ইনসাইড গ্রাউন্ড

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরু, দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষ শ্রীলঙ্কা


প্রকাশ: 10/02/2023


Thumbnail

আজ থেকে দক্ষিণ আফ্রিকায় শুরু হচ্ছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবে ১০টি দল। ২০০৯ সালে যাত্রা শুরুর পর মেয়েদের টি-টোয়েন্টিতে এটি অষ্টম বিশ্বকাপ আসর। যার সর্বশেষটি হয়েছিলো ২০২০ সালে। ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এবারের আসরে অনুষ্ঠিত হবে মোট ম্যাচ ২৩টি। ২৬ ফেব্রুয়ারি ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে প্রতিযোগিতাটির। বাংলাদেশ সময় রাত ১১টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা।

কেপটাউন, পার্ল ও গেবেখা- দক্ষিণ আফ্রিকার এই তিনটি ভেন্যুতে হবে বিশ্বকাপের ম্যাচগুলো। গ্রুপ পর্বের বেশ কয়েকটি ম্যাচসহ বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনাল হবে কেপটাউনে। ১০টি দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলছে। প্রতি গ্রুপে ৫টি দল।  রাউন্ড বরিন লিগ পদ্ধতিতে একে অপরের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে। সেখান থেকে গ্রুপে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দুই দল উঠবে সেমিফাইনালে। ‘এ’ গ্রুপে রয়েছে বাংলাদেশ। এই গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। ‘বি’ গ্রুপে আছে ইংল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের এই আসর দিয়ে নতুন একটি মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেটে নারী আম্পায়ারের প্রচলন হলেও, প্রথমবারের মতো পুরো একটি টুর্নামেন্ট পরিচালনা করতে দেখা যাবে নারী আম্পায়াররা ও নারী ম্যাচ রেফারি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭