ইনসাইড গ্রাউন্ড

বার্সার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ


প্রকাশ: 16/02/2023


Thumbnail

মাঠের খেলায় ছন্দে থাকলেও, মাঠের বাইরের খবরে অস্বস্তিতে রয়েছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। কাতালান ক্লাবটির বিরুদ্ধে লা লিগার রেফারিদের টেকনিক্যাল কমিটির সহসভাপতিকে বিপুল পরিমাণ অর্থ প্রদানের তথ্য পাওয়া গেছে। দুর্নীতির এই অভিযোগে স্পেনের শীর্ষ ক্লাবটির বিরুদ্ধে তদন্ত চলছে। স্প্যানিশ রেডিও কাদেনা সের-এর এক অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

কাতালান ক্লাবটির বিরুদ্ধে অভিযোগ, সাবেক প্রেসিডেন্ট জোসেফ মারিয়া বার্তামেউ এর সময় স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির সাবেক প্রধান হোসে মারিয়া এনরিকে নেগরেইরাকে তিন বছরে ১৪ লাখ ইউরো প্রদান করেছে বার্সেলোনা। ২০১৬ সালে ৫ লাখ ৩২ হাজার ৭২৮ ইউরো, ২০১৭ সালে ৫ লাখ ৪১ হাজার ৭৫২ ইউরো ও ২০১৮ সালে ৩ লাখ ১৮ হাজার ২০০ ইউরো দেয়া হয় নেগরেইরাকে। ১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন নেগরেইরা। ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে তার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ’-কে ওই অর্থ প্রদান করে বলে জানতে পেরেছে স্পেনের প্রসিকিউটর অফিস।

এরই মধ্যে নেগরেইরা ও তার ছেলে প্রসিকিউটর অফিসে সাক্ষ্য দিয়েছেন। সেই সাথে কাদেনা সের-এর এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে নেগরেইরা বলেন, বার্সাকে অর্থের বিনিময়ে কোন অনৈতিক সুবিধা প্রদান করা হয়নি। বরং পরামর্শমূলক কাজের জন্য উল্লেখিত অর্থ পরিশোধ করা হয়। ম্যাচ চলাকালীন সময়ে মাঠের রেফারির সঙ্গে ফুটবলারদের কেমন আচরণ করতে হয় সে বিষয়ে পরামর্শ দিয়ে থাকেন নেগরেইরার কোম্পানি। সেই সাথে ম্যাচে কোন রেফারি দায়িত্ব পালন করছেন, তা বিবেচনায় নিয়ে কোন আচরণ করা যাবে এবং কোনটি করা যাবে না- সেসব বিষয়ে ফুটবলারদের নিয়ে কাজের পারিশ্রমিক বাবদ বার্সার কাছ থেকে তিনি অর্থ পেয়েছেন বলে দাবি তার। তবে আদালতে সে দাবির স্বপক্ষে কোন প্রমাণ দেখাতে পারেন নি এই কর্মকর্তা।

এক বিবৃতিতে নিজেদের বিরুদ্ধে উঠা অভিযোগের ব্যাখা দিয়েছে বার্সেলোনা। টেকনিক্যাল পরামর্শক হিসেবে নেগ্রেরিয়ার প্রতিষ্ঠানের কাছ থেকে অতীতে সেবা নেয়ার বিষয়টি উল্লেখ করে ক্লাবটি জানায়, এ বিষয়ে চলমান তদন্তের বিষয়ে বার্সা অবগত রয়েছে। তবে কোনো ধরনের অনৈতিক ও অবৈধ কাজের সঙ্গে যুক্ত থাকার কথা অস্বীকার করেছে দলটি। 

স্পেনের অন্যান্য ক্লাবের তরুণ ফুটবলারদের তথ্য-উপাত্ত তৈরি এবং কোচিং স্টাফদের উন্নতির জন্য পেশাদার রেফারিদের সম্পর্কে বিভিন্ন তথ্য সংক্রান্ত সহায়তা নিয়েছে বার্সা। যা পেশাদার ক্লাবগুলোর জন্য একটি স্বাভাবিক ব্যাপার। সেটার সুযোগ নিয়ে কেউ ক্লাবের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চেষ্টা করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছে বার্সেলোনা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭