ইনসাইড টক

‘কূটনীতিকদের সফরকে নির্বাচনী রং দেওয়া ঠিক নয়’


প্রকাশ: 14/02/2023


Thumbnail

ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোত্রা এবং ওয়াশিংটন থেকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক শোলের ঢাকা সফর গুরুত্ব থাকলেও বিশেষ ভাবে দেখার সুযোগ নেই। দিন যত যাবে এ ধরনের সফর তত বাড়বে। এ সমস্ত সফরের সাথে বাংলাদেশে আগামী নির্বাচনের কোনো সম্পর্ক নেই। যদিও কূটনীতিকদের সফরকে অনেকে নির্বাচনী রং দিতে চান। কিন্তু সেটা মোটেও ঠিক নয়- বলছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ

আজ সন্ধ্যায় ভারত ও যুক্তরাষ্ট্রের দুই জ্যেষ্ঠ কর্মকর্তার ঢাকা সফর নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ। 

অধ্যাপক ড. ইমতিয়াজ বলেন, ভারতের পররাষ্ট্র সচিব আসছেন মূলত পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাবিত নয়াদিল্লি সফর নিয়ে আলোচনা করতে। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশেষ আমন্ত্রণ জানিয়েছেন আয়োজক দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগদানের কথা রয়েছে।  

অন্যদিকে ওয়াশিংটন থেকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক শোলের আরও আগেই ঢাকা আসার কথা ছিলো বলে উল্লেখ্য করেন ড. ইমতিয়াজ। তিনি বলেন, তার সফরও একই ভাবে গুরুত্ব থাকলেও বিশেষ ভাবে দেখার কিছু নয়। অর্থাৎ এগুলোর গুরুত্ব আছে বৈকি কিন্তু বিশেষ ভাবে দেখার কোনো সুযোগ নেই। এ ধরনের সফর দিন দিন আরও বাড়াবে। বাংলাদেশের উন্নয়ন কাঠামো বা অর্থনৈতিক চাকা দিন দিন বাড়ছে। ফলে এটা যত বেশি বাড়বে এর সাথে পাল্লা দিয়ে উন্নত বিশ্বের দেশগুলোর উর্ধ্বতন কর্মকর্তাদের সফরও তত বাড়বে। এগুলোকে একেবারে নরমাল ভাবেই নেওয়া দরকার। আমরা তাদের সফরকে যতটা গুরুত্ব দিচ্ছি, যারা সফর করে যান তারা নিজেরাও এতো গুরুত্ব দেন না।

ড. ইমতিয়াজ আরও বলেন, বাংলাদেশের নির্বাচন দেশের জনগণই সব সময় ঠিক করে থাকে। ব্যবসায়ী, ছাত্র সমাজ থেকে শুরু করে এমনকি নিরাপত্তা বাহিনী, আমলাসহ সবাই যেভাবে নির্বাচন নিয়ে চিন্তাভাবনা করেন সেভাবেই সব সময় বাংলাদেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে এবং সরকার গঠিত হয়েছে। বিদেশীরা মাঝে মাঝে ক্রেডিট নিতে চায় কিন্তু ভারত বা যেকোনো দেশ কারও কোনো প্রভাবই আমাদের নির্বাচন নেই এবং কারও সহযোগিতা বা সমর্থনের বিষয়টিও অপ্রাসঙ্গিক বলে আমি মনে করি। অনেকে অনেক বলে থাকেন যে, আমাদের জাতীয় নির্বাচনগুলোতে ভারতের প্রভাব থাকে কিন্তু প্রকৃতপক্ষে এই ধারনা সম্পূর্ণ ভুল।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭