ইনসাইড পলিটিক্স

সক্রিয় হচ্ছেন বেগম জিয়া: বিএনপিতে নতুন উত্তাপ


প্রকাশ: 10/02/2023


Thumbnail

হঠাৎ করেই বেগম খালেদা জিয়া সক্রিয় হচ্ছেন। তিনি বিএনপির বিভিন্ন নেতার সঙ্গে টেলিফোনে যোগাযোগ করছেন এমন তথ্য পাওয়া যাচ্ছে। অন্তত দুইজন স্থায়ী কমিটির সদস্যের সঙ্গে বেগম খালেদা জিয়া কথা বলেছেন এরকম তথ্যের ব্যাপারে নিশ্চিত হওয়া যাচ্ছে। জানা গেছে, সরকারের সবুজ সংকেতের ভিত্তিতে বেগম জিয়াকে আস্তে আস্তে সক্রিয় করা হচ্ছে। গত বুধবার এবং বৃহস্পতিবার দু’দিনই বেগম খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার বেগম জিয়ার ফিরোজা বাসভবনে যান। সেখানে তিনি দীর্ঘ সময় অতিবাহিত করেন। এই সময় শামীম ইস্কান্দারের সঙ্গে সরকারের একাধিক ব্যক্তির কথা হয়েছে বলেও জানা গেছে। বেগম খালেদা জিয়া খুব শিগগিরই বিএনপির স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন বলেও ধারণা করা হচ্ছে। যখন আওয়ামী লীগের প্রভাবশালী নেতা শেখ ফজলুল করিম সেলিম জানিয়েছেন যে, বেগম খালেদা জিয়া রাজনীতি করবেন না বলে মুচলেকা দিয়েই জামিন নিয়েছেন এবং তার বাসভবনে অবস্থান করছেন ঠিক সেইসময় বেগম খালেদা জিয়ার নতুন তৎপরতা রাজনৈতিক অঙ্গনে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। বিএনপির মধ্যে এ নিয়ে নানামুখী উৎসুক এবং কৌতূহল সৃষ্টি হয়েছে। 

বেগম খালেদা জিয়ার এই তৎপরতা নিয়ে দুই ধরনের বক্তব্য পাওয়া গেছে। বিএনপির কোনো কোনো নেতা মনে করছেন, আগামী নির্বাচনে বেগম খালেদা জিয়াকে সরকার ‘ট্রাম্পকার্ড’ হিসেবে ব্যবহার করতে হয় করতে চায়। বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানো হবে- এই শর্তে তার দল নির্বাচনে অংশগ্রহণ করবে এমন একটি দর কষাকষি অনেক দূর পর্যন্ত গড়িয়েছে বলেও বিএনপির একাধিক নেতা বাংলা ইনসাইডারকে জানিয়েছেন। তাদের মতে, শামীম ইস্কান্দার সরকারের বিভিন্ন মহলের সঙ্গে যোগাযোগ করছেন এবং বিএনপির নেতৃবৃন্দের সঙ্গেও এই নিয়ে কথাবার্তা বলছেন। সূত্রগুলো বলছে, শারীরিকভাবে অসুস্থ হলেও বেগম জিয়ার অবস্থা এখন আগের চেয়ে অনেক ভালো। তিনি তাঁর ফিরোজা বাসভবনে রয়েছেন। ব্যক্তিগত চিকিৎসকরা তাকে নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করছেন। তিনি সংবাদপত্র পড়ছেন, টেলিভিশন দেখছেন এবং তার পরিবারের নিজস্ব লোকজনের সঙ্গে কথাবার্তা বলছেন। 

একাধিক সূত্র বলছে, বেগম খালেদা জিয়াকে আনুষ্ঠানিক প্রস্তাব দেওয়া হয়েছে। তিনি যদি আগামী নির্বাচনে তাঁর দলকে অংশ গ্রহণের জন্য নির্দেশ দেন সেক্ষেত্রে নির্বাচনের পরপরই তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানো হবে। আর এ ব্যাপারে বেগম খালেদা জিয়া নীতিগতভাবে রাজি হয়েছেন এমন তথ্য পাওয়া যাচ্ছে। বিএনপির স্থায়ী কমিটির যে দুজন সদস্যের সঙ্গে খালেদা জিয়া কথা বলেছেন তাদেরকেও তিনি নির্বাচনের প্রস্তুতি গ্রহণ এবং নির্বাচনের কি অবস্থা ইত্যাদি বিষয়ে খোঁজ-খবর নিয়ে তাকে জানানোর জন্য নির্দেশ দিয়েছেন। বিএনপির এই দুই নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, বেগম খালেদা জিয়া নির্বাচনের ব্যাপারে আগ্রহী এবং তিনি বলেছেন, দলকে রক্ষা করার জন্য নির্বাচন করতে হবে। তবে এটি একান্তই ব্যাক্তিগত ভাবে তাদের সাথে কথাবার্তা বলে জানা যাচ্ছে। 

উল্লেখ্য যে, লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার সঙ্গে বেগম খালেদা জিয়ার একটি দূরত্ব তৈরি হয়েছে এবং এই দূরত্বের কারণে বেগম খালেদা জিয়ার সঙ্গে তারেক জিয়ার যোগাযোগ এখন অনেকটাই কমেছে বলে বিভিন্ন সূত্রগুলো নিশ্চিত করেছে। এরকম প্রেক্ষিতে বেগম খালেদা জিয়াকে ব্যবহার করে বিএনপিকে নির্বাচনে আনার একটি প্রক্রিয়া ক্রমশ দৃশ্যমান হচ্ছে বলে বিভিন্ন সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছেন। তবে এর ভিন্ন মত আছে। বিএনপির কোনো কোনো নেতা বলছেন, যেহেতু আওয়ামী লীগের নেতা শেখ ফজলুল করিম সেলিম দাবি করেছেন, বেগম খালেদা জিয়া রাজনীতি করবেন না বলে মুচলেকা দিয়েছেন এই জন্য তার এই বক্তব্য ভুল প্রমাণের লক্ষ্যেই বেগম খালেদা জিয়া বিভিন্ন নেতৃবৃন্দের সঙ্গে কথা বলছেন এবং আস্তে আস্তে তিনি রাজনীতির সঙ্গে আরও নিজেকে সম্পৃক্ত করবেন। আন্দোলন যদি একটি বড় জায়গায় যায় সেসময় বেগম খালেদা জিয়া গ্রেফতার ঝুঁকি নিয়েও প্রকাশ্য হতে পারেন বলেও ওই সূত্র মনে করছে।

এখনও বিএনপির রাজনীতিতে বেগম খালেদার জনপ্রিয়তা সবচেয়ে বেশি। তারেককে নিয়ে নানা রকম আপত্তি, বিভ্রান্তি এবং অস্বস্তি রয়েছে ১৬ বছর ক্ষমতার বাইরে থাকা দলটিতে। সে ক্ষেত্রে বেগম জিয়াকে সামনে এনে আন্দোলনকে বেগবান করার পরিকল্পনা আছে কারো কারো। এই কারণেই বেগম জিয়াকে আস্তে আস্তে সক্রিয় করার চেষ্টা করছে কেউ কেউ এমনটি মনে করছেন অনেক রাজনৈতিক বিশ্লেষক। তবে শেষ পর্যন্ত বেগম খালেদা জিয়া যদি রাজনীতিতে সক্রিয় হন এবং তাহলে তিনি দলকে কোন দিকে নিয়ে যাবে, নির্বাচনের দিকে নাকি নির্বাচন বর্জনের দিকে সেটাই দেখার বিষয়। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭