ইনসাইড বাংলাদেশ

জলবায়ু চুক্তি নিয়ে বাগেরহাটে এ্যাডভোকেসি সভা


প্রকাশ: 18/02/2023


Thumbnail

বাগেরহাটে প্যারিস এগ্রিমেন্ট এবং বাংলাদেশ প্রেক্ষাপট শীর্ষক এ্যাডভোকেসি সভা অনুষ্টিত হয়েছে।

আজ শনিবার (১৮ ফেব্রুয়ারি) বাঁধন মানব উন্নয়ন সংস্থার আয়োজনে এবং দি এশিয়া ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায়, ভোজপাতিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তরফদার মাহফুজুল হক এর সভাপতিত্বে বাঁধন মানব উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক এএসএম মঞ্জুরুল হাসান মিলন এর সঞ্চালনায়, রামপাল উপজেলা পরিষদের কনফারেন্স রুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রামপাল উপজেলা নির্বাহী অফিসার নাজিবুল আলম।

এ সময় অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী ইমরান হোসেন,ফিজারিজ অফিসার ছালজার হোসেন,এছাড়া উপজেলা প্রানী সম্পদ, মৎস, সমাজসেবা, কৃষি অফিসের কর্মকর্তা, বিভিন্ন ইউনিয়নের সচিববৃন্দ, সাংবাদিক, সুশিল সমাজের প্রতিনিধি, বিভিন্ন ইউনিয়নের ইউনিয়ন ক্লাইমেট এ্যাকশন টিম (ইউক্যট) সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, বিশ্ব উষ্ণায়নের কথা মাথায় রেখে ২০১৫ সালে প্যারিস জলবায়ু চুক্তি সই হয়। প্যারিস জলবায়ু চুক্তির অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে এই চুক্তির আওতায় ধনী দেশগুলি জলবায়ু পরিবর্তনের জন্য ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল দেশগুলোকে প্রতি বছর ১০০ বিলিয়ন ডলারের সহায়তা করবে। ২০৫০ সাল নাগাদ বিশ্বে কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ ২০ শতাংশ কমিয়ে আনার পাশাপাশি নবায়নযোগ্য শক্তির ব্যবহার ২০ শতাংশ বাড়ানো এবং এনার্জি এফিসিয়েন্সি ২০ শতাংশ বাড়ানোর লক্ষ্য নির্ধারন করা  হয় চুক্তিতে।

উন্নত দেশগুলোর কাছ থেকে উন্নয়নশীল দেশগুলোর ক্ষতিপুরনের দাবীতে এই এ্যাডভোকেসি সভায় মাধ্যমে তৃনমূল পর্যায় থেকে দাবী আদায় জোরদার করার সংহতি প্রকাশ করা হয়।                                                                                                                                                                                                                                



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭