লিভিং ইনসাইড

মুহুর্তেই মন ভালো করে দেওয়া ১০ বিষয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/02/2018


Thumbnail

কারণে বা অকারণে আমাদের মন খারাপ হয়ে যায়। হাজার চেষ্টাতেও কারও মন খারাপা কাটতেই চায়না। তখন আমরা নিজেকে গুটিয়ে নিই, কারো সঙ্গে কথা বলতেও ভালো লাগেনা। অবশ্য কিছু বিষয় আছে যা মেনে নিজেই নিজের মন ভালো করে ফেলা যায়। আজ দেখব এমন দশটি সহজ কৌশল:

রাখুন কিছু ফুল
যারা কর্মব্যস্ত দিন কাটান, তাদের দম ফেলার সময় নেই। সেটা ঘরে বাইরে যেখানেই হোক। বেশির ভাগে কাজইেএখন করতে হয় কম্পিউটারে। তাই চোখ আর মাথায় একদম ক্লান্ত হয়ে যায়। এর জন্য এক কাজ করা যায়। ঘরের মধ্যেই রাখা যায় তাজা ফুল বা ফুলগাছ। নিজের কাজের জায়গাতে যেমন- টেবিলে. ডেস্কে, জানালার ওপরে বা বুকশেলফে এই ফুল রাখলে মন ভালো হবে। এর সৌরভ আর রঙ মনকে আন্দোলিত করবে।

সকালের গোসল
রাতের গোসল হয়তো শরীরের ঝিমিয়ে পড়া ভাব আর মনের চাপ দূর করে। কিন্তু সকালের গোসল নতুন পদক্ষেপে নতুন দিন শুরু করতে দারুণ সাহায্য করে। প্রতিদিন ১৫-২০ মিনিট গোসল করে নিলে মন আর শরীর চাঙা হয়ে যায়।



তালিকা করা
প্রতিদিন কী করছি, কী করা হয়নি বা পছন্দের তালিকায় কী কী কাজ রয়েছে তা তালিকা আকারে লিখে রাখলে মনটা হঠাৎ করে বেশ হালকা হয়ে যায়। এতে করে চিন্তামুক্ত হয়ে যাওয়া যায়।

আকুপাংচার
আকুপাংচার মোনসিক চাপ প্রতিরোধে বেশ সহায়তা করে। মানসিক রোগ বিশেষজ্ঞ বা ইয়োগা বিশেষজ্ঞরা এ বিষয়ে পরামর্শ দেন। নিয়মিত সেশনে আকুপাংচার করালে মনের ভারটা চলে যায়। মানসিক ভারসাম্য চলে আসে। চিন্তাগুলো গোছানো যায়।



গানের প্রিয় প্লে লিস্ট
মন খারাপ হলে গান শোনেনা এমন মানুষ কম নয়। গান শুনলে মনের চাপ অনেক কমে যায়। কাজে মন বসে তাড়াতাড়ি। এজন্য নিজের ডিভাইসে পছন্দের গান বা ভিডিওর একটি প্লেলিস্ট বানিয়ে নেওয়া যায়। যেকোনো কাজের চাপেই এই গান মনকে ফুরফুরে করে দেবে।

কাউকে চমকে দিন
মন খারাপ হলে চাইলেই কাউকে চমকে দেওয়া যায়। হোক সেটা বন্ধু বা আত্মীয়। এটা প্রমাণিত যে কারো মন ভালো করে দিতে পারলে, কারো পছন্দের কাজ করে তাকে চমকে দিলে বা কারো মুখে হাসি ফোটালে নিজের মনটাও ভালো হয়ে যায়।

‘ঢোলা মোজা’
শুনতে মজাদার বা হাস্যকর মনে হলেও ‘ঢোলা মোজা’ নাকি মুড পরিবর্তন করে দিতে পারে। খুব বেশি খরচ বা পরিকল্পনা ছাড়াই এই মোজা আমাদের ঘরের মধ্যে বসেই মনটা ভালো করে দিতে পারে। এই মোজা পরলে নিজেকে খুব হাস্যকর এবং মজাদার মনে হয়।



ছবি তোলা
বর্তমান যুগে হাতে ফোন বা ক্যামেরা থাকলেই ছবি তুলতে ইচ্ছা করে। আর ছবি তুললেই মন অনেকটাই ভালো হয়ে যায়। ছবি তোলার পরিকল্পনা আর পোজের ফলে অনেকটা সময় কেটে যায়। শুধু যে নিজের ছবি তা নয়, হতে পারে সেটা অন্য কারো ছবি বা প্রাকৃতিক কোনো ছবি। ছবি তুললে নিজেকে আর একা মনে হয় না।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭