ইনসাইড সাইন্স

ইন্টারনেটের মুক্ত দুনিয়ায় গুগলের তালা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/02/2018


Thumbnail

‘যা কোথাও নেই তা গুগলে আছে’। এটি গুগল সম্পর্কে প্রচলিত খুবই সাধারণ একটি উক্তি। সংবাদ, ছবি, গান, চলচ্চিত্র মিলে এক বিশাল লাইব্রেরি। এ কারণে যে কোনো ধরনের ওয়েবসাইটের শীর্ষে অবস্থান করছে সার্চ ইঞ্জিনের জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি।

তবে গুগলের এই জনপ্রিয়তার লাগাম কিছুটা হলেও টেনে ধরছে ওয়াশিংটন ভিত্তিক ছবি মজুদকারী প্রতিষ্ঠান গেটি। প্রতিষ্ঠানটির সংগ্রহে থাকা প্রায় ১০ হাজার কোটি ছবি ইচ্ছে করলেই আর ডাউনলোড করতে পারবেন না নেটিজেনরা। এখন থেকে গুগলে সার্চ করে নির্দিষ্ট কোনো ছবি খুঁজলে আলাদা করে কোনো ছবি দেখা যাবে না। ছবির কপিরাইট সুরক্ষিত রাখতেই এমন ব্যবস্থা নিয়েছে গুগল।

বিশেষজ্ঞদের মতে, ইন্টারনেট হবে উন্মুক্ত। এই কথা গুগলের ক্ষেত্রে বেশি প্রযোজ্য। ৫-৭ বছর ধরে গুগল জনপ্রিয়তা ধরে রেখেছে। কিন্তু নতুন এই ব্যবস্থার ফলে গুগল তার চেতনাকেই যেন থামিয়ে দিয়েছে। আর এই পদক্ষেপের ফলে গুগলকেই হয়তো দুর্ভোগ পোহাতে হবে।

অবশ্য গুগলের টুইটার অ্যাকাউন্টে বলা হয়েছে, ‘ব্যবহারকারী ও ওয়েবসাইটের মধ্যে আরও মিথস্ক্রিয়া ঘটাতে গুগল ইমেজ সার্চে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। সরিয়ে ফেলা হয়েছে ভিউ ইমেজ বাটনটি। ছবি দেখা ও বোঝার জন্য ভিজিট বাটনটি রাখা হয়েছে।

সার্চ ইঞ্জিনটিতে ছবি ডাউনলোড করার ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। পূ্র্বে গুগলে ছবি সার্চ করার সময় ‘ভিউ ইমেজ’ নামের একটি আলাদা বাটন ছিল। সেখানে ক্লিক করলেই পুরো ছবিটাই চলে আসত। তবে এখন সেই বাটনটি মুছে ফেলল গুগল। সেখানে যুক্ত হয়েছে ভিজিট নামে একটি বাটন। যার অর্থ হলো গুগল ইমেজ সার্চ থেকে আর ভিউ ইমেজের মাধ্যমে সরাসরি ছবির ফাইলটি দেখা যাবে না। ছবিটি কেনার জন্য ঢুকতে হবে গেটির ওয়েবসাইটে। ২০১৬ সালে গুগলের বিরুদ্ধে ছবি চুরি হয়ে যাওয়ার অভিযোগ এনেছিল গেটি ইমেজ। ২০১৭ সালে ইউরোপিয়ান কমিশনে গুগলের বিরুদ্ধে অভিযোগ করেছিল প্রতিষ্ঠানটি।

এর ফলেই কপিরাইট চুক্তির আওতায় ছবির সত্বাধিকার নিশ্চিত করতেই এমন একটি চুক্তি করল গুগল-গেটি ইমেজ। গেটির এমন শক্ত অবস্থানের কারণে গুগলের জনপ্রিয়তায় ভাটা পড়ার আশঙ্কা করছেন অনেকেই। নতুন এই চুক্তির বিষয়ে গেটি ইমেজের সিইও ডন এয়ারি বলেন, এই চুক্তির ফলে লাইসেন্সকৃত ও কপিরাইট আইনের থাকা ছবিগুলো সঠিক ব্যবহার নিশ্চিত হবে।‘ তবে এই সিদ্ধান্তকে পশ্চাতপদতা মনে করছেন অনেকে। সামাজিক মাধমে এর প্রতিবাদ জানাচ্ছেন অনেকে। এর ফলে গেটিও তার অনেক ব্যবহারকারী হারাতে পারে বলে মনে করেন নেটিজেনরা।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭