লিট ইনসাইড

বাজারে এলো মেজর নাসিরের নতুন দু’টি বই


প্রকাশ: 17/02/2023


Thumbnail

ছোট বেলা থেকেই লেখালেখির অভ্যাস থাকলেও মেজর নাসির উদ্দিন আহমেদ (অব:) পিএইচডি পত্র-পত্রিকায় নিয়মিত লিখছেন প্রায় দুই যুগ হলো। তবে বইয়ের জগতে এই প্রথম। জিনিয়াস পাবলিকেশন্স এবারের বই মেলায় তাদের ২০ নম্বর প্যাভিলিয়ন থেকে প্রকাশ করেছে হালের এই কলম যোদ্ধার দু’টি বই, ২২৪ পৃষ্ঠার ‘মুসলিম বিশ্বের বিচিত্র ইতিহাস’ ও ২০৮ পৃষ্ঠার ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও রাজনীতি’। বই দু’টিরই প্রচ্ছদ করেছেন বাংলা একাডেমি পদক প্রাপ্ত বিখ্যাত প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ, ছাপার মান  আকর্ষণীয় এবং উন্নত মানের। আকারেও যৌক্তিক। 

‘মুসলিম বিশ্বের বিচিত্র ইতিহাস’ : ইসলামিক এই বইটি হাতে তুলে নিয়ে যেন আলাদা রকমের অনুভূতি আসে, যা মন কে  নিয়ে যায় আধ্যাতিক জগতের দোর গোঁড়ায়। যথাযথ সূত্র উল্লেখ করে বিভিন্ন যুগে মুসলিম বিশ্বের বিচিত্র বিষয় বইটিতে সাবলীলভাবে  উপস্থাপনায় লেখকের অভিনবত্ব প্রশংসার দাবি রাখে। আদ্যপ্রান্ত বইটি পড়ে একবারও মনে হয়নি বইয়ের জগতে লেখকের প্রথম প্রচেষ্টা এটি। মুসলমানদের নির্দিষ্ট কিছু বিষয়ের ইতিহাস আর ঐতিহ্যকে সহজ ও আকর্ষণীয় ভাষায় তুলে ধরতে কোনো নিদৃষ্ট গন্ডিতে থাকেন নি লেখক, বরং পুবের বরফ আচ্ছাদিত উজবেকিস্তান থেকে ছুটে গেছেন পশ্চিমের  তপ্ত মরুর বুকে। কখনো করেছেন কালো হয়েও উজ্জ্বল জগৎখ্যাত মুসলমানদের সন্ধান। অনেক  ক্ষেত্রেই তুলে এনেছেন প্রচলিত ধারার পাশাপাশি কম জানা বা অজানা তথ্য, যা  পাঠকের জ্ঞানের ভান্ডার কে অনেক খানি বাড়িয়ে দেয় অনায়াসেই। হাদিস কিংবা মাজহাব নিয়ে কম বেশি অনেকেই জানি ।  তবে  হাদিস সংগ্রহ বং মাজহাব সৃষ্টির পেছনেও যে কোনো কত ঘটন - অঘটন  থাকতে পারে, তা এই বইটিতে প্রথম নজরে পড়ল। কাবার বন্ধ কপাট, কোরান ও হাদিসে বর্ণিত বৃক্ষ, মহানবী (সা:) কে নিয়ে অমুসলিম মনীষীদের প্রশংসাসহ বইটিতে মোট ২৫ টি অতিপ্রাকৃত বর্ণনা রয়েছে। সহজ অথচ আকর্ষণীয় ভাষায় সূত্রসহ মুসলিম বিশ্বের এমন বিচিত্র বিষয়ের  বর্ণনা বাংলা ও ইসলামিক সাহিত্যে সম্পদ হয়ে থাকবে।



‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও রাজনীতি’ : বাঙালি আর বাংলাদেশের অস্তিত্বের  সমার্থক ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও রাজনীতি। আর এই তিন শব্দকেই নাম নির্বাচক করে গল্পের আকারে লেখা বই ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও রাজনীতি। মেজর নাসির উদ্দিন আহাম্মেদ (অব:) পিএইচডি'র পরিচিতি  যুদ্ধ, সংঘাত আর রাজনীতি নিয়ে পত্র পত্রিকায় বাংলা ও ইংরেজিতে বিশ্লেষণ বা ফিচার  লেখারর জন্য। তিনি টেলিভশন ও অনলাইন মাধ্যমে টকশোর জন্যও খ্যাত। মুক্তিযুদ্ধের নানা  বিষয় গবেষণায় তিনযুগ ধরে কাজ করছেন।
  
‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও রাজনীতি’ গ্রন্থে লেখক একাত্তরের সেনানিবাস ও রণাঙ্গণের শ্বাসরুদ্ধকর সময়কে তুলে এনেছেন মুক্তিযোদ্ধাদের সাক্ষাৎকার ও ব্যাপক গবেষণের ভিত্তিতে। দীর্ঘ ২৩ বছরের শোষণ-বঞ্চনার অনিবার্য পরিণতি ছিল একাত্তরের মুক্তিযুদ্ধ। ১৯৭১ সালের ১ মার্চ থেকে উত্তাল হতে থাকে পূর্ব বাংলা। ৭ ই মার্চ জাতিরপিতা বঙ্গবন্ধু  শেখ মুজিবর রহমানের এক ভাষণেই পাল্টে যায় ইতিহাস নামক নদীর গতিপথ। আবার ১৯৭৫ সালের ১৫ অগাস্ট সেই নদী পথ হারায়। পাতানো নির্বাচন, ক্যাসিনো, খেলা হবে -  এমন দুষ্ট আবর্ত ডুবোচরেরমতো বাধাগ্রস্থ করে স্বাভাবিক রাজনৈতিক প্রবাহ। সেসব দিনের কাহিনি ও সমসাময়িক প্রাসঙ্গিক তথ্য গল্পের মতো তুলে ধরেছেন মেজর নাসির। এক মলাটে তিনটি বিষয়ের এমন অবতারণা সচরাচর দেখা যায় না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭