লিট ইনসাইড

বই কেনার টাকা খরচ হচ্ছে খাবারের দোকানে


প্রকাশ: 17/02/2023


Thumbnail

বাংলা একাডেমির কোনায় চাদর বিছিয়ে একদিন যে বইমেলা শুরু হয়েছিলো তা আজ বাংলা একাডেমির চৌকাঠ ছাড়িয়ে ব্যাপ্ত হয়েছে সোহরাওয়ার্দী উদ্যানে। আজকের এই বিশাল বইমেলাও পাখির চোখে সোহরাওয়ার্দী উদ্যান জুড়ে বিছিয়ে থাকা সারি সারি বইয়ের স্টল আর প্যাভিলিয়নের এক রঙিন চাদরই বটে।

অমর একুশে গ্রন্থমেলার আজ ১৭তম দিন। দিন বাড়ার সাথে সাথে বাড়ছে মানুষের ভীড়। রাজধানী তো বটেই দূর-দূরান্ত থেকে মানুষ আসতে শুরু করেছে বইমেলায়। পর পর দুইবছর করোনা মহামারীর কারণে ধুকতে থাকা ভাঙা মেলা যেন ২০২৩ সালে এসে প্রাণ ফিরে পেয়েছে। তবে, মেলায় ভীড় থাকলেও বিক্রি কম এমনই জানিয়েছেন প্রকাশকরা। 

আরও বুক কর্ণারের প্রকাশক জান্নাতুন নিসা বলেন, ‘মেলা হিসেবে মেলা জমে উঠেছে। মানুষ আসছে তবে বিক্রি সেরকম হচ্ছে না। বৈশ্বিক সংকটের কারণে কাগজ থেকে শুরু করে প্রকাশনা খাতের সাথে যুক্ত সবকিছুর প্রচুর পরিমাণে মূল্যবৃদ্ধি হয়েছে। ফলে বইয়ের দাম সব প্রকাশনাই ১০ থেকে ১৫ শতাংশ বাড়াতে বাধ্য হয়েছে। অন্যদিকে পাঠকের আর্থিক অবস্থাও খারাপ হয়েছে। তারপরও যে টাকাটা বই কেনায় খরচ করা যেতো সেই টাকাটা খাবার দোকানে গিয়ে খরচ হয়ে যাচ্ছে। এ বিষয়টি বোধ যথাযথ কর্তৃপক্ষের একটু দেখা উচিৎ।‘

দর্শনার্থীর তুলনায় ক্রেতার সংখ্যা কম হলেও সামনে বিক্রি বাড়বে এমন প্রত্যাশা জানিয়ে পাঞ্জেরি প্রকাশনীর সিনিয়র এক্সিকিউটিভ ইফতেখার আহমেদ আজিজ বাংলা ইনসাইডারকে বলেন, ‘দর্শনার্থীর তুলনায় ক্রেতা একটু কম। তবে আশা করছি সামনে বিক্রি বাড়বে। প্রথম দিকে সাধারণত সবাই ঘুরে ঘুরে বই দেখে পছন্দ করে যান। তারপর শেষের দিকে একসাথে সব বই কেনেন। দিন যত যাবে বিক্রি তত বাড়বে এমনই প্রত্যাশা করছি।’

গতদিন পর্যন্ত বইমেলায় নতুন বই এসেছে ৯৩টি। এর মধ্যে গল্পের বই ১২, উপন্যাস ১০, প্রবন্ধ ২, কবিতা ৪৬, শিশুসাহিত্য ২, জীবনী ১, রচনাবলি ১, মুক্তিযুদ্ধ ১, নাটক ২, ইতিহাস ১, চি:/স্বাস্থ্য ১, বঙ্গবন্ধু ১, ধর্মীয় ৪, অনুবাদ ৩ সায়েন্স ফিকশন ১, অন্যান্য ৫টিসহ মোট ৯৩টি বই যোগ হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭