ইনসাইড গ্রাউন্ড

বিপিএল: ফাইনালে লড়াইটা যখন দুই অধিনায়কের


প্রকাশ: 16/02/2023


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের শিরোপা নির্ধারনী ম্যাচে আজ মুখোমুখি হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও সিলেট স্ট্রাইকার্স। এক দলের সামনে রয়েছে শিরোপা ধরে রাখার সুযোগ, আর অন্য দলের সামনে বিপিএলের প্রথম শিরোপা ঘরে তোলার হাতছানি। বিপিএলের বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আর সিলেটের কোনো ফ্র্যাঞ্চাইজি আগে কখনও ফাইনাল খেলতেই পারেনি। আসরের পর আসর শুধু ব্যর্থতাই সঙ্গী হয়েছে দলটির। নতুন মালিকানায়, নতুন ফ্র্যাঞ্চাইজি নিয়ে যে যাত্রা শুরু করেছিলো সিলেট, সেটি এখন শিরোপা স্বপ্ন থেকে মাত্র এক ম্যাচ দূরে।

বিপিএলে এবার দুই ফাইনালিষ্টের যাত্রা শুরু হয়েছে মুদ্রার দুই পিঠে। আসরে নিজেদের প্রথম ৫ ম্যাচের সবকটি জিতেছিলো সিলেট, আর কুমিল্লার শুরু টানা ৩ ম্যাচে হার দিয়ে। এরপর দারুণভাবে প্রত্যাবর্তন হয়েছে ইমরুল কায়েসের দলের। বিপিএলের ইতিহাসে টানা ১০ ম্যাচ জিতে জায়গা করে নিয়েছে ফাইনালে। তবে ফাইনালের এই মহারণে আলো কেড়ে নেবেন দুই দলের অধিনায়ক। ম্যাচটি শুধু কুমিল্লা-সিলেটের লড়াই নয়, বিপিএলের সফলতম দুই অধিনায়কেরও লড়াই।

বিপিএলে অধিনায়ক হিসেবে মাশরাফির ধারেকাছে নেই কেউ। ভিন্ন ভিন্ন ফ্রাঞ্চাইজির হয়ে এখন পর্যন্ত বিপিএলের ৪টি শিরোপা জিতেছেন মাশরাফি বিন মুর্তজা। তার নিকটতম প্রতিন্দন্দ্বী কেউ থাকলে, সেটি প্রতিপক্ষ দলের অধিনায়ক ইমরুল কায়েস। এই বাহাতি ব্যাটসম্যানের নেতৃত্বে দুটি শিরোপা জিতেছে কুমিল্লা। ২০১২ ও ২০১৩ সালে বিপিএলের প্রথম টানা দুটি আসরেই ঢাকা গ্ল্যাডয়েটর্স চ্যাম্পিয়ন হয়েছিলো মাশরাফির হাত ধরে। পরের আসরে আজকের ফাইনালের প্রতিপক্ষ কুমিল্লাকে চ্যাম্পিয়ন করে শিরোপা জয়ের হ্যাটট্রিক পূর্ণ করেন বাংলাদেশের ইতিহাসের সফলতম অধিনায়ক। বিপিএলে মাশরাফি সবশেষ শিরোপা জিতেছেন ২০১৯ সালে, রংপুর রাইডার্সের হয়ে।

আর অধিনায়ক হিসেবে ইমরুল কায়েসের ঝুঁলিতে রয়েছে ২টি শিরোপা। তবে বিপিএলে কুমিল্লার জেতা ৩টি চ্যাম্পিয়ন দলেই ছিলেন তিনি। ২০১৫ সালে মাশরাফির নেতৃত্বাধীন শিরোপা জয়ী দলটির গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন ইমরুল। মাশরাফি পরের আসরের দল বদলালে কুমিল্লার নেতৃত্বভার পান তিনি। ২০১৯ ও ২০২২ বিপিএল আসরে ইমরুলের নেতৃত্বে শিরোপা উল্লাস করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এবার নিজের চতুর্থ ফাইনাল খেলবেন ইমরুল কায়েস। সেখানে অধিনায়ক হিসেবে মাশরাফির সাথে দুরত্ব কমিয়ে আনার সুযোগ তো থাকছেই, আছে শিরোপা সংখ্যায় একসময়ের সতীর্থ ও বিপিএলের সফলতম ক্রিকেটারের পাশে নাম লেখানোর সম্ভাবনাও।

তবে ফাইনালে যে দলই শিরোপা উল্লাসে মাতুক না কেন, আজকের ম্যাচ দিয়ে বিপিএলের একটি ধারার বদল হতে চলেছে। এখন পর্যন্ত বিপিএলের ফাইনালে উঠে হারের স্বাদ পায়নি মাশরাফি বিন মুর্তজা এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ঘরোয়া ফ্রাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টের ৪টি ফাইনালের সবকটিই জিতেছেন মাশরাফি। তেমনি বিপিএলের ফাইনাল থেকে খালি হাতে ফেরেনি কুমিল্লাও। এখন পর্যন্ত খেলা ৩টি ফাইনালের সবগুলো শিরোপাই ঘরে তুলেছে দলটি। তবে আজকে কোন এক পক্ষের এই জয়রথ যে থামছে-সেটি নিশ্চিত। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সমাপনী অনুষ্ঠানের পর সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে ম্যাচটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭