ইনসাইড গ্রাউন্ড

প্রোটিয়া ক্রিকেটে যেখানে বাভুমাই প্রথম


প্রকাশ: 18/02/2023


Thumbnail

সাদা বলের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার নেতৃত্বভার ছিলো টেমবা বাভুমার কাঁধে। তবে ধরাবাহিক অফ ফর্মের কারণে বেশ কিছুদিন ধরে সমালোচিত হচ্ছিলেন এই প্রোটিয়া ক্রিকেটার। সেই সাথে তার অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। তার অধীনে সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভ থেকে বাদ পড়ে দক্ষিণ আফ্রিকা। এরপর তা আরো জোরালো হয়। এবার স্বেচ্ছায় দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন। তবে পেয়েছেন লাল বলের ক্রিকেটের নেতৃত্ব। যার প্রথম দক্ষিণ আফ্রিকান হিসেবে অনন্য এক কীর্তি গড়েছেন তিনি।

দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের প্রথম কৃষ্ণাঙ্গ-আফ্রিকান অধিনায়ক নির্বাচিত হলেন বাভুমা। এর আগে প্রথম কৃষ্ণাঙ্গ-আফ্রিকান হিসেবে অধিনায়কত্ব পেয়েছিলেন ওয়ানডে-টি-টোয়েন্টিতে। ফলে তি ফরম্যাটে অধিনাকত্ব করা একমাত্র কৃষ্ণাঙ্গ ক্রিকেটার তিনিই। আগামী ২৮ ফেব্রুয়ারি ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টের সিরিজ দিয়ে সে যাত্রা শুরু করবেন বাভুমা।

সিএসএর ক্রিকেট পরিচালক এনোক এনকিওয়ে জানান, নতুন টেস্ট কোচ শুকরি কনরাডের পরামর্শে ডিন এলগারের পরিবর্তে বাভুমার হাতে টেস্ট দলের দ্বায়িত্ব তুলে দেয়া হয়েছে। ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজের জন্য বাভুমাকে অধিনায়ক করে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে সিএসএ। দলে রয়েছেন সদ্য অধিনায়কত্ব হারানো ডিন এলগারও। দলে আরো একাধিক পরিবর্তন এসেছে। প্রোটিয়াদের সর্বশেষ সিরিজের দল থেকে বাদ পড়েছেন ৫জন। পেসার লুঙ্গি এনগিডি, উইকেটকিপার কাইল ভেরেনা, ব্যাটসম্যান সারেল এরউই, রাসি ফন ডার ডুসেন ও খায়া জোনদো। দুই দিন আগে অবসরের ঘোষণা দিয়েছেন আরেক ব্যাটসম্যান থিউনিস ডি ব্রুইন।

২০২১ সালের মার্চে দক্ষিণ আফ্রিকার ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পেয়েছিলেন বাভুমা। সে সময় টেস্ট দলের দায়িত্ব পান ডিন এলগার। অধিনায়কত্ব পরিবর্তের বিষয়ে এলগারের সাথে আরোচনা হয়েছে উল্লেখ করে কোচ কনরাড জানান, এলগারকে সরিয়ে দেওয়ার পেছনে পারফরম্যান্সের ভূমিকা নেই। দলের স্বমন্বয়ের জন্যই এই পরিবর্তন। এলগার দলের গুরুত্বপূর্ণ সদস্য, সে এখনো নেতৃত্বে বড় ভূমিকা রাখবে। সে দুর্দান্ত ক্রিকেটার, অধিনায়কত্বের চাপ কমলে তার কাছ থেকে ব্যাটিংয়ে দল আরো সুবিধা পাবে।

ক্যারিবীয়দের বিপক্ষে দুই টেস্টের সিরিজ শেষে ৩টি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টিও খেলবে দক্ষিণ আফ্রিকা। ওয়ানডেতে নেতৃত্বও থাকছে বাভুমার কাছে। তবে টি-টোয়েন্টির নতুন অধিনায়ক কে, তা এখনো নিশ্চিত করেনি সিএসএ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭