ইনসাইড গ্রাউন্ড

সিলেটের প্রথম শিরোপা নাকি কুমিল্লার চতুর্থ?


প্রকাশ: 16/02/2023


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের মাসব্যাপী জমজমাট লড়াই শেষে অপেক্ষা এখন ফাইনাল মহারণের। ৭ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হওয়া টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে ৫ টি দল। গ্রুপ পর্ব  ও কোয়ালিফায়ার লড়াই শেষে ফাইনালের মঞ্চে উঠেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও সিলেট স্ট্রাইকার্স। নবম বিপিএলের ফাইনাল সহ আগের আট আসরে তিনবার শিরোপা ঘরে তোলার রেকর্ড রয়েছে  ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কুমিল্লার। অন্যদিকে সিলেট কখনো পায়নি শিরোপার স্বাদ। আজ তাই বাংলাদেশের জনপ্রিয় ফ্র‍্যাঞ্চাইজি ভিত্তিক এ টুর্নামেন্ট নতুন চ্যাম্পিয়ন পাবে, নাকি কুমিল্লা চতুর্থ শিরোপা হবে? জানা যাবে ফাইনালের লড়াই শেষে।

নবম বিপিএল আসরের ফাইনাল মহারণে আজ মুখোমুখি হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও সিলেট স্ট্রাইকার্স। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬:৩০ মিনিটে।

গেলো মাসের ৬ জানুয়ারি থেকে সাত দল নিয়ে শুরু হয় বিপিএল নবম আসর। রাউন্ড রবিন লিগে একে অপরের সঙে খেলেছে দুবার করে। রাউন্ড রবিন লিগ থেকে বিদায় নিয়েছে ঢাকা ডমিনেটর্স, খুলনা টাইগার্স ও চট্টগ্রামে চ্যালেঞ্জার্স। পয়েন্ট টেবিলের সবার শীর্ষে থেকে শেষ চারে উঠে সিলেট স্ট্রাইকার্স। সিলেটের সমান ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে শেষ চার নিশ্চিত করেছিলো ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। টেবিলের তিন এবং চার নম্বর দল হিসবে শেষ চারের টিকেট পেয়েছিলো ফরচুন বরিশাল এবং রংপুর রাইডার্সও। এলিমিনেটর ম্যাচে ফরচুন বরিশালকে হারিয়ে অলিখিত সেমিফাইনালে সুযোগ পায় নুরুল হাসান সোহানের নেতৃত্বাধীন রংপুর রাইডার্স। কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হয়েছিলো পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল কুমিল্লা ও সিলেট। যেখানে সিলেটকে হারিয়ে সরাসরি ফাইনালের টিকেট পায় ইমরুল কায়েসের দলটি। তাই অলিখিত সেমিফাইনালে লড়াইয়ে নামতে হয় সিলেট স্ট্রাইকার্স কে। প্রথম সুযোগে কুমিল্লাকে হারাতে না পারলেও দ্বিতীয় সুযোগে রংপুরকে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালের টিকেট পায় মাশরাফির সিলেট।

ফাইনাল লড়াইয়ের আগে চলতি আসরে তিনবার মুখোমুখি হয়েছিলো কুমিল্লা-সিলেট। গ্রুপ পর্বের সমান জয় পরাজয় থাকলেও কোয়ালিফায়ার ম্যাচে কুমিল্লার কাছে হারতে হয় সিলেটকে। মুশফিক- নাজমুল শান্তদের কাছে কুমিল্লার বিপক্ষে আজ তাই প্রতিশোধের মিশনও।

চলতি আসরে টানা তিন ম্যাচের পরাজয় নিয়ে টুর্নামেন্ট শুরু করা কুমিল্লা আজ বেশ কঠিন প্রতিপক্ষ সিলেটের জন্য। চতুর্থ শিরোপার লক্ষ্য নিয়েই শেষ মুহূর্তে দলে ভিড়িয়েছে বৈশ্বিক সব তারকাদের। একে একে এসেছে সুনিল নারাইন, আন্ড্রে রাসেল ও মঈন আলির মতো তারকা ক্রিকেটাররা। ব্যাট বল হাতে এ তিন বিদেশি জ্বলে উঠলে ছারখার হয়ে যেতে হবে সিলেটকে। বিদেশি তারকাদের সঙ্গে আছেন ইনফর্ম লিটন কুমার দাসও। বল হাতে ঘূর্ণি ছড়াতে দায়িত্ব নিবেন তানভীর ইসলামরা। টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় থাকা বোলার ও রয়েছে ভিক্টোরিয়ান্সদের। অন্যদিকে ফাইনালের মহারণে কুমিল্লার বিপক্ষে সিলেটের অন্যতম ভরসার প্রতীক দুই ওপেনার নাজমুল শান্ত ও তৌহিদ হৃদয়। দুইজনে আছেন চলতি আসরের শীর্ষ রান সংগ্রাহকের তালিকার প্রথম ও দ্বিতীয় স্থানে। বাঁহাতি-ডানহাতি কম্বিনেশনের এই ওপেনারদের সামনে পরিক্ষা দিতে হবে কুমিল্লার বোলারদের। শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসেরা পেরেরার সাথে সিলেটের হয়ে একাদশে দেখা যাবে জর্জ লিন্ডেকেও। রাইডার্সদের বিপক্ষে অসাধারণ পারফরম্যান্স করা তানজিব সাকিবের সাথে বোলিং বিভাগে থাকবেন ইংলিশ ক্রিকেটার লুক উডও।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭