ইনসাইড গ্রাউন্ড

এপ্রিলের মধ্যে মালিকানা বদল হবে ম্যানইউ'র


প্রকাশ: 18/02/2023


Thumbnail

ম্যানচেস্টার ইউনাইটেড বিক্রি করে দিতে চায় মালিকানায় থাকা গ্লেজার পরিবার। গত নভেম্বরে মালিকপক্ষ তাদের বিক্রির ইচ্ছা জানানোর পর থেকে অনেকেরই ম্যানইউ কেনার বিষয়ে আগ্রহের কথা জানা গিয়েছে। এই ঘোষণা আসার পর প্রথম আগ্রহ দেখান ইউনাইটেড সমর্থক ও ব্রিটিশ ধনকুবের জিম র‍্যাটক্লিফ। সে দৌড়ে যুক্ত হয়েছে মধ্যপ্রাচ্যের দুই দেশ কাতার ও সৌদি আরব। 

ব্রিটিশ গণমাধ্যমের খবর, আগামী এপ্রিলের মধ্যেই মালিকানার হাতবদল করতে চায় গ্লেজার পরিবার। রয়টার্স জানায়, ম্যানচেস্টার ইউনাইটেডের জন্য শুক্রবার সন্ধ্যা পর্যন্ত প্রস্তাব গ্রহণ করেছে গ্লেজার পরিবার। শুরুতে আগ্রহ দেখানো র‍্যাটক্লিফ আনুষ্ঠানিকভাবে প্রস্তাবনা জমা দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি। 

এএফপি জানায়, ইউনাইটেড কিনতে কাতারও আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে। কাতারের রাজপরিবারের সদস্য ও সাবেক প্রধানমন্ত্রী শেখ জসিম বিন হামাদ আল থানির নেতৃত্বাধীন একটি কনসোর্টিয়াম ক্লাবটির শতভাগ মালিকানার জন্য বিড করেছে। তবে ব্লুমবার্গের প্রতিবেদন থেকে জানা যায়, ভবিষৎ এ আইনি জটিলতার প্রতিবন্ধকতা না থাকলে ক্লাবটি কিনতে আপত্তি নেই কাতারের। ফরাসি লিগের দল পিএসজির মালিকানা কাতার স্পোর্টস ইনভেস্টমেন্টসের। সেক্ষেত্রে ইউরোপীয় ফুটবল কর্তৃপক্ষের অবস্থান নিশ্চিত হতে চায় দেশটি।

ইউনাইটেডের মালিকানার জন্য বেশ আটঘাট বেঁধে নেমেছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ সৌদি আরবও। ব্রিটিশ গণমাধ্যম টেলিগ্রাফ জানায়, এর আগেও দুবার ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটি কিনতে চেয়েছিল সৌদি আরব। গ্লেজার পরিবার তখন মাত্র ২০ শতাংশ মালিকানা বিক্রি করতে চাওয়ায় বিষয়টি সামনে এগোয়নি। তবে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে অভ্যন্তরীণ যোগাযোগ রয়েছে সৌদি আরবের। ২০১৭ সালে ইউনাইটেডের সঙ্গে কৌশলগত অংশীদারত্বের চুক্তি করেছে সৌদি আরবের জেনারেল স্পোর্টস অথরিটি। ‘ভিশন ২০৩০’ প্রকল্পের আওতায় আরব দেশটির ফুটবল উন্নয়নে সহায়তা করছে ক্লাবটি। ফলে এ দৌড়ে ভালোভাবেই টিকে আছে সৌদি আরব। যদিও এরই মধ্যে ইংলিশ লিগে পা দিয়েছে সৌদি আরব। দেশটির পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের মাধ্যমে গত বছর নিউক্যাসল ইউনাইটেডের স্বত্ত কিনে নিয়েছে দেশটি।

টেলিগ্রাফের তথ্য অনুযায়ী, ইউনাইটেডের জন্য ৬০০ কোটি মার্কিন ডলারের কাছাকাছি মূল্য চায় গ্লেজার পরিবার। তবে  জেএমডব্লুর হেড অব স্পোর্টস সলিসিটর বেন পেপি বলেন, ইউনাইটেডের বর্তমান বাজারমূল্য ৫৩৭ কোটি। যার মধ্যে অবকাঠামোর দাম রয়েছে ২৪০ কোটি ডলারের মতো। রেকর্ড ১৩টি প্রিমিয়ার লিগ শিরোপার মালিক ইউনাইটেড নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে নিবন্ধিত।বৃহস্পতিবার পর্যন্ত স্টক মার্কেটে ইউনাইটেডের বাজারমূল্য ছিল ৩৯ কোটি ৭০ লাখ মার্কিন ডলার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭