ইনসাইড গ্রাউন্ড

কে হচ্ছেন ফিফার বর্ষসেরা কোচ?


প্রকাশ: 10/02/2023


Thumbnail

বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার গঠিত একটি বিশেষজ্ঞ প্যানেল বর্ষসেরা কোচ হিসেবে পাঁচজনকে মনোনয়ন দিয়েছিলো। আর্জেন্টিনার লিওনেল স্কালোনি, পেপ গার্দিওলা ও কার্লো আনচেলত্তির সঙ্গে ছিলেন ফ্রান্সের দিদিয়ের দেশম এবং মরক্কোর ওয়ালিদ রেগরাগুই। সেখান থেকে এবার সেরার দৌড়ে টিকে আছেন তিন জন। নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে মনোনয়ন তালিকা প্রকাশ করেছে ফিফা।

ফুটবলে ২০২২ ছিল বিশ্বকাপের বছর। কাতারে অনুষ্ঠিত ২২তম বিশ্বকাপে আর্জেন্টিনাকে শিরোপা জিতিয়ে এ তালিকায়  সব থেকে হেভিওয়েট লিওনেল স্কালোনি। বছরের সেরা কোচের পুরস্কার দৌড়ে আছেন ক্লাব পর্যায়ের দুই কিংবদন্তি- পেপ গার্দিওলা এবং কার্লো আনচেলত্তি। ফিফার সদস্যদেশগুলোর কোচ, অধিনায়ক, সাংবাদিক ও সমর্থকদের ভোটে নির্বাচিত হয়েছেন তারা।

২০২১–২২ মৌসুমে রিয়াল মাদ্রিদকে উয়েফা চ্যাম্পিয়নস লিগ এবং লা লিগা জিতিয়েছেন আনচেলত্তি। ইতালিয়ান এই কোচের অধীনে ২০২২ উয়েফা সুপার কাপও জেতে রিয়াল। স্প্যানিশ কোচ পেপ গার্দিওলা ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিকে বেশ সাফল্য এনে দিয়েছেন। শেষ পাঁচ মৌসুমের মধ্যে চারটি প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছে ম্যানসিটি।

আগামী ২৭ ফেব্রুয়ারি প্যারিসে আয়োজিত অনুষ্ঠানে বর্ষসেরা কোচের হাতে পুরস্কার তুলে দেবে ফিফা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭