ওয়ার্ল্ড ইনসাইড

শ্রীলঙ্কায় এক ধাক্কায় বিদ্যুতের দাম বাড়ল ২৭৫ শতাংশ


প্রকাশ: 16/02/2023


Thumbnail

ভয়াবহ অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় এবার বিদ্যুতের দাম বাড়ল ২৭৫ শতাংশ। মূলত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ঋণ পাওয়া নিশ্চিত করতেই গ্রাহক পর্যায়ে বিদ্যুৎমূল্য বৃদ্ধির এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

মূল্যবৃদ্ধির বিষয়ে দেশটির বিদ্যুৎমন্ত্রী কাঞ্চন ওয়াজিসেকারা বলেন, আমরা চরম আর্থিক সংকটের মধ্যে রয়েছি। এ পরিস্থিতি থেকে রেহাই পেতে আইএমএফের কাছে বেলআউট প্য়াকেজের অনুরোধ জানানো হয়েছে। সংস্থাটি আমাদের কিছু শর্ত দিয়েছে, যার মধ্যে রয়েছে বিদ্যুতের মূল্যবৃদ্ধি।

জানা যায়, বেলআউট প্যাকেজ দ্রুত পাওয়ার জন্য আইএমএফের সঙ্গে নিয়মিত যোগাযোগ চালিয়ে যাচ্ছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। তাছাড়া বেশ কয়েকটি আন্তর্জাতিক বিনিয়োগকারী সংস্থার সঙ্গেও কথা বলছেন তিনি।

বলা হচ্ছে, শ্রীলঙ্কার আর্থিক পরিস্থিতি পাকিস্তানের মতোই সংকটাপন্ন। বিদ্যুৎ বাঁচাতে প্রতিদিন সেখানে ১৪০ মিনিট করে ব্ল্যাকআউট ঘটানো হয়। নিত্যপণ্য, জ্বালানি ও ওষুধের দাম তো বেড়েছেই, এমনকি টাকা থাকলেও মিলছে না এসব পণ্য।

গত বছর গোতাবায়া রাজাপাকসে প্রেসিডেন্ট থাকাকালীন শ্রীলঙ্কায় আর্থিক মন্দা শুরু হয়। একপর্যায়ে দেশবাসীর ব্যাপক আন্দোলনের মুখে পদত্যাগ করেন তিনি। পরবর্তী সময়ে প্রেসিডেন্ট পদে আসীন হন রনিল বিক্রমাসিংহে।

স্থানীয় গণমাধ্যমগুলা বলছে, ছয় মাস আগেও দেশটিতে এক দফায় বিদ্যুতের দাম ২৬৫ শতাংশ বেড়েছিল। তবে এখন থেকে শ্রীলঙ্কাবাসীকে প্রতি ঘণ্টায় কিলোওয়াটপ্রতি ৩০ টাকা গুনতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭