ইনসাইড গ্রাউন্ড

বিপিএল: টুর্নামেন্ট সেরার দৌড়ে যারা


প্রকাশ: 13/02/2023


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ, বিপিএলের এবারের আসরের বাকি আর দুই ম্যাচ। ইতিমধ্যে এলিমিনেটর ম্যাচে রংপুর রাইডার্সের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বাদ পড়েছে ফরচুন বরিশাল। অন্যদিকে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে উড়তে থাকা সিলেট স্ট্রাইকার্সকে ধরাশায়ী করে ফাইনলে উঠেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে লড়তে হবে মাশরাফির সিলেটকে। জয়ী টিমের জন্য ফাইনাল মঞ্চে অপেক্ষা করবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স

টুর্নামেন্টের শেষ মুহূর্তে আলোচনার টেবিল সরগরম হয়ে গেছে এক প্রশ্নে। কে হচ্ছেন ম্যান অব দ্য টুর্নামেন্ট? ইতিমধ্যে টুর্নামেন্ট সেরার দৌড়ে উঠে এসেছে অভিজ্ঞ সাকিব, নাসিরদের পাশাপাশি তৌহিদ হৃদয়, নাজমুল শান্তদের মতো তরুণ তুর্কির নামও। বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপএলে সর্বোচ্চ ম্যান অফ দ্যা টুর্নামেন্ট হওয়ার রেকর্ড দেশ সেরা ক্রিকেটার সাকিব আল হাসানের। চলতি বিপিএল এলিমিনেটর ম্যাচে তার দল ছিটকে গেলোও আসরে ব্যাটে বলে অসাধারণ পারফরম্যান্স করে আছেন ম্যান অফ দ্যা টুর্নামেন্টের দৌড়ে সবার উপরে

টুর্নামেন্টে ব্যাট হাতে সাকিবের রানসংখ্যা ৩৭৫। ১৩ ম্যাচে ১১ ইনিংসে ব্যাট করে ৪১.৬৬ গড়ে এই রান করেছেন তিনি। এবারে ব্যাট হাটে স্ট্রাইকরেটে ছাড়িয়ে গেছেন অতীতের বিপিএলগুলোকে। ১৭৪.৪২ স্ট্রাইকরেটে ব্যাট করেছেন ৩৫ বছর বয়সী সাকিব। আসরে তিনটি হাফ সেঞ্চুরিও করেছেন বাঁহাতি এই ব্যাটার। মিস্টার অলরাউন্ডার বল হাতে সেরাদের তালিকায় না থাকলেও  উইকেট নিয়েছেন ১০টি। বল হাতে দলের জন্য সাকিব কতটা গুরুত্বপূর্ণ সেটি তার ইকোনমি বলে দেয়। ১০ ইনিংসে ৪৭ ওভার বল করে মাত্র .৩১ ইকোনমতে রান দিয়েছেন সাকিব। দলকে ফাইনালের মঞ্চে না নিতে পারলেও ৫ম টুর্নামেন্ট সেরার দাবি তিনি জানিয়ে রাখতেই পারেন।

সাকিবের পরেই আলোচনায় ঢাকা ডমিনেটর্সের অধিনায়ক নাসির হোসেন। গ্রুপ পর্ব থেকে ডমিনেটর্স বাদ পড়লেও নবম বিপিএল আসরে অসাধারণ সময় পার করেছেন দীর্ঘদিন জাতীয় দলের বাহিরে থাকা নাসির হোসেন। জাতীয় দলে ফিরতে মরিয়া এই ক্রিকেটার চলতি বিপিএলে ব্যাট হাতে ১২ ইনিংসে করেছেন ৩৬৬ রান। ফিফটিতে গড় রান ৪৫.৭৫। ডানহাতি এই ব্যাটারের স্ট্রাইকরেট ছিলো টি-টোয়েন্টি সূলভ প্রায় ১২০ এর কাছাকাছি। চলমান বিপিএল আসরের ম্যাচ বাকি দুইটি কিন্তু এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় রয়েছেন ডমিনেটর্সের অধিনায়ক। ১১ ইনিংসে মোট ৩৩ ওভার বল করেছেন তিনি। .৮১ ইকোনমিতে উইকেট নিয়েছেন ১৬ টি। এমন অলরাউন্ডিং পারফরম্যান্স বিবেচনায় নাসির হোসেন থাকবেন টুর্নামেন্ট সেরার দৌড়ে।

স্ট্রাইকরেটে আলো ছড়াতে না পারলেও ব্যাট হাতে প্রতি ম্যাচেই রান করে যাচ্ছেন সিলেট স্ট্রাইকার্সের ওপেনার নাজমুল হোসেন শান্ত। ব্যাটহাতে প্রতি ম্যাচেই উড়িয়েছেন স্ট্রাইকার্সদের। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার শীর্ষে আছেন বাঁহাতি এই ব্যাটার। ১৩ ইনিংসে করেছেন ৪১২ রান। তবে সমালোচনা কেন্দ্র রয়েছে শান্তর স্ট্রাইকরেট। আধুনিক যুগের ক্রিকেটের সাথে যেটি অনেকটায় বেমানান। প্রতি ম্যাচে রান পেলেও ১১২.২৬ স্ট্রাইকরেট ব্যাট করেছেন তিনি। তবে সেরা রান সংগ্রাহকের তালিকায় সবার উপরে থাকায় টুর্নামেন্ট সেরার দৌড়ে তিনিও থাকবেন এটা নিশ্চিত।

সিলেটের আরেক ওপেনার তরুণ তুর্কি তৌহিদ হৃদয় বিপিএলে গড়েছেন রীতিমত ইতহাস। ব্যাট হাতে তান্ডব চালিয়ে একের পর সীমানা পার করেছেন প্রতিপক্ষ বোলারদের। ইঞ্জুরির থাবায় না পড়লে হয়ত সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার শীর্ষে থাকতেন হৃদয়। নাজমুল শান্ত থেকেও তিন ইনিংস কম ব্যাট করে বিপিএলের দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক সিলেট স্ট্রাইকার্সের হয়ে ব্যাট হাতে ওপেন করা এই ক্রিকেটার। টি অর্ধশতক সহ১০ ইনিংসে ব্যাট হাতে করেছেন মোট ৩৭৮ রান। বাংলাদেশের জাতীয় দলে  যেখানে ১৩০ স্ট্রাইকরেট নেই কোন ব্যাটারের সেখানে হৃদয় ব্যাটিং করেছে ১৪৫.৩৮ স্ট্রাইকরেটে। সিলেটের হয়ে এখনো দুইটি ম্যাচ খেলার সুযোগ রয়েছে হৃদয়ের। তবে সেটি নিশ্চিত নয় দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে তার দল জয় লাভ করলে তবেই। তাই মোট রানে সতীর্থ নাজমুল শান্তর সাথেই যে লড়াইটা হবে সেটি বলার অপেক্ষা রাখে না।

বিপিএল নবম আসরে টুর্নামেন্ট সেরার দৌড়ে থাকবেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বাঁহাতি স্পিনার তানভীর ইসলামও। সামনে আরও একটি ম্যাচ খেলার সুযোগ রয়েছে বাঁহাতি বোলারের। তার দল উঠেছে ফাইনালেও। তাই নাসির হোসেনের সমান ১৬ উইকেট থাকলেও সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় শীর্ষে তানভীর। ১১ ম্যাচে মোট ৪০ ওভার বল করে তুলে নিয়েছেন ১৬ উইকেট। বোলিং ইকোনমি ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসানের সমান .৩১। তবে ব্যাট হাতে রান না থাকায় ম্যান অফ দ্যা টুর্নামেন্টের দৌড়ে কিছুটা পিছিয়ে থাকবেন কোয়ালিফায়ার ম্যাচে ম্যান অফ দ্যা ম্যাচ হওয়া এই ক্রিকেটার।

তবে শেষ পর্যন্ত কার হাতে উঠবে বিপিএল সেরা খেলোয়াড়ের পুরষ্কার তার জন্য অপেক্ষা করতে হবে ফাইনাল ম্যাচ পর্যন্ত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭