ইনসাইড গ্রাউন্ড

জাতীয় দলে ফেরানো হলো লামিচানেকে


প্রকাশ: 11/02/2023


Thumbnail

ত্রি-দেশিয় সিরিজ সামনে রেখে নেপাল জাতীয় দলে ফিরেছেন ধর্ষণের মামলায় জামিনে থাকা অভিযুক্ত ক্রিকেটার সন্দীপ লামিচানে। নেপাল, স্কটল্যান্ড ও নামিবিয়ার মধ্যকার এই ত্রিদেশীয় সিরিজটি শুরু হবে আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে। কীর্তিপুরে হওয়া এই সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ লিগ-২ এর অংশ।

গত বছর নভেম্বরে ধর্ষণের অভিযোগে কারাগারে যান লামিচানে। অভিযোগের পর তাকে ক্রিকেট থেকে নিষেধাজ্ঞা দেয় ক্রিকেট অ্যাসোসিয়েশন অব নেপাল। তবে গত মাসে জামিনে মুক্তির পর তার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। তখন থেকেই ধারণা করা হচ্ছিল, জাতীয় দলে ফেরানো হবে তাকে। পরে তাকে অনুশীলন ক্যাম্পে ডাকা হয়।

তবে লামিচানে জাতীয় দলে ফেরানোর বিষয়ে প্রতিবাদ হয়েছে নেপালজুড়ে। ত্রিদেশীয় সিরিজ বয়কটের ডাকও দেওয়া হয়। টুর্নামেন্টের অন্য দুই দল স্কটল্যান্ড ও নামিবিয়ার পক্ষ থেকে বিবৃতিও দেওয়া হয় লামিচানেকে নিয়ে। তবে নিজেদের সেরা ক্রিকেটারকে দলে ফেরানো নিয়ে সিএএন বলেন, আদালতের নির্দেশনা অনুযায়ীই লামিচানেকে জাতীয় দলে ডাকা হয়েছে। এখানে কোন বিতর্কের কিছু নেই।

গত সেপ্টেম্বরে লামিচানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনেন নেপালের এক কিশোরি। সে সময় সিপিএল খেলতে ক্যারিবিয়ায় ছিলেন এই লেগ স্পিনার। শুরুতে অভিযোগকে ভিত্তিহীন দাবি করলেও পুলিশি তদন্তের পর গ্রেপ্তারি পরোয়ানাও জারি করা হয়। নিষিদ্ধ হওয়ার সময় জাতীয় দলের অধিনায়ক ছিলেন তিনি। নেপাল একমাত্র ক্রিকেটার হিসেবে খেলছিলেন আইপিএল থেকে শুরু করে বিগ ব্যাশ, সিপিএল, বিপিএল, এলপিএলের মতো টুর্নামেন্টগুলো। আন্তর্জাতিক ক্রিকেটে তার পারফরম্যান্সও বেশ ভাল। দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৫০ ওয়ানডে উইকেট ও তৃতীয় দ্রুততম হিসেবে ৫০ টি-টোয়েন্টি উইকেটে পৌঁছানোর কীর্তি আছে লামিচানের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭