লিভিং ইনসাইড

কেন মর্নিং ওয়াক?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/02/2018


Thumbnail

আমারা ক্রমাগত নানা রোগে আক্রান্ত হচ্ছি। আর এই দূষিত বাতাসের শহরে প্রাণ খুলে শ্বাস নেওয়ার অবকাশটিকুও আর নেই। শব্দ দূষণ, পানি দূষণ, বায়ু দূষণ, খাদ্যে ভেজাল এ সকল কিছু মেনে নিয়ে আমরা দিন অতিবাহিত করছি। এমন নিরুপায় অবস্থা থেকে মুক্তি মিলবে কি? হয়তো এখনি সম্ভব নয়। তবে এই দূষণের ক্ষতিকর প্রভাব রোধ করতে আমরা কিছু পদক্ষেপ নিতে পারি। আর প্রথম পদক্ষেপ হিসেবে মর্নিং ওয়াক দিয়েই শুরু করি না কেন।

চলুন জেনে নেওয়া যাক মর্নিং ওয়াকের কিছু উপকারিতা।

১। রক্তে শর্করার মাত্রা কমায়

সকাল সকাল নিয়মিত ৩০ মিনিট হাঁটার অভ্যাস করলে শরীরে ইনসুলিনের উৎপাদন বেড়ে যায়। সেই সঙ্গে শরীরে শর্করার শোষণ ঠিক মতে হতে থাকে। ফলে স্বাভাবিকভাবেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রেখা যায়। এই কারণেই ডায়েবেয়াটিস আক্রান্ত রোগী এবং তাদের পরিবারের সদস্যদের নিয়মিত মর্নিং ওয়াক করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা।

২। হার্টের কর্মক্ষমতা বাড়ে

মর্নিং ওয়াকের অভ্যাস করলে শরীরে অক্সিজেন সমৃদ্ধ রক্তের সরবরাহ বাড়ে। সেই সঙ্গে রক্তচাপও কমে যায় আর খারাপ কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে চলে আসে। তাই হার্টের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে যায়।

৩। ওজন কমায়

স্থূলতা বা ওজন বৃদ্ধির সমস্যা বৃদ্ধি পাওয়ার কারণে অনেক কঠিন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তাই সুস্থভাবে বাঁচতে ওজন নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে মর্নিং ওয়াক। বেশ গবেষণায় দেখা গেছে নিয়মিত সকালবেলা হাঁটার অভ্যাস করলে ওজন দ্রুত কমতে শুরু করে। সেই সঙ্গে ক্যালরি বার্ন হওয়ার কারণে পুনরায় ওজন বৃদ্ধির আশঙ্কাও হ্রাস পায়।

৪। আর্থ্রাইটিস এবং অস্টিওপরোসিসের প্রকোপ কমায়

একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত হাঁটাহাঁটি করলে দেহের জয়েন্টে সচলয়। এবং বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাঁটু এবং কোমরের ব্যথায় জর্জরিত হয়ে পরার সম্ভাবনা কমে যায়। সেইসাথে আর্থ্রাইটিসের মতো হাড়ের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও যায় কমে।

৫। মানসিক অবসাদ থেকে মুক্তি

আমাদের দেশে মানসিক অবসাদে আক্রান্তের সংখ্যা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে মানসিক সব রোগের প্রকোপ। এক গবেষণায় দেখা গিয়েছে নিয়ম করে মর্নিং ওয়াক করলে মস্তিষ্কের অন্দরে ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়ে, আর স্ট্রেস হরমোনের ক্ষরণ মাত্রা কমে যায় । ফলে মন ভালো রাখতে নিয়মিত হাঁটতে হবে।

৬। মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে

নিয়মিত হাঁটার অভ্যাস করলে ধীরে ধীরে মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি পেতে শুরু করে। সেই সঙ্গে বৃদ্ধি পায় স্মৃতিশক্তি এবং মনযোগ। ফলে তাই সুস্থ শরীর পাওয়ার পাশাপাশি যদি জীবনে সফলতার চূড়ায় পৌঁছাতে চান, তাহলে নিয়মিত মর্নিং ওয়াকের অভ্যাস করুন।


বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭