ইনসাইড সাইন্স

বিশ্বের ১০ ব্যয়বহুল গাড়ি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/02/2018


Thumbnail

চারচাকার যান গাড়ি। আধুনিক জীবন যাত্রাকে সহজ করেছে বিজ্ঞানের এই আবিষ্কার। আমাদের দেশে গাড়ি বিলাসী পণ্য হিসেবে ব্যবহৃত হলেও পশ্চিমা বিশ্বে তা দৈনন্দিন জীবনযাপনের চাহিদা। অবশ্য সেখানে অনেক সময় গাড়ি হয়ে ওঠে আভিজাত্য চর্চার প্রতীক। গাড়ি নিয়ে বিশ্বজুড়ে আগ্রহের শেষ নেই। শক্তিমত্তা, গতিবেগ, গঠনশৈলীর অনন্যতার কারণে অনেক গাড়িই ব্যয়বহুল। বিশ্বের এমন ১০ টি ব্যয়বহুল গাড়ির কথাই জানাবো আজ।

১০. এটিএস জিটি ৬৫০বিএইচপি (ATS GT 650 BHP)



এটিএস জিটি স্পোর্টস কার তৈরি করে। তাদের নতুন সংযোজন এটিএস জিটি ৬৫০বিএইচপি। গাড়িটিতে ব্যবহার করা হয়েছে ৩.৮ লিটারেরে টার্বো ভই-৮ইঞ্জিন। গাড়িটি মাত্র তিন সেকেন্ডে ৬২ মাইল প্রতি ঘণ্টার গতি তুলতে পারে। আর এর সর্বোচ্চ গতিবেগ ২৬০ মাইল প্রতি ঘণ্টা। এই টু সিটার গাড়িটির ওজন ১৩’শ কেজি। গাড়িটির মূল্য ১৩ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

৯. নিও ইপি৯ (NIO EP9)



নিও ইপি৯ গাড়িটির প্রতিটি চাকার নিজস্ব মোটর রয়েছে। আর প্রতিটি মোটরের শক্তি ৩২৫.২৫ হর্স পাওয়ার। গারিটির ইপি৯ ব্যাটারি ৪২৭ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেতে পারে। এছাড়া গাড়িটি ২.৭ সেকেন্ডে ০-৬২ কিলোমিটার প্রতি ঘণ্টা গতি তুলতে সক্ষম। এটি সর্বোচ্চ ৩১৩ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে চলতে পারে। গাড়িটির মূল্য ১৫ লাখ মার্কিন ডলার।

৮. হেনেসি ভেনম এফ৫ (Hennessey Venom)



১৬ লাখ মার্কিন ডলার গাড়িটির মূল্যের চোখ ধাঁধানো ডিজাইনের হাইপার-কারটি বাজারে আসে ২০১১ সালে, তবে পরে আরো কিছু আপডেটেড ভার্সন বের হয়। আমাদের এই তালিকায় সবচেয়ে বেশি হর্স-পাওয়ার রয়েছে এই গাড়িটিরই। ১২৪৪ হর্স-পাওয়ার এর এই গাড়িটির ওজনও প্রায় ১২৪৪ কেজি। এতে রয়েছে GM LS7 7.0 liter twin-turbocharged V8 ইঞ্জিন। এই গারিটিও মাত্র ২.৫ সেকেন্ডে ০-১০০ কিমি গতিতে পৌঁছে। এই গাড়িটির সর্বোচ্চ গতি ঘণ্টায় প্রায় ৪৩৫ কিমি

৭. ল্যাম্বরগিনি সেন্টেনারিও (Lamborghini centenario)



বিশ্বের সবচেয়ে দামী গাড়ির তালিকায় অন্যতম ল্যাম্বরগিনি সেন্টেনারিও। গাড়িটির মূল্য ১৯ লাখ মার্কিন ডলার। এই গাড়িটি ২০১৬ সালে, ইতালিতে তৈরি করা হয়। এই সুপারকার টিতে রয়েছে 6.5 litre V12 ইঞ্জিন। এবং এটি ৭৭০ হর্স-পাওয়ার এর শক্তি সম্পন্ন ইঞ্জিন। এই কার টির ওজন প্রায় ১৫২০ কেজি। এই গাড়িটি মাত্র ২.৮ সেকেন্ডে ১০০ কিমি গতি তুলতে সক্ষম। ল্যাম্বোরগিনি কোম্পানির এই সুপার কার টির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় প্রায় ৩৫০ কিমি। পৃথিবীতে মাত্র ৪০ টি ল্যাম্বরগিনি সেন্টেনারিও গাড়ি রয়েছে।

৬. কোয়েনসেজ রেজেরা (Koenigsegg regera)



এই গাড়িটি তৈরি করেছে বিখ্যাত সুইডিশ কোম্পানি কোয়েনসেজ, ২০১৬ সালে। এই গাড়িটির ওজন প্রায় ১৪২৮ কেজি। এই গাড়িটিতে রয়েছে ৫ লিটারের ভি৮ টুইন টার্বো ইঞ্জিন। সারা পৃথিবীতে মাত্র ৮০ টি এই একই ধরনের কার রয়েছে, যার মধ্যে ৪০ টি বিক্রি হয়ে গেছে। এই গতি দানব ঘণ্টায় প্রায় সর্বোচ্চ ৪১০ কিমি গতি তুলতে পারে এবং মাত্র ২.৮ সেকেন্ডেই ১০০ কিমি গতিতে চলে যায়। বর্তমানে এই গাড়িটি পেতে হলে আপনাকে খরচ করতে হবে প্রায় ২০ লাখ মার্কিন ডলার।

৫. ল্যাম্বরগিনি সেন্টেনারিও রোডস্টার (Lamborghini centenario Roadster)



ল্যাম্বরগিনি সেন্টেনারিও রোডস্টারে ব্যবহার করা হয়েছে ৭৭০সিভি এস্পাইরেটেড ভি১২ ইঞ্জিন। গাড়িটি মাত্র ২.৩ সেকেন্ডে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতি তুলতে পারে। এই উচ্চ গতির গাড়িটির মূল্য ২৩ লাখ মার্কিন ডলার ।

৪. পেগানি হুয়াইরা রোডস্টার (Pagani Huayra Roadster)



পেগানি হুয়াইরা রোডস্টার তৈরি করেছে বিখ্যাত গাড়ির কোম্পানী পেগানি অটোমোবিল। এই সুপার কার টির ওজন মাত্র ১৩৫০ কেজি। যা এই গাড়িটিকে অবিশ্বাস্য গতিতে উঠতে সাহায্য করে। গাড়িটির সর্বোচ্চ গতি ঘণ্টায় প্রায় ৩৮৩ কিমি। এটি ০-১০০ কিমি গতি তুলতে মাত্র ২.৮ সেকেন্ড সময় নেয়। পৃথিবীতে মাত্র ১০০ টি Pagani Huayra গাড়ি বানানো হয়েছে। গাড়িটিতে রয়েছে 6 ltr V12 ইঞ্জিন। গাড়িটির মূল্য ২৪ লাখ মার্কিন ডলার।

৩. বুগাতি চিরন (Bugatti Chiron)



২০১৬ সালে ফ্রান্স বুগাতি চিরন তৈরি করে। তবে গাড়িটি বাজারে আসে ২০১৭ এর শুরুতে। এই সুপারকার টিতে রয়েছে শক্তিশালী ৮ লিটারের ডব্লিউ ১৬ ইঞ্জিন। এই কার টির ওজন প্রায় ১৫০০ কেজির মত। এই গাড়িটি মাত্র ২.৪ সেকেন্ডে ১০০ কিমি গতি তুলতে সক্ষম, যা এই তালিকায় আর কোন কার এর পক্ষে সম্ভব না। বুগাতি কোম্পানির এই সুপার কার টির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪২০ প্রায় কিমি এ লক করা। এটি করা হয়েছে নিরাপত্তার কথা ভেবেই। কারণ, গাড়িটি আসলে ৪৬৩ কিমি/ঘণ্টা এর মত গতি তুলতে পারে। পৃথিবীতে মোট ৫০০ টি এই গাড়ি বানানো হবে। আর এই গাড়িটির বর্তমান বাজার মূল্য প্রায় ২৬ লাখ মার্কিন ডলার।

২. ম্যাকলারেন পি১ জিটিআর (Mclaren P1 GTR)



যুক্তরাজ্যের গাড়ি তৈরির বিখ্যাত কোম্পানি ম্যাকলারেন পি১ জিটিআর গড়িটি তৈরি করেছে। ম্যাকলারেন পি১ প্রতি ঘণ্টায় ৬০ মাইল গতিতে চলতে পারে। আর ০ থে ৬০ মাইল প্রতি ঘণ্টা গতি তুলতে সময় লাগে মাত্র ২.৪ সেকেন্ড। এই মডেলের ৩৭৫ টি গাড়ি তৈরি করা হয়েছিল। আর এর সবগুলোই বিক্রি হয়ে গেছে। গাড়িটির মূল্য ৩৩ লাখ মার্কিন ডলার ।

১. লাইকান হাইপারস্পোর্টস (Lykan Hypersport)



আপনারা যদি হলিউডের ফাস্ট এন্ড ফিউরিয়াস মুভি সিরিজের ৭ নম্বর মুভিটি দেখে থাকেন তাহলে এই কারের সাথে আপনাদের পরিচয় আগে থেকেই রয়েছে। ফিউরিয়াস ৭ মুভিটিতে লাইকান হাইপারস্পোর্ট গাড়িটিকে ব্যবহার করা হয়। গাড়িটি দুবাই এর ডব্লিউ মোটর কোম্পানী তৈরি করেছে। তবে গাড়িটি লেবাননে তৈরি করা হয় । এর ওজন প্রায় ১৩৮০ কেজি এবং গাড়িটিতে রয়েছে আরিউএফ কোম্পানির তৈরি 3.7 litre twin -turbocharged flat-six ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ২০১৩ সালে এই গাড়িটি বাজারে আনা হয়, তবে ডব্লিউ মোটর কোম্পানী মাত্র ৭ টি লাইকান হাইপারস্পোর্ট গাড়িটি বাজারে ছাড়বে। সুতরাং, বুঝাই যাচ্ছে যে এর চাহিদা কত বেশি! এই গাড়িটির বাজার মূল্য বর্তমানে ৩৪,০০,০০০ ডলার। এই হাইপার-কার টি অবিশ্বাস্য ভাবে মাত্র ২.৮ সেকেন্ডেই ০-১০০ কিমি গতিতে পৌঁছে যায়।


বাংলা ইনসাইডার/ডিজি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭