ইনসাইড গ্রাউন্ড

বরিশালকে বিদায় করে কোয়ালিফায়ারে রংপুর


প্রকাশ: 12/02/2023


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের প্লে-অফের খেলা মাঠে গড়িয়েছে আজ। এলিমেনিটর ম্যাচে মুখোমুখি হয় ফরচুন বরিশাল ও রংপুর রাইডার্স। হারলেই বিদায়, আর জিতলে ফাইনাল খেলার পথে একধাপ এগিয়ে যাবে জয়ী দল- এমন সমীকরণ সামনে রেখে মাঠে নামে দুই দল। উভয়েরই লক্ষ্য ছিলো নকআউট ম্যাচে ব্যাটে-বলে আধিপত্য দেখানোর। টিকে থাকার এই লড়াইয়ে স্কোয়াডের শক্তিমত্তাও বাড়িয়েছে দুই দলই। শেষ মুহুর্তে একাধিক তারকা বিদেশী ক্রিকেটার দলে ভিড়িয়েছিলো ফ্রাঞ্চাইজিগুলো। তবে টান টান লড়াইয়ের সে ম্যাচে শেষ হাসি হেসেছে রংপুর। আগের আসরের ফাইনালিস্ট বরিশালকে ৬ উইকেটে হারিয়ে কোয়ালিফায়ার নিশ্চিত করেছে দলটি। আর আরো একটি আসর থেকে খালি হাতে বিদায় নিতে হলো সাকিব আল হাসানের দলকে।

বরিশালের হয়ে এ ম্যাচে মাঠে নামেন ক্যারিবিয়ান ব্যাটসম্যান আন্দ্রে ফ্লেচার ও শ্রীলঙ্কার ভানুকা রাজাপাকশে। অন্যদিকে তারকা বিদেশীদের নিয়ে একাদশ সাজায় রংপুর। টি-টোয়েন্টির অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার ডোয়াইন ব্রাভো, নিকোলাস পুরান এবং লঙ্কান অধিনায়ক দাসুন শানাকাকে নিয়ে মাঠে নামে রংপুর। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টস জিতে বরিশালকে ব্যাটিংয়ে পাঠায় রংপুর।

এ ম্যাচে বরিশালের ওপেনিংয়ে আসে পরিবর্তন। ইনিংসের শুরু করতে আসেন মেহেদী মিরাজ ও আন্দ্রে ফ্লেচার। শুরুর দুই ওভার দেখেশুনে খেললেও তা পুষিয়ে নেন পরের দুই ওভার থেকে। রাকিবুল ও হাসান মাহমুদের করা সে ওভার দুটি থেকে স্কোরবোর্ডে ২৬ রান যোগ করেন দুজনে। পাওয়ার প্লের শেষ ওভারে ৪৬ রানে ফ্লেচারকে ফিরিয়ে উদ্বোধনী জুটি ভাঙেন রাকিবুল হাসান। তবে দ্বিতীয় উইকেটে মিরাজ ও মাহমুদুল্লাহর ৪৯ বলে ৬৯ রানের জুটিতে ভিত শক্ত করে বরিশাল। ব্যাটিং অর্ডারে প্রমোশন পাওয়া মাহমুদুল্লাহর ব্যাট থেকে আসে ২১ বলে ৩৪ রান। দলীয় ১১৫ রানে আউট হন তিনি। তবে বিপিএলের এই আসরে নিজের প্রথম হাফ সেঞ্চুরি তুলে নেন মিরাজ। ৯ চার ও ১ ছয়ে ৪৮ বলে ৬৯ রানের উপভোগ্য ইনিংস খেলেন তিনি। দুজনকেই ফেরান দাসুন শানাকা।

চতুর্থ উইকেট করিম জানাত ও ভানুকা রাজাপকশে দলকে টেনে নিতে থাকেন দলকে। ২৯ বলে ৪৩ রানের অবিচ্ছন্ন জুটিতে চ্যালেঞ্জিং সংগ্রহ পায় বর্তমান রানার্সআপরা। নির্ধারিত ২০ ওভার শেষে ফরচুন বরিশালের সংগ্রহ দাড়ায় ৩ উইকেটে ১৭০ রান। ৩৩ রানে জানাত ও ১৭ রানে অপরাজিত থাকেন রাজাপাকশে।

লক্ষ্য তাড়ায় রনি তালুকদারের সাথে ইনিংস শুরু করতে আসেন নাঈম শেখ। প্রথম ওভারে মেডেনসহ নাঈমের উইকেট তুলে নেন সাকিব। প্রথম তিন ওভারে মাত্র ৮ রান তুললেও পাওয়ার প্লের শেষ ৩ ওভারে থেকে ৪৭ রান তুলে ম্যাচে ফেরে রংপুর রাইডার্স। ৪১ রানের জুটিতে রান রেটের সাথে স্কোরবোর্ডের গতি ধরে রাখেন রনি ও শামীম। তবে ৮ম ওভারে কামরুল ইসলাম রাব্বির শিকার হয়ে রনি সাজঘরে ফেরেন। নুরুল হাসান আগ্রাসী ক্রিকেট খেলার চেষ্টা করলেও থিতু হতে পারেন নি। সকাবিরে করা ১১ তম ওভারের শেষ বল নুরুলের প্যাডে লাগলে আবেদন জানান বোলার। আম্পায়ার সাড়া না দিলে সাথে সাথে রিভিউ নেন সাকিব। রিপ্লেতে দেখা যায় বল ব্যাটে আগে প্যাড ছুয়ে গেছে। বিদায় নিতে হয় নুরুলকে। ৯৬ রানে তৃতীয় উইকেট হারালেও কক্ষপথেই ছিলো রংপুর। গুরুত্বপূর্ণ ম্যাচে ৩৬ বলে অর্ধশতক তুলে নেন শামীম হোনেন।

বিপিএলের নিজের প্রথম ম্যাচ খেলতে নেমে সুবিধা করে উঠতে পারেনি ক্যারিবিয়ান ব্যাটসম্যান নিকোলাস পুরান। ১৫তম ওভারে খালেদ আহমেদের একটি বল তার হেলমেটে আঘাত করে। পরের বল বড় শট খেলতে গিয়ে মিড অফে সাকিবের হাতে ধরা পড়েন তিনি। খানিকবাদে প্যাভিলিয়নের পথ ধরেন শামীমও। ৫১ বলে ৭১ রানের দুর্দান্ত ইনিংস খেলেন এই বাহাতি ব্যাটসম্যান। শ্রীলঙ্কান দাসুন শানাকা ভীতি ছড়ালেও ব্যর্থ হয়েছেন আরেক ক্যারিবিয়ান ডোয়াইন ব্রাভো। ফেরেন মাত্র ২ রান করে। শেষ দুই ওভারে জয়ের জন্য রংপুরের দরকার পড়ে ১৯ রানের। খালেদের করা ১৯তম ওভার থেকে আসে ১১ রান।

উত্তেজনাপূর্ণ শেষ ওভার করতে আসেন কামরুল ইসলাম। তবে টানা দুই বাউন্ডারিতে মাহেদী হাসান তিন বল হাতে রেখেই দলের জয় নিশ্চিত করেন। ৯ বলের ১৮ রানের ক্যামিও ইনিংস খেলে দলকে দ্বিতীয় কোয়ালিফায়ারে নিয়ে যান মাহেদী। ব্যাট হাতে ভাল পারফরম্যান্সের জন্য ম্যাচ সেরার পুরষ্কার পেয়েছেন শামীম হোসেন পাটোয়ারী।

আগামী ১৪ ফেব্রুয়ারি প্রথম কোয়ালিফায়ারে সিলেট স্ট্রাইকার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মধ্যকার ম্যাচে পরাজিত দলের সাথে দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে রংপুর রাইডার্স। জয়ী দল পাবে ফাইনালের টিকিট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭