ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে বাঙ্গাখাঁ গ্রামের বাতিঘর আবদুল গফুর


প্রকাশ: 16/02/2023


Thumbnail

আশি বছর বয়সী আলহাজ আবদুল গফুর। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ আর দেশ স্বাধীনের চেতনায় উজ্জীবিত এ লড়াকু সৈনিক স্বাধীনতার সময় পেশায় ছিলেন সেনাবাহিনীর সার্জেন্ট অফিসার। মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জিবীত হওয়ায় চার বছর পাকিস্তানে বন্দী ছিলেন। বন্দীদশা থেকে মুক্ত হয়ে দেশ মাতৃকার টানে ছুটে আসেন নিজ গ্রামের বাড়িতে। সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গদের সাথে নিয়ে এলাকার রাস্তাঘাট, পুল, ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠান তৈরি করে এলাকায় আলোর বাতিঘর হিসেবে পরিচিতি লাভ করেন অনেক আগেই। 

আলহাজ আবদুল গফুর লক্ষ্মীপুর সদর উপজেলার বাঙ্গাখাঁ ইউনিয়নের ধোলাকান্দি গ্রামের আবদুল গণি মৌলভীর ছেলে।

মুক্তিযুদ্ধের সনদ না পেলেও আক্ষেপ নেই তাঁর, বঙ্গবন্ধুর সোনার বাংলা ও তাঁর চিন্তাধারা তাঁর যোগ্য উত্তরসূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস্তবায়নে কাজ করছেন দেখে স্বস্তির নি:শ্বাস ফেলছেন তিনি। তিনি যেমন দেশপ্রেমিক, তাঁর তিন মেয়ে দুই ছেলেকেও তৈরি করেছেন আদর্শবান আর দেশপ্রেমিক সন্তান হিসেবে। 

তাঁর এক ছেলে দেশ আর জনগণের সেবায় পুলিশের কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন আরেক ছেলে লক্ষ্মীপুরে ব্যবসা করছেন। 

ধোলাকান্দি গ্রামের মানুষ তাঁর জন্য দোয়া চেয়ে বলেন, এলাকার বিভিন্ন সামাজিক কাজের পাশাপাশি ধোলাকান্দি জামে মসজিদ ও ধোলাকান্দি উন্নয়ন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন দীর্ঘদিন থেকে আলহাজ¦ আবদুল গফুর। সরকারি ব্রীজ চলাচলের অনুপযোগী হওয়ায় মানুষ চলাচল করতে ভোগান্তিতে পড়েন অনেকদিন থেকেই। সমস্যা সমাধানে এলাকাবাসীকে সাথে নিয়ে সরকারি অনুদান ছাড়াই তিনি উদ্যোগ নিয়ে প্রায় আট লক্ষ টাকা ব্যয়ে দৃষ্টিনন্দিত ব্রীজ নির্মাণ করেন। নিজ বাড়ির পাশে দেড়শত বছরের পুরোনো মসজিদ সংস্কারে উদ্যোগ নেন তিনি। 

স্থানীয় ইউপি সদস্য মো: শাহজাহানসহ কয়েকজন জানালেন, গফুর চাচা এলাকার উন্নয়নে সহযোগিতার পাশাপাশি সামাজিক কাজও করছেন। তাঁর সন্তানরাও মানুষের বিপদে আপদে এগিয়ে আসছেন বাবার মতো।

আলহাজ¦ আবদুল গফুর বলেন, প্রচার প্রচারণার জন্য নয়, মানুষের জন্য কাজ করলে মানুষের মাঝেই বেঁচে থাকা সম্ভব। সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরার পাশাপাশি সকলের উচিত সামর্থ্য অনুযায়ী উন্নয়ন কাজ করার কথাও বলেন তিনি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭