ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে গত ১ বছরে ২৬৯টি অগ্নিকান্ডে কোটি টাকার উপরে ক্ষতি


প্রকাশ: 15/02/2023


Thumbnail

লক্ষ্মীপুরে গত এক বছরে ২৬৯ টি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। অসাবধানতা, বৈদ্যুতিক শর্ট সার্কিট, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, চুলার আগুন ও সিগারেটের টুকরো থেকে অগ্নিকান্ডের সূত্রপাত হয়েছে বলে জানিয়েছেন লক্ষ্মীপুর ফায়ার সার্ভিস। এসব অগ্নিকান্ডে ৮৭ জন আহত ও নয়জন নিহত হয়েছেন।

ফায়ার সার্ভিসের তথ্য মতে, অগ্নিকান্ডের খবর পাওয়ার সাথে সাথে ৩০ সেকেন্ড থেকে এক মিনিটের মধ্যে দক্ষ ফায়ার কর্মীরা গাড়ী, পাম্প ও প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়ে ঘটনাস্থলের উদ্দেশ্যে ষ্টেশন ত্যাগ করেন। গত ১ জানুয়ারি ২০২২ থেকে ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত এক বছরে জেলার বিভিন্ন স্থানে ২৬৯টি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এসব অগ্নিকান্ডে ১ কোটি ৬২ লাখ ৭৬ হাজার টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে।

কিন্তু ক্ষতিগ্রস্তরা অগ্নিকান্ডে ক্ষয় ক্ষতির পরিমাণ এর দ্বিগুণ বলে জানিয়েছেন।

জনসংখ্যার দিক থেকে উপকূলীয় এ জেলায় বসবাসরত নারী ও পুরুষ রয়েছেন সদর উপজেলায় ৬ লক্ষ ৮৪ হাজার ৪ শত ২৫ জন, রায়পুর উপজেলায় ২ লক্ষ ৭৫ হাজার ১ শত ৬০ জন, রামগঞ্জ উপজেলায় ২ লক্ষ ৮৫ হাজার ৬ শত ৮৬ জন, মেঘনা তীরবর্তী কমলনগর উপজেলায় ২ লক্ষ ২২ হাজার ৯ শত ১৫ জন ও রামগতি উপজেলায় ২ লক্ষ ৬২ হাজার ৫ শত ৪৭ জন। আর এ ৫ টি উপজেলায় অগ্নিকান্ডের হাত থেকে মালামাল নিরাপত্তায় রয়েছে লক্ষ্মীপুর সদর, রায়পুর, রামগঞ্জ, কমলনগর ও রামগতি উপজেলায় ফায়ার সার্ভিস ষ্টেশন।

লক্ষ্মীপুর ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, লক্ষ্মীপুরে ছয়জন কর্মকর্তার পাশাপাশি ২য় শ্রেণির ৫জন, ৩য় শ্রেণির ৮৪জন ও ৪র্থ শ্রেণির ১০জন জনবল দিয়ে চলছে লক্ষ্মীপুর ফায়ার সার্ভিসের কার্যক্রম।

লক্ষ্মীপুর ফায়ার সার্ভিসের ষ্টেশন অফিসার রঞ্জিত কুমার সাহা জানান, লক্ষ্মীপুর সদরে জনবসতি হারে ফায়ার ষ্টেশনে ফায়ার কর্মী সংকট রয়েছে। তাঁর মতে, ইউনিয়ন পর্যায়ে প্রশিক্ষণ দিয়ে স্বেচ্ছাসেবক ফায়ার কর্মী গড়ে তুললে একদিকে যেমন অগ্নিকান্ডের ঘটনা কমবে অপরদিকে অগ্নিকান্ড ঘটলে তাদের সহযোগিতায় দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে। জনসচেতনতার অভাবে অগ্নিকান্ডের ঘটনা বৃদ্ধি পাচ্ছে বলেও জানান এই কর্মকর্তা।

স্থানীয় কয়েকজন ব্যবসায়ীদের ভাষ্য মতে, বাজারের অধিকাংশ দোকান মালিকরা দোকান ভাড়া দেওয়ার পূর্বে বা পরে বৈদ্যুতিক সংযোগের লাইনটি অভিজ্ঞ টেকনিশিয়ান দ্বারা পরীক্ষা না করেই ক্ষুদে মেইকার দ্বারা বিদ্যুৎ সংযোগ স্থাপন করেন। এতে করে বৈদ্যুতিক শর্ট-সার্কিট থেকে সহজেই অগ্নিকান্ডের ঘটনা ঘটছে। ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছেন ব্যবসায়ীরা।

সদর উপজেলার বশিকপুর গ্রামের সরকারি চাকুরীজীবি রহিমা আক্তার জানান, বাজার থেকে যে গ্যাস সিলিন্ডার এনে দেয়া হয় তা লিক কিনা কিংবা রাবার শক্ত না নরম বা কোন সমস্যা আছে কিনা তা পরীক্ষা-নিরীক্ষা করা হয় না। এজন্য কি সাবধানতা অবলম্বন করতে হবে তা কেউ জানায়নি।
সদর উপজেলার বশিকপুর বাজার ব্যবসায়ী শাহ আলম জানান, অগ্নিকান্ডের ঘটনা ঘটলে রাস্তা-ঘাট জরাজীর্ণ হওয়ায় ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে আসতে দেরি হয়। এতে ক্ষয় ক্ষতির পরিমাণ বাড়তে থাকে।

লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এডভোকেট রহমত উল্ল্যাহ বিপ্লব জানান, অগ্নিকান্ড নির্বাপনের চেয়ে অগ্নিকান্ড রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া প্রয়োজন। এজন্য ফায়ার সার্ভিসের জনসম্পৃক্ততা আরো বাড়ানো প্রয়োজন বলে মনে করেন এই জনপ্রতিনিধি।

লক্ষ্মীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো: এনায়েত হোসেন জানান, অগ্নিকান্ড নির্বাপনে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি সপ্তাহে জেলার বিভিন্ন হাট বাজার ও গরুত্বপূর্র্ণ স্থাপনায় গণসংযোগ ও টপোগ্রাফি এবং মহড়া দেয়া হচ্ছে। অসাবধানতাই অগ্নিকান্ডের প্রধান কারণ উল্লেখ করে তিনি আরো জানান, রান্নার পর চুলার আগুন নিভিে রাখা, সিগারেটের জ¦লন্ত অংশ নিভিয়ে নিরাপদে রাখা, কলকারখানায় পর্যাপ্ত পানির মজুুদ রাখাসহ স্থানীয়ভাবে অগ্নি প্রতিরোধ ও নির্বাপনের লক্ষ্যে স্বেচ্ছাসেবী বাহিনী গড়ে তোলার উপর গুরত্ব দেন এই কমকর্তা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭