ইনসাইড গ্রাউন্ড

কেমন ছিলো বিপিএলের প্রাথমিক পর্ব?


প্রকাশ: 11/02/2023


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের প্রাথমিক পর্ব শেষ হয়েছে। ৭ দলের অংশগ্রহণে শুরু হওয়া টুর্নামেন্টে টিকে রয়েছে চারটি দল। প্রাথমিক পর্বের লড়াই শেষে কোয়ালিফায়ারে উঠা চারটি দল এবার মুখোমুখি হবে কোয়ালিফায়ার ম্যাচে। টুর্নামেন্টে ১২টি করে ম্যাচ খেলেছে প্রতিটি দল। ঢাকা, চট্টগ্রাম, সিলেট তিন ভেন্যুতে চক্রাকার হারে অনুষ্ঠিত হয়েছে ৪২টি ম্যাচ।

১২ ম্যাচ শেষে সমান ৯টি করে জয়ে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ দুটি স্থান দখল করেছে সিলেট স্ট্রাইকার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। প্রথম দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করে সিলেট। আর নিজেদের শেষ ম্যাচে রংপুরকে হারিয়ে দুইয়ে থেকে গ্রুপ পর্ব শেষ করে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা। ৮ জয়ে ১৬ পয়েন্ট নিয়ে তিনে রংপুর রাইডার্স ও ১৪ পয়েন্ট নিয়ে চারে ফরচুন বরিশাল।

প্রতি আসরে ব্যাট হাতে বিদেশীদের পারফরম্যান্সের কাছে মলিন হয়ে যায় দেশিয় ক্রিকেটারদের পারফরম্যান্স। তবে এবার চিত্র কিছুটা হলেও ভিন্ন। বিপিএলের চলতি আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দাপট বাংলাদেশিদের। ব্যাট হাতে আলো ছড়িয়েছেন বেশ কয়েকজন তরুণ ক্রিকেটার। বিপিএলের মঞ্চের আলো টেনে নিয়েছেন নিজেদের দিকে। শীর্ষ পাঁচের ৪জনই বাংলাদেশের।

এবারের বিপিএলে এখন পর্যন্ত সর্বোচ্চ রান তৌহিদ হৃদয়ের। ৯ ইনিংসে ৫টি ফিফটিতে ৩৭৮ রান সিলেটের এই ব্যাটসম্যানের। তার থেকে দুই ইনিংস বেশি খেলে ৩৭৫ রান নিয়ে দুইয়ে বরিশাল অধিনায়ক সাকিব আল হাসান। তিনে থাকা শান্তর সংগ্রহ ১২ ম্যাচ থেকে ৩৭৪ রান। তবে চারে থাকা নামটা বেশ চমক জাগানিয়া। ৩৬৬ রান নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন নাসির হোসেন। দল ভাল কিছু করতে না পারলেও এবারের বিপিএলটা দারুণ কেটেছে নাসিরের। ৩৫১ রান করে একমাত্র বিদেশী হিসেবে শীর্ষ পাঁচে আছেন পাকিস্তানের মোহাম্মাদ রিজওয়ান।

বোলিং বিভাগেও আধিপত্য বাংলাদেশি বোলারদের। ব্যাটের পাশাপাশি বল হাতে দারুণ সময় পার করেছেন ঢাকা ডমিনেটর্সের অধিনায়ক নাসির হোসেন। ১৬ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় সবার উপরে এই ব্যাটিং অলরাউন্ডার। ১২ ম্যাচ খেললেও, একটি ম্যাচে বল করেন নি নাসির। তালিকার দুই ও তিনে রয়েছেন আজমতউল্লাহ ওমরজাই ও হাসান মাহমুদ। দুজনই নিয়েছেন ১৫টি করে উইকেট। চারে রয়েছেন তানভীর ইসলাম। ১৪টি উইকেট তার। তবে পাওয়ার প্লেতে নিয়ন্ত্রিত বোলিংয়ে নজর কেড়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এই স্পিনার। তানভীরের সমান উইকেট নিয়ে তার পরে পাকিস্তানের মোহাম্মাদ আমির।

এবারের বিপিএলে সেঞ্চুরির সংখ্যা চারটি। খুলনার আজম খান, চট্টগ্রামের উসমান খান একই ম্যাচে সেঞ্চুরি করেন। এরপর বরিশালের আরেক পাকিস্তানি ক্রিকেটার ইফতিখার আহমেদ এই ম্যাজিক ফিগারে পৌঁছান। আর খুলনার বিপক্ষে ম্যাচে এই কৃতিত্ব দেখান ক্যারিবিয়ান ব্যাটসম্যান জনসন চার্লস। যা প্রত্যেকের ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি।

চলতি বিপিএলে পাঁচ উইকেট শিকারের কীর্তি মাত্র ১টি। ফরচুন বরিশালের বিপক্ষে কুমিল্লার পেসার মুকিদুল ইসলামের। ৩.১ বল থেকে ২৩ রানে ৫ উইকেট নেন এই তরুণ বোলার। তবে ইনিংসে চার উইকেট শিকার দেখা গেছে ১৫ বার। তবে এর মধ্যে উল্লেখযোগ্য ঢাকার বিপক্ষে খুলনার স্পিনার নাহিদুলের ৬ রানে ৪টি ও তাসকিন ইসলামের ৯ রানে ৪ উইকেট শিকারের ঘটনা।

এলিমিনেটর ম্যাচ দিয়ে আগামী ১২ ফেব্রুয়ারি মাঠে গড়াবে প্লে-অফ। সেখানে বর্তমান রানার্সআপ ফরচুন বরিশালের প্রতিপক্ষ রংপুর রাইডার্স। আর প্রথম কোয়ালিফায়ারে সিলেট স্ট্রাইকার্সের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দুটি ম্যাচের পরাজিত দল ১৪ ফেব্রুয়ারি মাঠে নামবে দ্বিতীয় কোয়ালিফায়ারে। ১৬ তারিখ ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে বিপিএলের নবম আসরের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭