ইনসাইড গ্রাউন্ড

জাতীয় দলে কি ফিরবেন নাসির হোসেন?


প্রকাশ: 14/02/2023


Thumbnail

নাসির হোসেন, বাংলাদেশ ক্রিকেট দলের এক সময়ের নিয়মিত মুখ। অভিষেকের পর মাঠে নিজের প্রতিভার স্বাক্ষর রেখে হয়ে উঠেছিলেন দলের অন্যতম ভরসার প্রতীক। মিডল অর্ডারে কার্যকরি ব্যাটিংয়ের সাথে বল হাতেও দলকে সাফল্য এনে দেয়ার সামর্থ্য তাকে এনে দিয়েছিলো বাংলাদেশ দলে ফিনিশারের তকমা। তবে সেসব এখন সুদূর অতীত। জাতীয় দল থেকে বাদ পড়েছেন অনেক দিন। ২০১৬ সালে সবশেষ জাতীয় দলের জার্সিতে খেলেছেন নাসির, সেটিও টি-টোয়েন্টিতে।

হরহামেশাই গণমাধ্যম থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনায় উঠে আসেন নাসির। কখনো মাঠের বাইরের খবরে, কখনো মাঠের পারফরম্যান্সে। তবে বিপিএলের চলতি আসরে ব্যাট-বল হাতে অলরাউন্ড নৈপূর্ণ্য দেখিয়ে আলোচনায় এসেছেন নাসির। নিজ দল ঢাকা ডমিনেটর্স ভাল কিছু করতে না পারলেও, দ্যুতি ছড়িয়েছেন নাসির। টুর্নামেন্টজুড়ে দলের ব্যাটিং স্তম্ভ হয়ে ছিলেন এই ডানহাতি অলরাউন্ডার। বল হাতেও সময় মতো এনে দিয়েছেন ব্রেক থ্রু।

এবারের বিপিএলে ১২ ম্যাচে ৩৬৬ রান এসেছে নাসিরের ব্যাট থেকে। গড় ৪৫.৭৫ এবং স্ট্রাইক রেট ১২০। ফিফটি ২টি, কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে রয়েছে অপরাজিত ৬৬ রানের একটি ইনিংস। নবম আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার চার নম্বরে রয়েছেন তিনি। ব্যাটিং অলরাউন্ডার হলেও, বল হাতে আরো দুর্দান্ত ছিলেন নাসির। ১১টি ম্যাচে বল করে ১৬ উইকেট নিয়ে এখনো টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক নাসির। আর এই অলরাউন্ড পারফরম্যান্সের কারণে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে তার সুযোগ পাওয়ার সম্ভাবনা নিয়ে আলোচনার সৃষ্টি হয়েছে। 

টি-টোয়েন্টি দলে এই মুহুর্তে ফিনিশারের ভূমিকায় খেলানো হয় মোসাদ্দেক হোসেন, ইয়াসির আলী এবং নুরুল হাসান সোহানকে। নাসির ফিরলে জায়গা ছাড়তে হবে তাদের কোন একজনকে। বিপিএলের চলতি আসরে এই ৩ ক্রিকেটারের পারফরম্যান্স খুব একটা আশাব্যাঞ্জক নয়। ১২ ম্যাচে এক ফিফটিতে ২৬৬ রান রাব্বির। ১২৩.৪৯ স্ট্রাইক রেট, তবে গড় মাত্র ২৮.২৫। সোহানের অবস্থাও খুব একটা সুবিধার নয়। ইনজুরির কারণে মাঝে কয়েকটি ম্যাচে দলে না থাকলেও ব্যাট হাতে বলার মতো তেমন কোন ইনিংস নেই এই উইকেট রক্ষক ব্যাটসম্যানের। ৯ ইনিংসে রান ১৬৫। ২৭.৫০ গড় এবং স্ট্রাইক রেট ১২৫। তবে মোসাদ্দেক হোসেনের পারফরম্যান্স যে শোচনীয় তা বলাই যায়। টি-টোয়েন্টি এই যুগে ব্যাট করেছেন মাত্র ৯৮.৪৮ স্ট্রাইক রেটে। ৯ ইনিংসে ১৩০ রান। কোন নেই হাফসেঞ্চুরি। গড়ও ত্রিশের নিচে।

সে তুলনায় ব্যাটিং-বোলিং দুই বিভাগেই সফল নাসির হোসেন। একক পারফরম্যান্সে দলকে টেনেছেন টুর্নামেন্টজুড়ে। সতীর্থরা ব্যর্থতার ঘেরাটোপে আটকে না থাকলে দলও হয়তো আরো ভাল কিছু পেতে পারতো। তবে দলের এই ব্যর্থতার মাঝেও নিজ পারফরম্যান্সে উজ্জ্বল হয়ে উঠেছেন নাসির। ফলে দীর্ঘ ৭ বছর পর বিপিএলের পারফরম্যান্স দিয়ে কি নির্বাচকদের নজরে আসবেন তিনি? ক্রিকেটাঙ্গণে ভেসে বেড়াচ্ছে সেই প্রশ্ন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭