ইনসাইড গ্রাউন্ড

টুর্নামেন্ট সেরা শান্ত, সমালোচনার জবাব দিলেন ব্যাট হাতে


প্রকাশ: 17/02/2023


Thumbnail

ফাইনালের মহারণ শেষে পর্দা নামলো বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের। প্রথমবারের মতো শিরোপার দ্বারপ্রান্তে এসেও প্রতিপক্ষ ব্যাটার লিটন-জনসন ঝড়ে শিরোপা হীন থাকতে হলো মাশরাফির সিলেট স্ট্রাইকার্সকে। শান্ত-তৌহিদ হৃদয়দের হারিয়ে চতুর্থবারের মতো শিরোপা ঘরে তুললো ইমরুল কায়েসের নেতৃত্বাধীন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। পুরো টুর্নামেন্ট জুড়ে ভালো খেলে শিরোপা জিততে না পারলেও টুর্নামেন্ট সেরার পুরস্কার জিতেছেন সিলেটের টপ অর্ডার ব্যাটার নাজমুল হোসেন শান্ত।

জাতীয় দলে অভিষেক হওয়ার পর থেকেই ধারাবাহিকতা নিয়ে বরাবরই সমালোচিত ছিলেন তরুণ শান্ত। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিলেন বাংলাদেশিদের হয়ে সর্বোচ্চ রানের মালিক। ব্যাট হাতে জাতীয় দলে মাঝে মধ্যে জ্বলে উঠলেও ধারাবাহিক ছিলেন না কখনোই। ধীর গতির ব্যাটিংয়ের জন্য সমালোচনার মুখেও পড়তে হয়েছিলো শান্তকে। এরপরেও অবিচল ছিলেন শান্ত। বিসিবির নির্বাচক থেকে শুরু করে সদ্য বিদায়ী কোচ রাসেল ডমিঙ্গোর অগাধ আস্তা ছিলো তরুন এ ব্যাটারের উপর। নবম বিপিএল আসরে যেনো সে আস্তার প্রতিদান দিলেন নাজমুল হোসেন শান্ত। ব্যাট হাতে গড়লেন নতুন রেকর্ড। বাংলাদেশ জাতীয় দলের নির্ভরযোগ্য ব্যাটসমান মুশফিকুর রহিমকে ছাড়িয়ে একক বিপিএলের সর্বোচ্চ রানের মালিক এখন তিনি। ২০২০ সালে মুশফিকের করা ৪৯১ রান টপকে ৫১৬ রান করেন শান্ত, যেটি দেশিয় ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ।

নবম বিপিএলের শুরু থেকেই সিলেটের ওপেনিংয়ে ধারাবাহিক রান করেছেন শান্ত। আজ ফাইনালেও করেছেন দুর্দান্ত একটি অর্ধশতক। টুর্নামেন্ট শেষে রান সংগ্রাহকদের তালিকায় সবার উপরে শান্ত। ১৫ ইনিংসে ব্যাটিং করে ৫১৬ রান করেছেন তিনি। ব্যাটিং গড় ছিলো ৩৯.৬৯ এবং স্ট্রাইকরেট ছিলো ১১৬.৭৪। ফিফিটি করেছেন চারটি। রাউন্ড রবিন লিগে ফরচুন বরিশালের বিপক্ষে খেলেছিলেন  ৮৯ রানের চকচকে এক ইনিংস। এমন পারফরম্যান্সের পর শান্তকেই নির্বাচিত করা হয় ম্যান অফ দ্যা টুর্নামেন্টর জন্য।

সিলেট স্ট্রাইকার্সকে ফাইনালে উঠার লড়াইয়ে শান্তর সাথে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন আরেক তরুণ ক্রিকেটার তৌহিদ হৃদয়। শান্তর থেকেও তিন ম্যাচ কম খেলা তরুণ এই ব্যাটাররের ব্যাট থেকে এসেছে ৪০৩ রান। আঙ্গুলে চোট পাওয়ায় খেলতে পারেন নি চট্টগ্রামে পর্বের দুইটি ও ঢাকার পর্বের একটি ম্যাচ। ১২ ম্যাচে ৩৬.৬৪ গড়ে চার ফিফটিতে এ রান করেন হৃদয়। স্ট্রাইকরেট ছিলো টি-টোয়েন্টি ক্রিকেটের উপযুক্ত ১৪০.৪২। সিলেটের শেষ তিন ম্যাচে প্রত্যাশিত ব্যাটিং করতে পারেননি হৃদয়। না হলে ম্যান অফ দ্যা টুর্নামেন্টের দৌড়ে শান্তর প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়াতেন তৌহিদ হৃদয়। টুর্নামেন্ট সেরার দৌড়ে ছিলেন ঢাকা ডমিনেটর্সের অধিনায়ক নাসির হোসেন, ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান ও। তবে ফাইনালের মঞ্চে দূতি ছড়ানো আর প্রথম দেশি ক্রিকেটার হিসেবে ৫০০ রানের মাইলফলক স্পর্শ করায় পুরস্কার হিসেবে ম্যান অব দ্যা সিরিজের জন্য নির্বাচিত হন নাজমুল শান্ত।

টুর্নামেন্ট সেরা পুরস্কার পেলেও ১১৬.৭৪ স্ট্রাইকরেটের ব্যাটিং সমর্থকদের মন কতটুকু জুড়াতে পেরেছেন শান্ত সেটি সময় বলে দিবে। তবে আসন্ন ঘরের মাঠে ইংল্যান্ড সিরিজে বিপিএলের ধারাহিকতা জাতীয় দলেও প্রমাণ করবেন এটাই প্রত্যাশিত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭