ওয়ার্ল্ড ইনসাইড

কৃষ্ণ সাগরে রুশ আধিপত্য রুখে দিল ইউক্রেন!


প্রকাশ: 13/02/2023


Thumbnail

ব্ল্যাক সী তথা কৃষ্ণ সাগরে রাশিয়ার আধিপত্যকে ইউক্রেন রুখে দিয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী। দক্ষিণ ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য বড় পরিসরের হামলা সম্পর্কে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন ওলেস্কি রেজনিকভ।

রোববার এক সংবাদ সম্মেলনে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘সত্যিকার অর্থেই আমি অনুমান কিংবা মতামতের অবমূল্যায়ন পছন্দ করি না। সাধারণভাবে ওডেশা ও আশপাশের এলাকার নিয়ন্ত্রণ নেওয়ার ক্ষেত্রে কৃষ্ণ সাগরে রাশিয়ার আধিপত্য রয়েছে।’ ‘কিন্তু রাশিয়াকে আমরা সেই সুযোগ গ্রহণ করা থেকে বিরত রেখেছি,’ বলেন রেজনিকভ। খবর সিএনএন।

এক্ষেত্রে উদাহরণ হিসেবে তিনি ইউক্রেনের ব্যবহৃত নেপচুনের কথা বলেন। ইউক্রেনে ডেভেলপ করা এই অ্যান্টি-শিপ ওয়াপন (জাহাজ বিধ্বংসী অস্ত্র) রাশিয়ার ক্রুইজ শিপ (যুদ্ধ জাহাজ) মস্কভাকে লক্ষ্য করে মোতায়েন করা হয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, ‘এ ছাড়া হারপুন অ্যান্টি-শিপ কমপ্লেক্স মোতায়েন করা হয়েছে। ফলে সমুদ্র পথে রাশিয়ানদের ওডেশা দখলের কোনো সুযোগ দেখছি না আমি।’

পশ্চিমাঞ্চলের বিদ্রোহী গ্রুপগুলোর ব্যাপারে তিনি বলেন, এসব শত্রু অস্ত্রশস্ত্র, সরঞ্জামাদি এবং আরও লোকজন নিয়ে শক্তিশালী অবস্থান তৈরি করতে পারে। সম্ভবত এ কারণেই সেখানকার পরিস্থিতি সবচেয়ে ভয়ংকর।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭