ইনসাইড গ্রাউন্ড

ফাইনালের পথে রংপুরের সামনে টার্গেট ১৮৩ রানের


প্রকাশ: 14/02/2023


Thumbnail

দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে রংপুর রাইডার্সকে ১৮৩ রানের টার্গেট ছুড়ে দেয় সিলেট স্ট্রাইকার্স।

পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে প্লে- অফ সবার আগে নিশ্চিত করা হলেও লিগ পর্বের দুইটি ম্যাচেই রাইডার্সদের বিপক্ষে হারতে হয়েছে মাশরাফির সিলেটকে। সে রংপুর আজ ফাইনালে খেলার দেওয়াল হয়ে দাঁড়িয়েছে সিলেটের সামনে। হারলেই টুর্নামেন্ট থেকে বিদায় আর জিতলে ফাইনাল খেলবে এমন সমীকরণে মুখোমুখি হয় রংপুর রাইডার্স সিলেট স্ট্রাইকার্স। মিরপুরে টসে জিতে আজ ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় রাইডার্সদের অধিনায়ক নুরুল হাসান সোহান।

ইনিংসের শুরুতেই ব্যাটিং করতে আসেন সিলেট স্ট্রাইকার্স দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত তৌহিদ হৃদয়। দুইজনেই রয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় প্রথম দ্বিতীয় স্থানে। চলতি বিপিএল আসরের সেরা দুই ব্যাটারের শুরুটাও করেন ভালোভাবে।

নরুল হাসান সোহান শুরুতেই বল তুলে দেন মেহেদী হাসানের হাতে। প্রথম ওভারেই ডানহাতি এই স্পিনার দেন মাত্র রান। কোন তাড়াহুড়ো দেখাননি সিলেটের দুই ওপেনারও। তবে উইকেটে থিতু হয়ে রাইডার্সদের উপরে চওড়া হন নাজমুল শান্ত তৌহিদ হৃদয়। ইনিংসের প্রথম বাউন্ডারির দেখা পেতেও দেরি হয়নি সিলেটেরও। রবিউল হকের করা প্রথম আর ইনিংসের দ্বিতীয় ওভারের ৩য় বলেই ডিপ মিড অফের উপর দিয়ে বল সীমানার বাহিরে পাঠান শান্ত। ব্যাটিং পাওয়ার প্লেতে শান্ত-হৃদয়ের দৃঢ়তায় উইকেট নিতে ব্যর্থ হয়েছে রাইডার্স বোলাররা। ফলে কোন উইকেট না হারিয়ে ওভার শেষে ৪৪ রান সংগ্রহ হয় সিলেটের স্কোর বোর্ডে।

শান্ত-হৃদয় যখন বড় পার্টনারশিপের দিকে এগিয়ে যাচ্ছে তখন উইকেট ভাঙ্গতে মরিয়া হয়ে উঠে রাইডার্সরা। সফলতা পেয়ে যায় খুব দ্রুত। ইনিংসের নবম ওভারেই শান্ত-হৃদয়ের ৬৫ রানের জুটি ভাঙ্গেন রাইডার্স বোলার হাসান মাহমুদ। দলীয় ৬৫ আর ব্যক্তিগত ৪০ রানে এলবিডব্লিয়ের ফাঁদে পড়েন টুর্নামেন্টের শীর্ষ রান সংগ্রাহক নাজমুল হোসেন শান্ত। সাথের সতীর্থ যাওয়ার পর বেশিক্ষণ উইকেটে টিকলেন না তৌহিদ হৃদয়ও। এবারও আঘাত হানলেন হাসান মাহমুদ। ফুল লেন্থের ডেলিভারি উড়িয়ে মারতে গিয়ে মিড অফে ক্যাচ আউটের শিকার হন টুর্নামেন্টের দ্বিতীয় এই রান সংগ্রাহক। আউট হওয়ার দলের জন্য ২৫ রান করেন হৃদয়। ফলে দশ ওভার শেষে দুই উইকেট হারিয়ে সিলেটের রান দাঁড়ায় ৭৯।

এরপর সিলেট অধিনায়ক তরুণ ব্যাটার জাকির হাসানকে নিয়ে লম্বা জুটি গড়ার আবাস দেন। তবে দলীয় ১০১ রানে আবার আঘাত হানেন শ্রীলঙ্কান বোলার দাসুন শানাকা। ভেঙ্গে যায় জাকির-মাশরাফির ২৪ রানে জুটি। ইনিংসের ১২তম ওভারের শেষ বলে শানাকে মিড অনের উপর দিয়ে মারতে গিয়ে সীমানার কাছে ধরা পড়েন জাকির। বাঁহাতি এই ব্যাটারের ব্যাট থেকে আসে ১৬ রান। জাকির হাসানের আউটের পরে উইকেটে আসেন জিম্বাবুইয়ান ব্যাটার রায়ান বার্ল। তাকে নিয়ে অধিনায়ক মাশরাফি তান্ডব চালান রাইডার্সের উপর। দুইজনে মিলে ইনিংসের ১৪ তম ওভারে তুলে নেন ১৯ রান। ১৫তম ওভারে তৃতীয় বলে শানাকে ওভার বাউন্ডারি হাঁকান বার্ল, এরপরের বলেই বার্লের উইকেট তুলে নেন শানাকা। আউট হওয়ার আগে দুই চার এক ছয়ে বলে ১৫ করেন এই জিম্বাবুইয়ান। ১৫ ওভার শেষে সিলেটের স্কোর দাঁড়ায় চার উইকেট হারিয়ে ১৩৪ রানে।

দলীয় ১৩৪ রানেই মাশরাফির উইকেট হারায় সিলেট। ডোয়াইন ব্রাভোর বলে আউট হওয়ার আগে ১৭৫ স্ট্রাইকরেটে ১৬ বলে ২৮ রান করেন সিলেট অধিনায়ক। উইকেটে থিতু না হয়ে ফিরে যান অভিজ্ঞ মুশফিকও। এরপর ইনিংস লম্বা করার দায়িত্ব নেন জর্জ লিন্ডে ও থিসারা পেরেরা। ইনিংসের শেষ ওভারে রান আউটে কাটা পড়ার আগে ২২ বলে ৩৬ রানের জুটি গড়ে যান থিসারা পেরেরা। শ্রীলঙ্কান এই ব্যাটারের ব্যাট থেকে আসে ১৫ বলে ২১ রান। শেষ পর্যন্ত লিন্ডের ১০ বলে ২১ রানের ঝড়ো ইনিংসে ১৮২ রান সংগ্রহ করে সিলেট স্ট্রাইকার্স।

রংপুরের হয়ে সর্বোচ্চ দুইটি করে উইকেট নেন হাসান মাহমুদ ও দাসুন শানাকা। একটি করে উইকেট পান মেহেদি হাসান ও ডোয়াইন ব্রাভো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭