ইনসাইড গ্রাউন্ড

বেফাঁস মন্তব্য করে ভারতের প্রধান নির্বাচকের পদত্যাগ


প্রকাশ: 17/02/2023


Thumbnail

ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচকের পদ থেকে পদত্যাগ করলেন চেতন শর্মা। ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহের কাছে নিজের পদত্যাগ পত্র পাঠিয়েছেন তিনি। চেতন শর্মার পদত্যাগ পত্র ভারতীয় ক্রিকেট বোর্ড গ্রহণ করেছে বলেও খবর প্রকাশ করা হয়েছে।

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পরেও তাকে প্রধান নির্বাচক করা, ক্রিকেটারদের সঙ্গে দূরত্ব, তার নেওয়া নানা রকম সিদ্ধান্ত নিয়ে বিতর্ক রকম একাধিক ইস্যুতে এমনিতেই চেয়ার হারাতে বসছিলেন শর্মা। তার উপরে সম্প্রতি স্টিং অপারেশনচেতন শর্মার বেফাঁস মন্তব্য ঘিরে বিতর্কে জড়িয়েছে ভারতীয় ক্রিকেটবোর্ড। তখন থেকেই চেতন শর্মার চাকরি চলে যাওয়ার গুঞ্জন উঠেছিলো যদিও ভারতীয় ক্রিকেট বোর্ড কোন সিদ্ধান্ত নেওয়ার আগেই চেতন শর্মা নিজ থেকে পদত্যাগ পত্র পাঠিয়ে দেন।

স্টিং অপারেশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু ছিলো সাবেক ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলির সাথে বিরাট কোহলির দ্বন্দ্ব নিয়ে বেফাঁস মন্তব্য করা। যেখানে চেতন শর্মা বলেছিলেন, সৌরব গাঙ্গুলি এবং বিরাট কোহলির মধ্যে ইগোর লড়াইয়ের জন্যই ভারতীয় দলের অধিনায়কত্ব হারিয়েছিলেন বিরাট কোহলি। এছাড়াও জাসপ্রীত বুমরাহকে ব্যাথা কমানোর ইঞ্জকেশন দিয়ে জোর করে খেলোনো হয়েছে বলেও মন্তব্য করেছেন শর্মা।

এই স্টিং অপারেশন সামনে আসার পরই বিতর্কের ঢেউ ওঠে চেতন শর্মাকে নিয়ে। বোর্ড যে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে, সেই ইঙ্গিত তিনি আগেই বুঝেছেন। তার আগে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়ার কথা ছিল। ভারত অস্ট্রেলিয়ার পরবর্তী দুই টেস্টের দল গঠনে চেতন শর্মা থাকবেন কিনা তা নিয়েও তৈরি হয়েছিলো ধোঁয়াশা। সব মিলিয়ে নতুন কোন বিতর্কে জড়ানোর আগেই নিজেই প্রধান নির্বাচকের পদ থেকে পদত্যাগ দিয়ে দিলেন চেতন শর্মা। তবে স্টিং অপারেশেনের জেরেই এই পদত্যাগ কিনা তা নিয়ে এখনও মুখ খোলেননি চেতন শর্মা।

২০২০ সালের ডিসেম্বর থেকে রোহিত কোহলিদের নির্বাচকের দায়িত্ব গ্রহণ করেন চেতন শর্মা। কিন্তু ২০২২ সালে প্রধান নির্বাচকের পদ থেকে বহিষ্কার হন তিনি। চলতি বছরের শুরুতে আবারো ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ পান চেতন শর্মা। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭