লিট ইনসাইড

'মেহের নিগারের খাঁসী জবাই'


প্রকাশ: 15/02/2023


Thumbnail

রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ চৌধুরী এখন বিদায়ী লগ্নে। তাঁর বিদায় লগ্নে তিনিআমার জীবননীতি আমার রাজনীতিশিরোনামে একটি গ্রন্থ রচনা করেছেন। যদিও গ্রন্থটি তাঁর জন্ম থেকে ১৯৭২ সাল পর্যন্ত কিন্তু এর মধ্যেই একজন দুরন্ত, ডানপিটে, অজপাড়া গায়ের বালকের বেড়ে উঠা এবং পরবর্তিতে তাঁর রাষ্ট্রপতি হয়ে উঠার চমকপ্রদ একটা গল্প আছে। আমরা পাঠকদের আগ্রহের কথা বিবেচনা করে এই গ্রন্থটির কিছু কিছু অংশ তুলে ধরছি-

‘আমি লেখাপড়াফুটবল খেলা এবং আশপাশের গ্রামে আনন্দ অভিযান প্রভৃতি দিন কাটাচ্ছি। আমাদের স্কুলে পড়তো ভৈরবের অন্যতম প্রধান মুসলিম বিজ্ঞান ব্যক্তি মিঞার মেয়ে মেহের নিগার, সবাই মেহের বলেই ডাকতো। আমার এক ক্লাস নিচে সে। বেশ সুন্দরী। আমরা সুযোগ পেলেই তার সৃষ্টির সীমানায় উঠতে চাইতাম। তাদের একটা রামছাগল ছিল। ছাগলটি স্কুল অঙ্গনে ঘুরে বেড়াত। এক পর্যায়ে এটি এতটাই তাজা হলো যে, এখানে সেখানে কেবল শুয়ে থাকত এবং কোন সভ্য করতে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে এটি স্কুল ভবনের ছায়ায় পশ্চিম পাশে চলে যেত এবং বিয়ের পূর্ব পাশের ছায়ায় শুয়ে থাকত।

আমি প্রায় প্রতিদিনই এর গতিবিধি লক্ষ করতাম। একদিন মেহেরকে দেখে ফেললাম ছাগলটির কাছে যেন তৃতীয় ব্যক্তির উদ্দেশ্যে বলছি এমনি কায়দায় বললাম, "জিনিসটার তেল হইছে বেজায়। মেহেরও বাক্যের চেনটা ধরতে পেরে বলে উঠল, 'ভেল অইলে মাইনসের কী?' কথাটার মধ্যে পরিহাস তাচ্ছিল্যপ বেশ। মাথায় বারি খেলাম। তখনই সিদ্ধান্ত নিলাম এটিকে এস্তেমাল করে ফেলতে হে কাছের কয়েকজনকে নিয়ে পরিকল্পনা আঁটলাম এবং হোস্টেলের বাবুর্চি রহিমকে ঠিক করলাম। সে রাতেই রান্না করে খাবারের আয়োজন করবে।

রাতে কলেজের হোস্টেলের পশ্চিম দিকে পুকুরের পাড়ে খাসি জবাই করে, চামড়, মাথা, ভুঁড়ি ছালার বস্তায় ভরে, বস্তার ভেতর ইঁট ঢুকিয়ে পুকুরে ফেলে দিয়ে এলাম। রহিমকে দিলাম রান্না করতে, আমি তদারকি করছি। এক পর্যায়ে আমি মাংসে লবন দিলাম। বিষয়টি না জেনে রহিম আবারও পরিমাণমতো লবণ দিলো। খাবার সময় লবন এমন হলো যে, মুখে তোলা যায় না। পরে মাংস গরম পানিতে ধুয়ে কোনো রকমে খাওয়া হলো। এই তিক্ত-মধুর আনন্দ অভিযানটা এতই নিপুণভাবে করা হয়েছিল যে, কাকপক্ষীও ঘটনাটা টের পায়নি। পরদিন খাসি গেল কৈ, খোঁজ খোঁজ রব! কোথাও কোনো হদিস নেই।

মেহের হর-হামেশাই আমার দিকে সন্দেহের দৃষ্টি তুলে তাকায়। কিন্তু কোনো প্রকার প্রমাণসূত্র সঙ্গে না থাকায় মুখ খুলে বলতেও পারছে না। আমি লক্ষ করছি হাজার কথা সে মুখে চেপে রেখেছে। বের করতে না পেরে গুমরে মরছে। আমি মনে মনে কড়া বাক্যের চড়া জবাব দিতে পেরে বড়োই সুখ অনুভব করলাম।

আমার জীবননীতি, আমার রাজনীতি
মো: আবদুল হামিদ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭