ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনে প্রাণ হারিয়েছেন ৩০ হাজারেও বেশি ওয়াগনার যোদ্ধা


প্রকাশ: 18/02/2023


Thumbnail

রাশিয়ান সেনাদের পাশাপাশি ইউক্রেনে রুশ ভাড়াটে গোষ্ঠী ওয়াগনার গ্রুপের সেনারাও যুদ্ধ করছে। যুক্তরাষ্ট্র দাবি করেছে, ইউক্রেনে যুদ্ধ করতে আসা ওয়াগনার গ্রুপের ৩০ হাজার যোদ্ধা ইতোমধ্যে নিহত হয়েছেন। এরমধ্যে ৯ হাজার সেনা সরাসরি যুদ্ধে প্রাণ হারিয়েছেন।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) জানান, গত বছরের ডিসেম্বরের মাঝামাঝি থেকে এই ৯ হাজার জনের প্রায় অর্ধেকই নিহত হয়েছেন। এবং ডিসেম্বরে নিহত রাশিয়ানদের প্রায় ৯০ শতাংশ কারাগার থেকে নিয়োগ পেয়েছিলেন।

জন কিরবি আরও দাবি করেছেন, শুধুমাত্র ডিসেম্বর থেকেই এ পর্যন্ত ১৫ হাজার সেনার মৃত্যু হয়েছে। মূলত ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত শহরে লড়াই করতে গিয়ে প্রাণ গেছে তাদের।

মার্কিন এ কর্মকর্তা আরও দাবি করেছেন, জেল খাটা আসামীদের কোনো ধরনের প্রশিক্ষণ ও যুদ্ধাস্ত্র ছাড়াই যুদ্ধক্ষেত্রে পাঠাচ্ছে ওয়াগনার গ্রুপ। এমনকি এখনো জেলের আসামীদের নিয়ে আসছে তারা।

ওয়াগনার গ্রুপ তার সদস্যপদ বাড়ানোর জন্য অপরাধীদের উপর খুব বেশি নির্ভরশীল এবং এটি হ্রাসের কোন লক্ষণ দেখা যাচ্ছে না বলে জানান জন কিরবি। তবে ওয়াগনার নেতা ইয়েভজেনি প্রিগোজিন গত সপ্তাহে দাবি করেছিলেন, তারা আর কারাগার থেকে যোদ্ধাদের নিয়োগ করবে না।

কিরবি আরও জানিয়েছেন, বড় ক্ষয়ক্ষতির শিকার হওয়া সত্ত্বেও ওয়াগনার গ্রুপ বাখমুত শহরে গত কয়েকদিনে সাফল্য পেয়েছে। তবে এসব সাফল্য কয়েক মাসের তীব্র লড়াই ও ‘চরম মূল্যের মাধ্যমে এসেছে।’

তিনি বলেছেন, ‘খুব সম্ভবত তারা (ওয়াগনার গ্রুপ) বাখমুত দখল করায় সফলতা পাবে। কিন্তু এটির সত্যিকারের কোনো মূল্য নেই। কারণ বাখমুত কৌশলগতভাবে এতটা গুরুত্বপূর্ণ না।’

অপরদিকে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে দাবি করেছে, গত বছর হামলা করার পর থেকে এখন পর্যন্ত ২ লাখ রুশ সেনা ইউক্রেনে নিহত হয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭