রদ্ধাভাজন ব্যক্তি হন সেটি নিশ্চিত করেছেন আওয়ামী লীগ সভাপতি। এমন একজন ব্যক্তিকে রাষ্ট্রপতি হিসেবে তিনি চূড়ান্ত করেছেন যাকে আওয়ামী লীগের নেতাকর্মীরা শ্রদ্ধার চোখে দেখে এবং যার প্রতি সকলে সমর্থন করে।

৫. সাধারণ মানুষের আস্থা: রাষ্ট্রপতি হিসেবে এমন একজন ব্যক্তিকে প্রধানমন্ত্রী মনোনীত করবেন যার ব্যাপারে সাধারণ মানুষের গ্রহণযোগ্যতা আছে, সাধারণ মানুষ যাকে আস্থায় নেয় এবং সাধারণ মানুষের কাছে যিনি বিতর্কহীন ব্যক্তি হিসেবে পরিচিত। 

এই পাঁচটি বিষয়ে থেকেই একজন রাষ্ট্রপতি মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে বলে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে এবং চূড়ান্ত হওয়ার রাষ্ট্রপতি মনোনয়ন সংক্রান্ত আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তার নামটি প্রকাশিত হবে খুব শিগগিরই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭